বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নেতাই যেতে শুভেন্দুকে বাধা কেন?‌ ডিজি, এসপি’‌র বিরুদ্ধে রুল জারি হাইকোর্টের
নেতাই যাওয়ার পথে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে বাধা

নেতাই যেতে শুভেন্দুকে বাধা কেন?‌ ডিজি, এসপি’‌র বিরুদ্ধে রুল জারি হাইকোর্টের

  • রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্য–সহ ঝাড়গ্রামের পুলিশ সুপার এবং অতিরিক্ত পুলিশ সুপারের বিরুদ্ধেই আদালত অবমাননার মামলা হয়েছিল। সেই মামলায় তাঁদের বিরুদ্ধে রুল জারি করেছে কলকাতা হাইকোর্ট। আগামী ৩০ জুলাই বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের এজলাসে তাঁদের হাজির হয়ে জবাব দিতে হবে।

এবার আদালত অবমাননার মামলায় রাজ্য পুলিশের ডিজি, ঝাড়গ্রামের পুলিশ সুপার এবং অতিরিক্ত পুলিশ সুপারের বিরুদ্ধে রুল জারি করল কলকাতা হাইকোর্ট। নেতাই যাওয়ার পথে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে বাধা দেওয়ার জন্যই এই তিন আধিকারিককে শোকজ করা হল। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের বেঞ্চে ৩০ জুলাইয়ের মধ্যে আদালতে হাজির হয়ে ওই আধিকারিকদের শোকজের জবাব দিতে হবে। এমনই নির্দেশ দেওয়া হয়েছে।

বিষয়টি ঠিক কী ঘটেছিল?‌ জানা গিয়েছে, গত ৮ জানুয়ারি ঝাড়গ্রামের নেতাই গ্রামে গণহত্যা কাণ্ডে নিহতদের শ্রদ্ধা জানাতে যাচ্ছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। কিন্তু ২০ কিলোমিটার আগেই তাঁকে আটকে দেওয়া হয়। ডিজি, ঝাড়গ্রামের পুলিশ সুপার এবং অতিরিক্ত পুলিশ সুপারের নির্দেশেই রাস্তা আটকানো হয়েছিল। তখন ফিরে যেতে বাধ্য হন নন্দীগ্রামের বিধায়ক।

মামলার বিষয়বস্তু ঠিক কী? আদালত সূত্রে খবর,‌ ২০২১ সালে এই ইস্যুতেই রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কলকাতা হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের এজলাসে হাজির হয়ে আশ্বস্ত করেন, রাজ্যের যে কোনও প্রান্তে যেতে পারেন বিরোধী দলনেতা। রাজ্যই তার প্রয়োজনীয় নিরাপত্তা দেবে।সেখানে এই ঘটনা ঘটনায় তা আদালত অবমাননার মধ্যে পড়ে। তাই রুল জারি করল কলকাতা হাইকোর্ট।

কাদের বিরুদ্ধে রুল জারি?‌ কলকাতা হাইকোর্ট সূত্রে খবর, রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্য–সহ ঝাড়গ্রামের পুলিশ সুপার এবং অতিরিক্ত পুলিশ সুপারের বিরুদ্ধেই আদালত অবমাননার মামলা হয়েছিল। সেই মামলায় তাঁদের বিরুদ্ধে রুল জারি করেছে কলকাতা হাইকোর্ট। আগামী ৩০ জুলাই বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের এজলাসে তাঁদের হাজির হয়ে জবাব দিতে হবে।

বন্ধ করুন