বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > HS 2024: বিরাট ছুটি! উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে রাজ্যের এই প্রাথমিক স্কুলগুলি বন্ধ থাকবে, নোটিশ জারি

HS 2024: বিরাট ছুটি! উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে রাজ্যের এই প্রাথমিক স্কুলগুলি বন্ধ থাকবে, নোটিশ জারি

সামনেই উচ্চমাধ্যমিক পরীক্ষা। প্রতীকী ছবি (ANI Photo) (Utpal Sarkar)

উচ্চমাধ্য়মিক পরীক্ষার দিনগুলিতে রাজ্যের কিছু প্রাথমিক স্কুল বন্ধ থাকবে। কোনগুলি জেনে নিন। 

উচ্চমাধ্যমিক চলার সময় রাজ্য়ের একাধিক প্রাথমিক বিদ্যালয় ছুটি থাকবে। কোন স্কুলগুলিতে ছুটি থাকবে তা নিয়ে নির্দেশিকা জারি করল উচ্চমাধ্য়মিক শিক্ষা সংসদ।

ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন তরফে ১২ ফেব্রুয়ারি নোটিশ জারি করা হয়েছে। সমস্ত ভ্যেনু সুপারভাইজার ও সংশ্লিষ্ট সকলকে এব্যাপারে সতর্ক করা হয়েছে।

নোটিশে উল্লেখ করা হয়েছে, উচ্চমাধ্য়মিক পরীক্ষার দিনগুলিতে ওই পরীক্ষাকেন্দ্রের চত্বরে যে সমস্ত প্রাথমিক বিদ্যালয় রয়েছে সেখানকার সব কাজ (তার মধ্য়ে ক্লাসও রয়েছে) তা বন্ধ রাখতে হবে। পরীক্ষার দিনগুলিতে সেই চত্বরে থাকা প্রাথমিক বিদ্যালয়ের কাজ বন্ধ রাখতে হবে।

তবে সেই সঙ্গেই নোটিশে উল্লেখ করা হয়েছে, উচ্চমাধ্যমিক পরীক্ষার কেন্দ্রের চত্বরের বাইরে যে প্রাথমিক বিদ্যালয়গুলি রয়েছে তাদের জন্য এই নোটিশ কোনওভাবেই প্রযোজ্য নয়। অর্থাৎ সেখানে যেমন ক্লাস, পঠনপাঠন বা অন্যান্য কাজ যেমনটা চলছিল তেমনটাই চলবে। সমস্ত ভেনু সুপারভাইজার ও সংশ্লিষ্ট সকলকে এনিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশনের প্রেসিডেন্ট ডঃ চিরঞ্জীব ভট্টাচার্য এই নির্দেশিকা জারি করেছেন।

অর্থাৎ বাংলায় একাধিক উচ্চমাধ্যমিক স্কুল রয়েছে যে স্কুলের চত্বরে প্রাথমিক স্কুলও রয়েছে। মানে সাধারণত সকালে সেখানে প্রাথমিক বিভাগের কাজ হয়। আর বেলায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পঠনপাঠন হয়। কিন্তু উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় যদি সেই একই চত্বরে থাকা প্রাথমিক বিভাগে ক্লাস হয় তবে পরীক্ষা চালানোর ক্ষেত্রে সমস্য়া হতে পারে সেকারণে কোনও ঝুঁকি নিতে চাইছে না উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেকারণে সেই সংশ্লিষ্ট প্রাথমিক স্কুলগুলিতে আপাতত পরীক্ষার দিনগুলিতে ছুটি দেওয়ার ব্যাপারে অনুরোধ করা হয়েছে।

আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। রাজ্য জুড়ে প্রস্তুতি একেবারে তুঙ্গে উঠেছে। এবার পরীক্ষার প্রশ্নপত্র যাতে কোনওভাবে ফাঁস না হয়ে যায় সেব্যাাপরে সবরকমভাবে সতর্ক করা হয়েছে।

অন্যদিকে উচ্চমাধ্যমিক নিয়ে বড় ঘোষণা করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ। সাধারণত কোনও পরীক্ষাতে তাদের সন্তানরা পরীক্ষার্থী হলে সেই শিক্ষক-শিক্ষিকা পরীক্ষা চলাকালীন ছুটিতে থাকেন। উচ্চ মাধ্যমিক, সিবিএসসি, আইএসসি বা অন্য যেকোনও ধরনের বোর্ড পরীক্ষাতেই পরীক্ষার্থীর বাবা-মা যদি শিক্ষক হন, তাহলে তিনি পরীক্ষা চলাকালীন ছুটি পান।উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছিলেন, ‘… উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে পরীক্ষার্থীর মা-বাবারা যদি শিক্ষক হন, তাহলে তারা ছুটি পাবেন। নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের আবেদন করতে হবে। যদি মা এবং বাবা দুজনেই শিক্ষক হন, সে ক্ষেত্রে কোনও একজন এই ছুটি পাবেন। যিনি কর্মরত অবস্থায় থাকবেন, তিনি বিদ্যালয়েতে গেলেও পরীক্ষা সংক্রান্ত কোনও কাজ করতে পারবেন না। বিদ্যালয়ের অন্যান্য কাজ তাকে করতে হবে।’ আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষা।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

আপনারা আমাদের ক্ষমতায় আনুন, আমরা আপনাদের মাসে ৫০০০ টাকা করে দেব, ঘোষণা খাড়গের IND vs ENG: জুরেল শুধু ভারতের নয়, ইংলিশ প্লেয়ারদেরও ক্রাস, নাম জানালেন স্টোকস কী মর্মান্তিক! চাকরি হারানোর আশঙ্কা, চরম পথ বেছে নিলেন পেটিএমের ফিল্ড ম্যানেজার এই হিট গানটি নাকি গাইতেই চাননি পঙ্কজ! শিল্পীর পুরনো গল্প শোনালেন মহেশ ভাট নজর সোশ্যাল মিডিয়ায়, জোর কদমে আইটি সেলে নিয়োগ চলছে তৃণমূলে তুলসী গাছে পিঁপড়ের উপদ্রব? কীরকম মাটিতে পোঁতা উচিত এই গাছ? রইল যত্নের ৫ টিপস চা পাতায় কি ক্ষতিকর রাসায়নিক থাকে?টেনশন করবেন না, বিবৃতি দিয়েছে চা শিল্পের সংগঠন FD করতে গিয়ে ১৩.৫ কোটির প্রতারণার শিকার মহিলা! অভিযুক্ত ব্যাঙ্ক ম্যানেজার বিগ বস খ্যাত ‘ছোট ভাইজান’ আবদু রোজিককে জেরা করল ইডি! কেন সলমন ঘনিষ্ঠকে তলব? অনুপম-প্রশ্মিতার প্রেম নিয়ে মজার কথা ফাঁস করলেন ‘চন্দ্রবিন্দুর’ উপল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.