বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KMC new building: আগামী জুন মাসে নতুন ভবনে সরানো হতে পারে পুরসভার একাধিক দফতর

KMC new building: আগামী জুন মাসে নতুন ভবনে সরানো হতে পারে পুরসভার একাধিক দফতর

এই বিল্ডিংয়ে সরানো হবে কলকাতা পুরসভার একাধিক দফতর। ফাইল ছবি

নতুন পাঁচ তলা বিল্ডিংটি সম্পূর্ণ হলে ২৫ হাজার বর্গফুট জায়গা তৈরি হবে। পুরসভার ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন কর্মকর্তা বলেছেন, এই ভবন তৈরি হলে সেখানে স্বাস্থ্য, অর্থ ও পানীয় জল সরবরাহসহ বেশ কয়েকটি বিভাগ স্থানান্তরিত করা যাবে।

কলকাতা পুরসভার বিভিন্ন দফতর স্থানান্তরের জন্য জোর কদমে চলছে নতুন ভবন নির্মাণের কাজ। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের জুন মাসে পুরসভার বেশ কয়েকটি বিভাগ সদর দফতর থেকে ওই নতুন ভবনে স্থানান্তরিত করা হতে পারে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে।

নতুন ভবন যেখানে তৈরি হচ্ছে সেখানেই এক সময় ছিল চ্যাপলিন থিয়েটার। তবে পুরসভায় বিভিন্ন দফতরের জন্য জায়গা কম থাকায় ওই থিয়েটার ভেঙে সেখানে বহুতল নির্মাণের কাজ শুরু হয়েছিল। তবে ২০১৬ ভবনটির নির্মাণ কাজ আটকে যায়। ব্যয় বৃদ্ধির কারণে আগের ওই নিমার্ণে যুক্ত ঠিকাদারের সঙ্গে চুক্তি বাতিল করেছিল পুরসভা। পরে অন্য একটি সংস্থাকে কাজের বরাত দেওয়া হয়। নতুন পাঁচ তলা বিল্ডিংটি সম্পূর্ণ হলে ২৫ হাজার বর্গফুট জায়গা তৈরি হবে। পুরসভার ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন কর্মকর্তা বলেছেন, এই ভবন তৈরি হলে সেখানে স্বাস্থ্য, অর্থ ও পানীয় জল সরবরাহ-সহ বেশ কয়েকটি বিভাগ স্থানান্তরিত করা যাবে। এছাড়াও, সম্পত্তি কর, জন্ম ও মৃত্যু শংসাপত্র দেওয়ার জন্য সংশ্লিষ্ট বিভাগের কিছুটা অংশও স্থানান্তরিত করা যেতে পারে।

প্রসঙ্গত, বর্তমানে যেখানে জন্ম ও মৃত্যুর শংসাপত্র দেওয়া হয় সেখানে মানুষের উপচে পড়া ভিড় হয়। নতুন বিল্ডিং তৈরি হলে এই সমস্যার সমাধান হবে। উল্লেখ্য, পুরসভার সদর দফতরের ওপর চাপ কমাতে আগেই ঐতিহ্যবাহী রক্সি সিনেমা হলে বেশ কিছু দফতর সরানোর সিদ্ধান্ত নিয়েছিল কর্তৃপক্ষ। কলকাতা পুরসভার বিজ্ঞাপন দফতরের পাশাপাশি পুরসভার অ্যাসেসমেন্ট ও বাজার বিভাগের কিছুটা অংশ সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

বন্ধ করুন