বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Marriage in Kolkata: চলতি মরশুমে ৪০ হাজার বিয়ের সাক্ষী হতে চলেছে কলকাতা ও শহরতলি

Marriage in Kolkata: চলতি মরশুমে ৪০ হাজার বিয়ের সাক্ষী হতে চলেছে কলকাতা ও শহরতলি

শুরু হল বিয়ের মরশুম। প্রতীকী ছবি

আজ ১৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে বিয়ের মরশুম। চলবে আগামী জানুয়ারি পর্যন্ত। বিবাহ শিল্পের সঙ্গে জড়িত ডেকোরেটর, ব্যাঙ্কুয়েট হলের মালিক, ক্যাটারার এবং বিবাহের আধিকারিকদের অনুমান, এবছরের বিয়ের অনুষ্ঠানের সংখ্যা গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি।

গত দুবছর করোনা অতিমারি পর্বে অনুষ্ঠান, উৎসবে অনেক বিধি নিষেধ ছিল। তবে এবার সেই বিধি নিষেধ আর নেই। যার ফলে এ বছর সাড়ম্বরে পালিত হয়েছে বিভিন্ন উৎসব। আর সেই সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানও হচ্ছে ঘটা করে। এ বছরের বিয়ের মরশুমে কমপক্ষে ৪০ হাজার বিয়ের অনুষ্ঠানের সাক্ষী হতে চলেছে কলকাতা এবং শহরতলি, যা গত কয়েক বছরের মধ্যে সবথেকে বেশি বলে মনে করা হচ্ছে।

আজ ১৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে বিয়ের মরশুম। চলবে আগামী জানুয়ারি পর্যন্ত। বিবাহ শিল্পের সঙ্গে জড়িত ডেকোরেটর, ব্যাঙ্কুয়েট হলের মালিক, ক্যাটারার এবং বিবাহের আধিকারিকদের অনুমান, এবছরের বিয়ের অনুষ্ঠানের সংখ্যা গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি। করোনার কারণে গত ২ বছরে বিবাহের অনুষ্ঠানের সংখ্যা অনেকটাই কমে গিয়েছিল। ফলে এই মরসুমে বিয়ের অনুষ্ঠানের সংখ্যা করোনা অতিমারীর আগের পরিসংখ্যানকেও হারাতে পারে বলে মনে করছেন এই শিল্পের সঙ্গে জড়িত ব্যবসায়ীরা।

রেজিস্ট্রার জেনারেল অফ ম্যারেজের কাছে পাওয়া তথ্য অনুযায়ী, এই মাসে শহর ও শহরতলিতে ইতিমধ্যেই প্রায় ২ হাজার বিয়ে সম্পন্ন হয়েছে৷ গোটা রাজ্যে এই সংখ্যা ৫ হাজারের কাছাকাছি। তিনি বলেন, ‘আমাদের অনুমান, এই মরসুমে শহর এবং এর আশেপাশে ৩০ হাজার থেকে ৪০ হাজার বিয়ে হতে পারে। এই সংখ্যাটি আমাদের রেজিস্ট্রারদের বিয়ের সংখ্যার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।’ বেঙ্গল ম্যারেজ রেজিস্ট্রার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পশ্চিমের সেক্রেটারি দেবাঞ্জন ঘোষ বলেন, বিয়ের সংখ্যা বৃদ্ধির একটি বড় কারণ হল দুই বছর পর বিধি নিষেধ উঠে যাওয়া।

বন্ধ করুন