বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যবাসীকে নিখরচায় দেওয়া হবে ডায়ালিসিস পরিষেবা, ২৪টি হাসপাতালে মিলবে

রাজ্যবাসীকে নিখরচায় দেওয়া হবে ডায়ালিসিস পরিষেবা, ২৪টি হাসপাতালে মিলবে

বিনামূল্যে ডায়ালিসিস পরিষেবা (HT_PRINT)

আক্রান্ত মানুষজন শহর থেকে গ্রামবাংলায় বিনামূল্যে আরও বেশি করে ডায়ালিসিস পরিষেবা পাবেন। রাজ্যের ডায়ালিসিস নেটওয়ার্কে যুক্ত হাসপাতালের সংখ্যা বেড়ে হবে ৭৬। এই নতুন ২৪টির বেশিরভাগই মহকুমা এবং স্টেট জেনারেল হাসপাতাল। বিনামূল্যে ডায়ালিসিস পরিষেবা সব সরকারি হাসপাতালে ছড়িয়ে দিতেই এই পদক্ষেপ স্বাস্থ্য ভবনের।

স্বাস্থ্যসাথী কার্ড দিয়ে রাজ্যবাসীকে চিকিৎসা নিয়ে অনেকটা নিশ্চিন্ত করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার বিনামূল্যে ডায়ালিসিস পরিষেবা আরও বেশি করে পেতে চলেছেন রাজ্যবাসী। এমনই পদক্ষেপ করা হচ্ছে। এখন রাজ্যের সাতটি মেডিক্যাল কলেজ হাসপাতালে সরকারি উদ্যোগে বিনামূল্যে ডায়ালিসিস পরিষেবা মেলে। সেটাকেই আরও বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এটা একটা বড় পদক্ষেপ বলে মনে করছেন চিকিৎসকরা।

এদিকে ওই সাতটি হাসপাতাল বাদ দিলে আরও ৪৫টি সরকারি হাসপাতালে এই পরিষেবা মেলে পিপিপি মডেলে। সেখানে এবার নতুন আরও ২৪টি হাসপাতালে এই পরিষেবা চালুর পরিকল্পনা নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সুতরাং এই রোগে আক্রান্ত মানুষজন শহর থেকে গ্রামবাংলায় বিনামূল্যে আরও বেশি করে ডায়ালিসিস পরিষেবা পাবেন। সুতরাং রাজ্যের ডায়ালিসিস নেটওয়ার্কে যুক্ত হাসপাতালের সংখ্যা বেড়ে হবে ৭৬। আর এই নতুন ২৪টির বেশিরভাগই মহকুমা এবং স্টেট জেনারেল হাসপাতাল। বিনামূল্যে ডায়ালিসিস পরিষেবা সব সরকারি হাসপাতালে ছড়িয়ে দিতেই এই পদক্ষেপ স্বাস্থ্য ভবনের।

কোথায় মিলবে বিনামূল্যে ডায়ালিসিস?‌ স্বাস্থ্য ভবন সূত্রে খবর, বিধাননগর হাসপাতালে মিলবে এই পরিষেবা। আর ২৩টি জায়গায় বিনামূল্যে ডায়ালিসিস পরিষেবা চালু হবে। সবগুলিই হবে সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগ। বিনামূল্যে ডায়ালিসিস চালু হবে কালনা থেকে শুরু করে ফালাকাটা, টিএল জয়সওয়াল, স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন, চাঁচল, সল্টলেক, হলদিয়া, ডোমকল, জঙ্গিপুর, নন্দীগ্রাম, ঘাটাল, খড়্গপুর, দিনহাটা, শ্রীরামপুর, কালিম্পং, বনগাঁ, রঘুনাথপুর, ইসলামপুর, বড়জোড়া, কাকদ্বীপ, তেহট্ট, কান্দি এবং নয়াগ্রাম হাসপাতালে। সেক্ষেত্রে দেখা যাচ্ছে—জঙ্গিপুর, ডোমকল, কান্দি এবং নয়াগ্রাম খুব কাছাকাছি।

আরও পড়ুন:‌ মাঝরাতের পত্র–রহস্যে বাড়ছে গুঞ্জন, রাজ্যপাল কি ব্রাত্যর বিরুদ্ধে নালিশ ঠুকলেন?‌

আর কী জানা যাচ্ছে?‌ বেসরকারি হাসপাতাল বা বেসরকারি ক্লিনিকে ডায়ালিসিস খুব খরচসাপেক্ষ। এই বিষয়ে স্টেট ডায়ালিসিস নেটওয়ার্কের অন্যতম মেন্টর এনআরএস হাসপাতালের নেফ্রোলজি’র প্রধান ডাঃ পিনাকী মুখোপাধ্যায় বলেন, ‘মহকুমা থেকে সুপার স্পেশালিটি স্তরেও বিনামূল্যে ডায়ালিসিস পরিষেবা ছড়িয়ে দেওয়া হচ্ছে। তাতে সাধারণ মানুষ বিরাট খরচ থেকে রেহাই পাবেন।’ ২০২৩ সালের মধ্যেই পরিষেবা শুরু হয়ে যাবে বলে মনে করছে স্বাস্থ্যদফতর। অনেকদিন ধরেই বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা চলছিল। এবার তা বাস্তবায়িত হতে চলেছে বলে খবর।

বাংলার মুখ খবর

Latest News

মালদার ব্যাঙ্কে ডাকাতির ঘটনায় মাস্টার মাইন্ড সহ ধৃত ৪, নিষ্ক্রিয় করা হল বোমা স্ত্রীর জন্মদিনে আদুরে পোস্ট জিতের, মোহনার জন্য লিখলেন 'তোমার সঙ্গে ভালোবাসাকে…' ক্যাম্যাক স্ট্রিটে অভিষেকের অফিসে ধোঁয়া, আতঙ্কে কর্মীরা, কীভাবে লাগল আগুন? বিরাট সাইজ, ঝলমল করছে! বাংলার নদী থেকে উঠল রানি ইলিশ, দাম শুনলে চমকে যাবেন ‘অনভিপ্রেত ঘটনা’ শুভেন্দুকে হেনস্থার চেষ্টার অভিযোগ নিয়ে মন্তব্য বিমানের ও মূর্ছা যাবে… কোহলি,রোহিতের 2027 WC খেলা নিয়ে গৌতির দাবি উড়িয়ে দিলেন শ্রীকান্ত বুকে জড়িয়ে মমতার ছবি, বাড়ি গিয়ে ক্ষমাপ্রার্থনা তৃণমূল কাউন্সিলের ‘সবচেয়ে শক্তিশালী….’, পরকীয়া কাঁটা! সারার পর মা নীলাঞ্জনার পাশে যিশুর ছোট মেয়ে আজ পানীয় উপভোগ করার দিন, রাশি মিলিয়ে দেখুন, কোন পানীয় আপনার জন্য পারফেক্ট ইউপিএসসির আদলে হবে WBCS Executive পরীক্ষার প্রশ্ন, সিলেবাসেও বদল, অনুমোদন রাজ্যে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.