বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > GTA Recruitment Scam: GTA শিক্ষক নিয়োগ দুর্নীতিতে মুখ পুড়ল রাজ্যের! ডিভিশন বেঞ্চেও মালুম হল ‘গরম’

GTA Recruitment Scam: GTA শিক্ষক নিয়োগ দুর্নীতিতে মুখ পুড়ল রাজ্যের! ডিভিশন বেঞ্চেও মালুম হল ‘গরম’

জিটিএ শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ধাক্কা খেল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। (ফাইল ছবি)

GTA Recruitment Scam: জিটিএ শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে ধাক্কা খেল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ২০২২ সালেই পাহাড়ের স্কুলগুলিতে নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ সামনে এসেছিল।

পাহাড়ে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্টে ধাক্কা খেল রাজ্য সরকার। গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনে (জিটিএ) শিক্ষক দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের যে নির্দেশ দিয়েছিল হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসুর সিঙ্গল বেঞ্চ, শুক্রবার সেই নির্দেশই বহাল রাখল বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি মধুরেশ প্রসাদের ডিভিশন বেঞ্চ। সেইসঙ্গে আগামী ২৫ এপ্রিলের মধ্যে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে যে রিপোর্ট জমা দিতে বলেছিল, সেই নির্দেশও বহাল রাখা হয়েছে। তার ফলে লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণের দিনই জোর ধাক্কা খেল রাজ্য সরকার। তবে আজ পাহাড়ে ভোট নেই। আগামী ২৬ এপ্রিল পাহাড়ে ভোটগ্রহণ হবে।

জিটিএ শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ

২০২২ সালেই পাহাড়ের স্কুলগুলিতে নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ সামনে এসেছিল। অভিযোগ উঠেছিল যে জিটিএতে থাকাকালীন বিনয় এবং অনীত থাপারা দলের কর্মী, সমর্থক এবং তাঁদের পরিবার সদস্যকে বেআইনিভাবে নিয়োগ করেছেন। সেই সংখ্যাটা কমপক্ষে ৫০০ হবে বলে অভিযোগ তোলা হয়েছিল। সেই প্রেক্ষিতে ‘গোর্খা আনএমপ্লয়েড প্রাইমারি ট্রেনড টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’-র তরফে সিবিআই তদন্তের দাবি জানানো হয়েছিল।

আরও পড়ুন: Documents for voting except Voter Card: ভোটার কার্ড হারিয়ে গিয়েছে? এগুলি থাকলেই ভোট দিতে পারবেন! কী কী? রইল পুরো তালিকা

তারইমধ্যে চলতি বছরের ৯ এপ্রিল পাহাড়ে শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে হাইকোর্টে দুটি বেনামি চিঠি এসেছিল। তারপরই সেই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি বসু। চলতি মাসের শুরুর দিকে যখন সেই নির্দেশ দেন বিচারপতি বসু, তখন পুলিশের ভূমিকা নিয়েও উষ্মাপ্রকাশ করেন। তিনি স্পষ্ট জানান যে পুলিশ কিছু আড়াল করার চেষ্টা করছে বলে মনে হচ্ছে। অথচ পুলিশের কাজটা কঠিন ছিল না। বিধাননগর উত্তর থানার আইসিকে উদ্দেশ্য করে তিনি জানতে চান যে কমিশনার অফ স্কুল এডুকেশনের কথা মতো এফআইআর দায়ের না করায় কেন তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করা হবে না?

সিবিআই তদন্তের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে রাজ্য

বিচারপতি বসুর নির্দেশের বিরুদ্ধে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য সরকার। বৃহস্পতিবার অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত সওয়াল করেন, যে দুটি বেনামি চিঠি পাঠানো হয়েছে, তাতে ঠিকানা হিসেবে কেওড়াতলা মহাশ্মশান দেওয়া হয়েছে। ওই চিঠি আদৌও সত্যি কিনা, তা নিয়ে সন্দেহ আছে। তাছাড়া ওই মামলায় পুলিশকে তদন্তের সময় দেননি বিচারপতি বসু। 

আরও পড়ুন: Madhyamik and HS 2024 Result Date: যে কোনও সময় উচ্চমাধ্যমিকের ফলাফল! মাধ্যমিকের রেজাল্ট কিছুটা পরে, কবে ঘোষণা হবে?

যদিও রাজ্যের সেই যুক্তি ধোপে টেকেনি। হাইকোর্টের ডিভিশন বেঞ্চে জানিয়ে দেয় যে সিবিআই তদন্তের নির্দেশই বহাল থাকছে। তবে রাজ্য পুলিশ আলাদাভাবে তদন্ত চালিয়ে যেতে পারবে। তাতে কোনও বাধা নেই। কিন্তু সিবিআই তদন্তের উপর কোনওরকম স্থগিতাদেশ দেওয়া হচ্ছে না।

জিটিএ শিক্ষক নিয়োগ দুর্নীতিতে এফআইআর রাজ্যের 

হাইকোর্টের সিঙ্গল বেঞ্চে ধাক্কা খাওয়ার পরে গত সপ্তাহে জিটিএ শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় অভিযোগ দায়ের করেছে রাজ্যের স্কুল শিক্ষা দফতর। সেই অভিযোগের ভিত্তিতে বিধাননগর উত্তর থানায় এফআইআর দায়ের করা হয়। তাতে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, বিনয় তামাং, তৃণমূল কংগ্রেস ছাত্র পরিষদের রাজ্য সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্যের নাম আছে। সূত্রের খবর, তাঁরা ছাড়াও এফআইআরে স্কুল পরিদর্শক প্রাণগোবিন্দ সরকার, দেবলীনা দাস, প্রান্তিক চক্রবর্তীর মতো তৃণমূলের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত নেতাদের নাম আছে।

আরও পড়ুন: HS exam rules under semester system: থাকছে সাপ্লি, কবে সেমেস্টারের পরীক্ষা? কীভাবে উচ্চমাধ্যমিকের নম্বর যোগ? বলল সংসদ

বাংলার মুখ খবর

Latest News

‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম? প্রিয়াঙ্কার মায়ের চোখে সলমন 'আদর্শ পুরুষ', আর শাহরুখ-অক্ষয়রা 'ব্যবসায়ী' SBI ক্লার্ক পদের মেইনসে নতুন পরীক্ষার তারিখ ঘোষিত, প্রকাশিত অ্যাডমিট কার্ড Olympics 2036 আয়োজনের দৌড়ে ভারতকে পিছনে ফেলল কাতার! দোহায় বসতে পারে আসর-রিপোর্ট করোনার থেকেও ভয়ঙ্কর তৃণমূলের বাহিনী,বিস্ফোরক সন্দেশখালির বধূ,'জেল থেকে বের হলে…' আসছে কালাষ্টমী, রাশি অনুসারে করুন এই মন্ত্র গুলির জপ, দূর হবে যে কোনও বাধা দ্বিতীয় বিয়ের পরই একফ্রেমে ধরা দিলেন মুনাওয়ার-মেহজাবিন, হাতে ধরে কাটলেন কেক T20 WC 2024: বর্ণবৈষম্যের আগুনে জ্বলছে SA ক্রিকেট! এবার মুখ খুললেন ডি'ভিলিয়ার্স Afghanistan বনাম Oman ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

Latest IPL News

কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.