বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > HS 2024: বিরাট ছুটি! উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে রাজ্যের এই প্রাথমিক স্কুলগুলি বন্ধ থাকবে, নোটিশ জারি

HS 2024: বিরাট ছুটি! উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে রাজ্যের এই প্রাথমিক স্কুলগুলি বন্ধ থাকবে, নোটিশ জারি

সামনেই উচ্চমাধ্যমিক পরীক্ষা। প্রতীকী ছবি (ANI Photo) (Utpal Sarkar)

উচ্চমাধ্য়মিক পরীক্ষার দিনগুলিতে রাজ্যের কিছু প্রাথমিক স্কুল বন্ধ থাকবে। কোনগুলি জেনে নিন। 

উচ্চমাধ্যমিক চলার সময় রাজ্য়ের একাধিক প্রাথমিক বিদ্যালয় ছুটি থাকবে। কোন স্কুলগুলিতে ছুটি থাকবে তা নিয়ে নির্দেশিকা জারি করল উচ্চমাধ্য়মিক শিক্ষা সংসদ।

ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন তরফে ১২ ফেব্রুয়ারি নোটিশ জারি করা হয়েছে। সমস্ত ভ্যেনু সুপারভাইজার ও সংশ্লিষ্ট সকলকে এব্যাপারে সতর্ক করা হয়েছে।

নোটিশে উল্লেখ করা হয়েছে, উচ্চমাধ্য়মিক পরীক্ষার দিনগুলিতে ওই পরীক্ষাকেন্দ্রের চত্বরে যে সমস্ত প্রাথমিক বিদ্যালয় রয়েছে সেখানকার সব কাজ (তার মধ্য়ে ক্লাসও রয়েছে) তা বন্ধ রাখতে হবে। পরীক্ষার দিনগুলিতে সেই চত্বরে থাকা প্রাথমিক বিদ্যালয়ের কাজ বন্ধ রাখতে হবে।

তবে সেই সঙ্গেই নোটিশে উল্লেখ করা হয়েছে, উচ্চমাধ্যমিক পরীক্ষার কেন্দ্রের চত্বরের বাইরে যে প্রাথমিক বিদ্যালয়গুলি রয়েছে তাদের জন্য এই নোটিশ কোনওভাবেই প্রযোজ্য নয়। অর্থাৎ সেখানে যেমন ক্লাস, পঠনপাঠন বা অন্যান্য কাজ যেমনটা চলছিল তেমনটাই চলবে। সমস্ত ভেনু সুপারভাইজার ও সংশ্লিষ্ট সকলকে এনিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশনের প্রেসিডেন্ট ডঃ চিরঞ্জীব ভট্টাচার্য এই নির্দেশিকা জারি করেছেন।

অর্থাৎ বাংলায় একাধিক উচ্চমাধ্যমিক স্কুল রয়েছে যে স্কুলের চত্বরে প্রাথমিক স্কুলও রয়েছে। মানে সাধারণত সকালে সেখানে প্রাথমিক বিভাগের কাজ হয়। আর বেলায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পঠনপাঠন হয়। কিন্তু উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় যদি সেই একই চত্বরে থাকা প্রাথমিক বিভাগে ক্লাস হয় তবে পরীক্ষা চালানোর ক্ষেত্রে সমস্য়া হতে পারে সেকারণে কোনও ঝুঁকি নিতে চাইছে না উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেকারণে সেই সংশ্লিষ্ট প্রাথমিক স্কুলগুলিতে আপাতত পরীক্ষার দিনগুলিতে ছুটি দেওয়ার ব্যাপারে অনুরোধ করা হয়েছে।

আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। রাজ্য জুড়ে প্রস্তুতি একেবারে তুঙ্গে উঠেছে। এবার পরীক্ষার প্রশ্নপত্র যাতে কোনওভাবে ফাঁস না হয়ে যায় সেব্যাাপরে সবরকমভাবে সতর্ক করা হয়েছে।

অন্যদিকে উচ্চমাধ্যমিক নিয়ে বড় ঘোষণা করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ। সাধারণত কোনও পরীক্ষাতে তাদের সন্তানরা পরীক্ষার্থী হলে সেই শিক্ষক-শিক্ষিকা পরীক্ষা চলাকালীন ছুটিতে থাকেন। উচ্চ মাধ্যমিক, সিবিএসসি, আইএসসি বা অন্য যেকোনও ধরনের বোর্ড পরীক্ষাতেই পরীক্ষার্থীর বাবা-মা যদি শিক্ষক হন, তাহলে তিনি পরীক্ষা চলাকালীন ছুটি পান।উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছিলেন, ‘… উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে পরীক্ষার্থীর মা-বাবারা যদি শিক্ষক হন, তাহলে তারা ছুটি পাবেন। নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের আবেদন করতে হবে। যদি মা এবং বাবা দুজনেই শিক্ষক হন, সে ক্ষেত্রে কোনও একজন এই ছুটি পাবেন। যিনি কর্মরত অবস্থায় থাকবেন, তিনি বিদ্যালয়েতে গেলেও পরীক্ষা সংক্রান্ত কোনও কাজ করতে পারবেন না। বিদ্যালয়ের অন্যান্য কাজ তাকে করতে হবে।’ আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষা।

 

বাংলার মুখ খবর

Latest News

ঐশ্বর্যকে ছাড়াই সপরিবারের আম্বানিদের বিয়েতে বচ্চনরা! মেয়েকে নিয়ে একা এলেন বউমা ১৭ বছরে কিচ্ছু বদলায়নি, ব্রেট লিদের তুবড়ে দিয়ে বোঝালেন যুবরাজ-উথাপ্পা, ভিডিয়ো Paris Olympics-এ অংশ নিতে পারবেন না ভারতের ৫ বড় নাম,কাদের স্বপ্ন ভেঙেছে, জানেন? লাল পোশাকে ঝরে পড়ছে মাতৃত্বকালীন লাবণ্য! অনন্ত-রাধিকার বিয়েতে হবু মা দীপিকা 'পানেটর' লেহেঙ্গায় রাধিকাকে সাজালেন আবু জানি, প্রকাশ্যে এল বিয়ের লুক আলমবাবার মেলায় ট্রেন দাঁড়ায়নি কেন? চলল ভাঙচুর, গ্রেফতার লাদেন, স্টেশনই নেই কোনও সেমিতে অজি দেখলেই পেটান যুবরাজ! WCL-তে ২৮ বলে করলেন ৫৯ রান, ফিরল ২০০৭-র স্মৃতি রোজভ্যালি কর্তা গৌতম কুন্ডুর জামিন, আমানতকারীরা কি টাকা ফেরত পাবেন? মুকেশকে পাশে রেখে শাহরুখের গলা জড়িয়ে উত্তাল নাচ নীতা আম্বানির MI New York বনাম Texas Super Kings ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.