বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Metro passenger: গতবারকে ছাপিয়ে গেল এবারের পঞ্চমী, ৮ লক্ষের কাছাকাছি যাত্রী বহন করল মেট্রো

Metro passenger: গতবারকে ছাপিয়ে গেল এবারের পঞ্চমী, ৮ লক্ষের কাছাকাছি যাত্রী বহন করল মেট্রো

কলকাতা মেট্রোয় যাত্রীদের ভিড়। ছবি কলকাতা মেট্রো

এর আগে এবছর তৃতীয়ার দিন মেট্রোয় যাত্রী সংখ্যা ছিল ৭ লাখ ৬ হাজার ৬৫৭ জন। চতুর্থীতে মেট্রোয় সফর করেছিলেন ৭ লাখ ৪৯ হাজার ১৬০ জন যাত্রী। তবে মহাপঞ্চমীর দিন তা ছাপিয়ে গেল। আর একটু হলেই এদিন মেট্রোয় যাত্রী সংখ্যা ৮ লক্ষ ছুয়ে ফেলেছিল।

পুজোর মরশুমে প্রতিদিনই মেট্রোয় বাড়ছে যাত্রীদের ভিড়। আর প্রতিদিনই তৈরি হচ্ছে নতুন রেকর্ড। মেট্রো কর্তৃপক্ষ আগেই আঁচ করতে পেরেছিলেন পুজোয় এবার যাত্রী সংখ্যা অন্যান্য বছরগুলিকে ছাপিয়ে যাবে। তেমনটাই দেখা যাচ্ছে। মহা পঞ্চমীতে মেট্রোয় যাত্রী সংখ্যা ছুঁয়ে গেল ৮ লক্ষের কাছাকাছি। অথচ গত বছর এই দিন মেট্রোয় যাত্রীসংখ্যা ছিল ৭ লক্ষ ৪২ হাজার। মেট্রো কর্তৃপক্ষের অনুমান, সপ্তমী থেকে নবমী পর্যন্ত এবার মেট্রো সমস্ত রেকর্ড ছাপিয়ে যাবে।

আরও পড়ুন: এবার কড়া পদক্ষেপ করল কলকাতা মেট্রো, দুর্গাপুজোর সময় ফাঁকি দিলেই জরিমানা

এর আগে এবছর তৃতীয়ার দিন মেট্রোয় যাত্রী সংখ্যা ছিল ৭ লাখ ৬ হাজার ৬৫৭ জন। চতুর্থীতে মেট্রোয় সফর করেছিলেন ৭ লাখ ৪৯ হাজার ১৬০ জন যাত্রী। তবে মহাপঞ্চমীর দিন তা ছাপিয়ে গেল। আর একটু হলেই এদিন মেট্রোয় যাত্রী সংখ্যা ৮ লক্ষ ছুয়ে ফেলেছিল। মেট্রো কর্তৃপক্ষের মতে, যাত্রীরা পুজোর দিনগুলিতে নিরাপদে এবং দ্রুত গন্তব্যে পৌঁছনোর জন্য অন্যান্য পরিবহণের চেয়ে মেট্রোকেই বেশি পছন্দ করছেন। নিত্য যাত্রী ছাড়াও, ক্রেতা এবং দর্শনার্থীরা মেট্রোতে ভ্রমণ সুবিধাজনক বলে মনে করেছেন। সেই কারণেই মেট্রোয় ভিড় বাড়ছে।

মেট্রো সূত্রের খবর, এদিন উত্তর-দক্ষিণ লাইনে (ব্লু লাইন) ৭,৯২,০৬০ জন যাত্রী মেট্রো সফর করেছেন। এই লাইনে এদিন ২৮৮ টি পরিষেবা চালানো হয়েছিল। এদিন দমদমে সবচেয়ে বেশি যাত্রী হয়েছে। এই সংখ্যাটি হল ৮০,৩৬২ জন, এসপ্ল্যানেডে ছিল ৬৩,১৮৯ জন, কালীঘাটে ৬৩,০৪৭ জন এবং শোভাবাজার-সুতানুটিতে ৫০,৩০১ জন যাত্রী হয়েছিল।

উল্লেখ্য, দর্শনার্থীদের সুবিধার্থে সপ্তমী, অষ্টমী এবং নবমীতে উত্তর-দক্ষিণ করিডোরে রাতভর মেট্রো চলবে। পূর্ব-পশ্চিম করিডোরে এই তিন দিন মধ্যরাত পর্যন্ত মেট্রো চালানো হবে। যাত্রীদের ভিড় সামলানোর জন্য ইতিমধ্যেই পুজোয় সমস্ত মেট্রো অফিসার এবং কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। স্টেশনগুলিতে অতিরিক্ত টিকিট কাউন্টার খোলা হয়েছে। এছাড়াও বেশ কিছু অন্তর্বর্তী স্টেশন থেকে মেট্রো চালানো হবে। পাশাপাশি থাকছে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা। সব মিলিয়ে ভিড় সামাল দেওয়ার পাশাপাশি যাত্রীদের নিরাপত্তাতেও তৎপর মেট্রো কর্তৃপক্ষ। প্রসঙ্গত, এখনও পর্যন্ত মেট্রোর যাত্রী পরিবহণের ক্ষেত্রে সর্বকালের রেকর্ড রয়েছে ৯ লক্ষ ২২০০০। ২০১৯ সালের ৩ অক্টোবর এত সংখ্যক যাত্রী বহন করেছিল মেট্রো। এবছর সেই রেকর্ড ছাপিয়ে যায় কি না সেটাই দেখার।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

কর্কট রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল বিরল দৃশ্য! তিন খানকে মিলিয়ে দিলেন 'আম্বানি'রা, একসঙ্গে নাচলেন শাহরুখ-সলমন-আমির মিথুন রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল বৃষ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল মেষ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল জগন্নাথ সরকারের উপরই আস্থা রাখল বিজেপি, রানাঘাটের প্রার্থী হয়েই পুজো দিলেন অনন্ত আম্বানির প্রি-ওয়েডিংয়ে যোগ দিতে পিএসএলের ম্যাচ খেলবেন না কায়রন পোলার্ড এলিট পর্যায়ের ফুটবলে নীল কার্ডের ব্যবহার না করার কথা নিশ্চিত করলেন ফিফা সভাপতি খুশিতে আত্মহারা! ‘চোখ তুলে দেখো না কে এসেছে…’, বিয়ের পর নাচলেন নতুন বউ শ্রীময়ী জোট সম্ভাবনা নিয়ে ‘গুজব’ রটাচ্ছে বিজেপি! অভিযোগ তুলে জল্পনায় জল ঢালল বিজেডি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.