বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অগ্নিমূল্য মাছ–ফলের বাজার, জামাইষষ্ঠীর আগের দিন নাভিশ্বাস শ্বশুরমশাইদের

অগ্নিমূল্য মাছ–ফলের বাজার, জামাইষষ্ঠীর আগের দিন নাভিশ্বাস শ্বশুরমশাইদের

সবজি থেকে মাছ–মাংস আকাশছোঁয়া দাম বেড়েছে।

বাজারের ব্যবসায়ীরা বলছেন, আবহাওয়ার কারণে সমুদ্রে মাছ ধরতে যেতে পারছে না বহু ট্রলার। তাই জোগান কমেছে। আর সামুদ্রিক মাছের দাম বেড়েছে৷ চাপ পড়েছে স্থানীয় মাছের উপরে। ঝড় বৃষ্টিতে ফলের ক্ষতি হয়েছে। তাই দাম বেড়েছে। তাছাড়া পেট্রল–ডিজেলের দাম বেড়ে যাওয়ায় তার প্রভাব পড়েছে বাজারে।

রবিবার জামাইষষ্ঠী। জামাইদের ছুটি। ফলে শ্বশুরবাড়িতে রসনাতৃপ্তি হবে এটা দস্তুর। কিন্তু শনিবারই টের পাওয়া গেল অগ্নিমূল্য বাজারের। শ্বশুরমশাইরা বাজার করতে গিয়ে নাভিশ্বাস ওঠার জোগাড়। কারণ সবজি থেকে মাছ–মাংস আকাশছোঁয়া দাম বেড়েছে। সঙ্গে ফলের দামও বেড়েছে একলাফে অনেকটা। এই অবস্থায় বাজারে গিয়ে পকেটে টান পড়ছে শ্বশুরমশাইদের।

কেমন দেখা যাচ্ছে বাজারদর?‌ জামাইষষ্ঠী মানেই ভুরিভোজ এবং পাতে রকমারি পদ। জামাইষষ্ঠীর আগের দিন মাছ থেকে ফল–মিষ্টি, সবেতেই দামের ছ্যাঁকা লাগছে। চড়া দাম মাছের। গড়িয়াহাট বাজারে ২ কেজির ইলিশ বিক্রি হচ্ছে ২ হাজার টাকায়। আর এক–দেড় কেজি ইলিশের দাম দেড় হাজার টাকা। ৮০০ থেকে দেড় হাজারের মধ্যে বাগদা চিংড়ির দাম। গলদা চিংড়ি বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকায়। ছোট ভেটকি সাড়ে ৪০০, বড় ভেটকি ৬০০ টাকায় বিক্রি হচ্ছে। পাবদা–পার্শের দর ৬০০ টাকার উপরে।

আর ফলের বাজারদর কেমন?‌ মাছের মতোই ফলের বাজারও ছ্যাঁকা লাগার জোগাড়। হিমসাগর আম ১০০, ল্যাংড়া আর গোলাপখাস বিক্রি হচ্ছে ১২০ টাকায়। লিচু বিকোচ্ছে ১০০ টাকা কেজি দরে। গোটা কাঁঠালের দাম ১৫০ টাকা। কাটা মুরগি বিক্রি হচ্ছে ২৫০ টাকায়। সবজির দাম বেড়েই ছিল। সেটা আরও বেড়েছে। ৬০ টাকার নীচে কোনও সবজি মিলছে না। লঙ্কা এবং টমেটো বিক্রি হচ্ছে অন্তত ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে।

কেন এতো দাম বাড়ছে?‌ বাজারের ব্যবসায়ীরা বলছেন, আবহাওয়ার কারণে সমুদ্রে মাছ ধরতে যেতে পারছে না বহু ট্রলার। তাই জোগান কমেছে। আর সামুদ্রিক মাছের দাম বেড়েছে৷ চাপ পড়েছে স্থানীয় মাছের উপরে। ঝড় বৃষ্টিতে ফলের ক্ষতি হয়েছে। তাই দাম বেড়েছে। তাছাড়া পেট্রল–ডিজেলের দাম বেড়ে যাওয়ায় তার প্রভাব পড়েছে বাজারে।

বাংলার মুখ খবর

Latest News

মা হলেন ইয়ামি গৌতম, হিন্দুশাস্ত্র মেনে সন্তানের নাম, ছেলে হল না মেয়ে? হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার জাঙ্গিপাড়ায় গৃহবধূকে ধর্ষণের চেষ্টার অভিযোগ, গ্রেফতার কেন্দ্রীয় বাহিনীর জওয়ান IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে এতদিন ছিলেন কানাডার নাগরিক! প্রথমবার ভোট দিলেন অক্ষয় কুমার, ‘যোগ্য প্রার্থীকে..’ ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য দক্ষিণবঙ্গে জারি ঝড়বৃষ্টির কমলা সতর্কতা, সাগরে তৈরি হওয়া নিম্নচাপ এগোবে কোনদিকে নগদ অর্থ ও আগ্নেয়াস্ত্র উদ্ধার বিজেপি নেতার গাড়ি থেকে, ভোটপঞ্চমীতে হুগলিতে আলোড়ন উঠে যাচ্ছে এশিয়ান কোটা, বাড়ছে স্যালারি ক্যাপ, বড় পরিবর্তনের ইঙ্গিত ISL-এ ইশান, শ্রেয়সদের NCA-র হাই পারফরম্যান্স মনিটরিং প্রোগ্রামের আওতায় আনল BCCI

Latest IPL News

হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.