বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘শুধু রোজগার নয়,গোটা পরিবার সামলায়’, গৃহবধূর উপার্জন নির্ধারণে ভিন্ন ফর্মুলা HC-র

‘শুধু রোজগার নয়,গোটা পরিবার সামলায়’, গৃহবধূর উপার্জন নির্ধারণে ভিন্ন ফর্মুলা HC-র

কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি (HT_PRINT)

এই মামলায় বিচারপতি অজয়কুমার গুপ্তার পর্যবেক্ষণ, ‘একজন গৃহবধূর আয় কখনও আর পাঁচজন বেতনভূক কর্মচারীর সঙ্গে তুলনীয় নয়। তাই তাঁর কাছে বেতন সংক্রান্ত নথি চাওয়া অর্থহীন।’

বেতনপ্রাপ্ত একজন কর্মীর মতো কোনও গৃহবধূর আয়ের হিসাব করা যাবে না। এই নির্দেশ দিয়ে দুর্ঘটনায় আহত এক গৃহবধূকে দ্বিগুণ বিমার অর্থ দিতে বিমা সংস্থাকে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। 

আদালত বিমা সংস্থাকে ওই গৃহবধূকে ৪,২৩,৭৪৬ টাকা দিতে বলেছে। এর আগে একটি ট্যাইবুনাল কোর্টের রায়ে ওই গৃহবধূ ইতিমধ্যে ২,০৯,৭৪৬ টাকা পেয়েছেন। বাকি ২,১৪,০০০ টাকা তাঁকে দিতে বলল আদালত। 

২০১৩ সালে প্রতিমা সাহু নামে মহিলা পূর্ব মেদিনীপুরে একটি গাড়ি দুর্ঘটনায় আহত হন। বিমা সংস্থার কাছে থেকে বিমার অর্থ পাওয়া জন্য তাঁকে মোটর অ্যাক্সিডেন্ট ক্লেম ট্রাইবুনালের দ্বারস্থ হন। ট্রাইবুনালে তিনি জানান তাঁর আয় ৪ হাজার টাকা। কিন্তু ট্রাইব্যুনাল সাহুর আয় ৩০০০টাকা ধরে একটি নির্দিষ্ট পরিমাণ ক্ষতিপূরণ দেয়। এই রায়ের প্রেক্ষিতে হাইকোর্টের দ্বারস্থ হন প্রতিমা সাহু। 

এই মামলায় বিচারপতি অজয়কুমার গুপ্তার পর্যবেক্ষণ, ‘একজন গৃহবধূর আয় কখনও আর পাঁচজন বেতনভূক কর্মচারীর সঙ্গে তুলনীয় নয়। তাই তাঁর কাছে বেতন সংক্রান্ত নথি চাওয়া অর্থহীন।’ বিচারপতি আরও বলেন, ‘মহিলারা শুধু বাইরের কাজ করেই থেমে থাকেন না, তিনি গোটা পরিবার সামলান, রান্না করেন, ঘরদোর পরিষ্কার করেন সকলের যত্ন নেন। তাই তাঁর দৈনিক বা মাসিক আয় কারও সঙ্গে তুলনীয় নয়। তাই মুখে যদি তিনি নিজের আয় ৪ হাজার টাকা বলেন সেই আয়ের অঙ্ক মেনে নিতে হবে।  ’ আদালত বলে, এর স্বপক্ষে কোন নথি যদি তিনি পেশ না করেন তাও তাঁর মুখের কথাকে আদালতকে মেনে নিতে হবে। 

আদালতের আরও পর্যবেক্ষণ দুর্ঘটনার ফলে মাথায় আঘাত পেয়েছেন প্রতিমা সাহু। ভবিষ্যতে তিনি কতদিনে আবার উপার্জন করতে সক্ষম হবেন তাও ঠিক নেই। এর ক্ষতিপূরণ হিসাবে ট্রাইবুন্যাল তাঁকে পাঁচ হাজার টাকা দিয়েছে। এক্ষেত্রে হাইকোর্টে পর্যবেক্ষণ, দুর্ঘটনার ফলে তাঁর শরীরে ৫০ শতাংশ জখম হয়েছে।  তিনি মানসিক ভাবে বিপর্যস্ত। কতদিন ধরে তিনি এই অবস্থায় থাকবেন তাও ঠিক নেই। মেডিকেল বোর্ডের অনুমান অনুযায়ী তার প্রবন্ধকতা কাটতে আরও ১০ বছরে  বা তার বেশি সময় লাগবে। আদালত তা পর্যবেক্ষণ করে বলে, আদালত তাঁর আঘাত পরিমাণ, সুস্থ হয়ে ওঠার আনুমানিক সময়, সব পর্যালোচনা করে প্রতি মাসে ১,৬০০টাকা হিসাবে আরও পঞ্চাশ হাজার টাকা ক্ষতিপূরণ জুড়ে দিয়েছে। 

আদালত বিমা সংস্থাকে মোট ৪,২৩,৭৪৬ টাকা ক্ষতিপূরণ দিতে বলেছে। যার একটা অংশ ২,০৯,৭৪৬ টাকা  ইতিমধ্যেই পেয়ে প্রতিমা সাহু পেয়ে গিয়েছেন। বাকি টাকা দেওয়া জন্য নির্দেশ দিয়েছে আদালত।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে? সন্তান হওয়ার পর অবসাদে ভুগছেন ইলিয়ানা! নিজেকে ঠিক রাখতে কী করছেন? 'শীঘ্রই শুরু করছি...' গানের পর এবার নাচের স্কুল খুলছেন ইমন! বিজেপির ১৯৫ জন প্রার্থীর মধ্যে একমাত্র মুসলিম আবদুল সালাম! লড়ছেন কোন কেন্দ্রে? সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.