বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হাওড়া ময়দান-ধর্মতলা লাইনে কাজ এগোচ্ছে দ্রুত গতিতে,তদারকিতে মেট্রো শীর্ষ কর্তারা
ছবিটি প্রতীকী, সৌজন্য ফেসবুক কলকাতা মেট্রো
ছবিটি প্রতীকী, সৌজন্য ফেসবুক কলকাতা মেট্রো

হাওড়া ময়দান-ধর্মতলা লাইনে কাজ এগোচ্ছে দ্রুত গতিতে,তদারকিতে মেট্রো শীর্ষ কর্তারা

  • কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার ট্রলিতে করে লাইন পরিদর্শন করেন।

গঙ্গার তলা দিয়ে লাইন পাতার কাজ শেষ হয়ে গিয়েছে ইস্ট ওয়েস্ট মেট্রো রুটে। হাওড়া ময়দান থেকে মাটির তলা দিয়ে মেট্রোর লাইন এসে পৌঁছেছে ধর্মতলা পর্যন্ত। এদিকে লাইন পাতার কাজার তদারকি করতে কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার ট্রলিতে করে লাইন পরিদর্শন করেন। মোট ৪টি স্টেশনে কীভাবে নির্মাণ কাজ চলছে তা খতিয়ে দেখতে এই পরিদর্শন করা হয়। ইস্ট ওয়েস্ট মেট্রোর জেনারেল ম্যানজারও এদিন উপস্থিত ছিলেন পরিদর্শনে।

এদিকে ইস্ট ওয়েস্ট মেট্রোর শিয়ালদা স্টেশনে স্পিড ট্রায়াল হয়েছে গত দুই মাস। ইস্ট-ওয়েস্ট রুটে শিয়ালদা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্টেশন। দেশের অন্যতম ব্যস্ত রেল স্টেশন সংলগ্ন এই মেট্রো স্টেশন নিয়ে প্রস্তুতি এখন তুঙ্গে রয়েছে। সমীক্ষায় দেখা গিয়েছে প্রতি ঘণ্টায় প্রায় ৫০ হাজার মানুষ শিয়ালদা রেল স্টেশন ব্যবহার করেন। এদের মধ্যে একাংশ শিয়ালদা থেকে মেট্রো পরিষেবা গ্রহণ করবেন বলে নিশ্চিত কর্তারা। সে কথা মাথায় রেখে ওঠা-নামার সুবিধার জন্য ডবল ডিসচার্জ স্টেশন হিসেবে নির্মাণ করা হয়েছে শিয়ালদা মেট্রো স্টেশনকে। এছাড়াও যাত্রী সুরক্ষায় ভেন্টিলেশন ব্যবস্থা সহ একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। সব ঠিক থাকলে আর কয়েক মাসেই এই স্টেশনের পরিষেবা শুরু হবে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

ইস্ট ওয়েস্ট মেট্রো করিডোরের সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত বাণিজ্যিকভাবে চালু হয় ২০১৯ সালের ১৩ ফেব্রুয়ারিতে। এর পর গত বছর ৫ অক্টোবর বাণিজ্যিকভাবে চালু হয়েছিল ফুলবাগান স্টেশন। বর্তমানে সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান স্টেশন পর্যন্ত চালু আছে ইস্ট ওয়েস্ট মেট্রো।

বন্ধ করুন