বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > IPL 2022 Playoffs Weather Update: দুপুরেই কলকাতায় ঝমঝমিয়ে বৃষ্টি, ইডেনে ম্যাচ কি হবে? ভেস্তে গেলে কে ফাইনালে?
দুপুর একটা নাগাদ বৃষ্টি নামে কলকাতার একাংশে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

IPL 2022 Playoffs Weather Update: দুপুরেই কলকাতায় ঝমঝমিয়ে বৃষ্টি, ইডেনে ম্যাচ কি হবে? ভেস্তে গেলে কে ফাইনালে?

  • IPL 2022 Playoffs Weather Update: দুপুর একটা নাগাদ বৃষ্টি নামে কলকাতার একাংশে। কোথাও বজ্রবিদ্যুৎ-সহ ঝমঝমিয়ে বৃষ্টি শুরু হয়। আবার ঝিরঝিরে বৃষ্টি হয়েছে কোথাও কোথাও। ময়দান, ধর্মতলা, পার্ক স্ট্রিট চত্বরে ঝমঝমিয়ে বৃষ্টি হয়েছে।

সন্ধ্যায় ইডেন গার্ডেনসে আইপিএলের প্লে-অফের প্রথম ম্যাচ। তার ঘণ্টাছয়েক আগে বৃষ্টি নামল কলকাতায়। তার জেরে আইপিএলের প্রথম কোয়ালিফায়ারের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন ক্রিকেটপ্রেমীরা। তবে সিএবির আশ্বাস, ইডেনের যা নিকাশি ব্যবস্থা, তাতে ম্যাচ হবে।

মঙ্গলবার সকালে কলকাতার একাংশ মেঘাচ্ছন্ন ছিল। বেলা বাড়তে রোদের দেখা মেলে। অবশ্য দুপুর একটা নাগাদ বৃষ্টি নামে কলকাতার একাংশে। কোথাও বজ্রবিদ্যুৎ-সহ ঝমঝমিয়ে বৃষ্টি শুরু হয়। আবার ঝিরঝিরে বৃষ্টি হয়েছে কোথাও কোথাও। ময়দান, ধর্মতলা, পার্ক স্ট্রিট চত্বরে ঝমঝমিয়ে বৃষ্টি হয়ে।

কলকাতায় বৃষ্টির পূর্বাভাস (IPL 2022 Playoffs Rain Update)

মঙ্গলবার কলকাতায় দিনভর আদ্রর্তাজনিত অস্বস্তি থাকবে। বিকেলের দিকে কালবৈশাখী হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে দিনভর প্রবল বৃষ্টির সম্ভাবনা নেই। তাই ময়দানের একাংশের বক্তব্য, ইডেনের এখন যা নিকাশি ব্যবস্থা, তাতে বিকেলের বৃষ্টির পর অনায়াসে খেলা শুরু করা যাবে। কিছুটা দেরি হলেও ম্যাচ পুরো হবে বলে আশাবাদী ওই মহল।

আইপিএল প্লে-অফের নিয়ম

এমনিতে আবহাওয়ার বিষয়টি মাথায় রেখে এবার প্লে-অফের ক্ষেত্রে নয়া নিয়ম চালু করেছে আইপিএল। সেই নিয়ম অনুযায়ী, ম্যাচের জন্য যে অতিরিক্ত ২০০ মিনিট বরাদ্দ থাকে, তার থেকে দু'ঘণ্টা বেশি সময় থাকবে।  যদি বৃষ্টির জন্য ম্যাচ দেরিতে শুরু হয়, তাহলেও পুরো ওভার খেলা হতে পারে। রাত ৯ টা ৪০ মিনিটেও প্রথম কোয়ালিফায়ার এবং এলিমিনেটের (যা ইডেনে আছে) শুরু হয়ে পুরো ৪০ ওভারের খেলা হতে পারে। তখন শুধুমাত্র প্রথম এবং দ্বিতীয় ইনিংসের মধ্যবর্তী সময় যে বিরতি থাকে, তা অর্ধেক হয়ে যাবে। 

আরও পড়ুন: IPL Qualifier 1: শামি-বাটলারের লড়াই থেকে মিডল ওভারে চাহাল, কোন বিষয়গুলি ঠিক করবে ম্যাচের ভাগ্য?

যদি নির্দিষ্ট সময়ের মধ্যে একেবারেই কোনও খেলা না হয়, তাহলে সুপার ওভার হবে। সুপার ওভারের ভিত্তিতেই নির্ধারণ করা হবে জয়ী দল। ভিজে আউটফিল্ডের কারণে যদি সুপার ওভারও না করা যায়, তাহলে লিগ তালিকায় যে দল আগে ছিল, সেই দলকে জয়ী ঘোষণা করা হবে।

বন্ধ করুন