বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতায় ট্রামের ভবিষ্যৎ ঝরঝরে, নামবে আরও ব্যাটারির বাস, জানালেন ফিরহাদ
প্রতীকি ছবি

কলকাতায় ট্রামের ভবিষ্যৎ ঝরঝরে, নামবে আরও ব্যাটারির বাস, জানালেন ফিরহাদ

  • তিনি জানান, ট্রামের বদলে কলকাতায় বিদ্যুৎচালিত সরকারি বাস চালানোর পরিকল্পনা করেছে রাজ্য। ইতমধ্যে কলকাতায় ১০০টি বিদ্যুৎচালিত বাস চলছে। আরও ৪০০টি বাস আগামী বছর পথে নামবে। তার পরের বছর মার্চে আরও ৪০০।

কলকাতায় ট্রাম থাকবে হেরিটেজ হিসাবে, তার জায়গায় রাস্তায় নামবে বিদ্যুৎচালিত বাস। কলকাতায় ১০০ শতাংশ সরকারি বাসই বিদ্যুতে চালানোর পরিকল্পনা করেছে সরকার। বৃহস্পতিবার বিধানসভায় ট্রাম লাইনের সম্প্রসারণ নিয়ে এক প্রশ্নের জবাবে এমনটাই জানালেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।

এদিন ট্রাম লাইনের সম্প্রসারণ নিয়ে সরকারের পরিকল্পনার কথা জানতে চান রাসবিহারীর তৃণমূল বিধায়ক দেবাশিস কুমার। জবাবে ফিরহাদ বলেন, কলকাতায় ট্রাম লাইন সম্প্রসারণের কোনও পরিকল্পনা নেই সরকারের। শহরে রাস্তা চওড়া করা সম্ভব নয়। আর ট্রাম চললে সরু রাস্তায় যানজট হচ্ছে। ফলে সব রাস্তায় আর ট্রাম চলবে না। শুধুমাত্রা চওড়া রাস্তায় হেরিটেজ হিসাবে ট্রাম থাকবে। এসপ্ল্যানেড, খিদিরপুর ও টালিগঞ্জ ডিপো কাজ করবে।

তিনি জানান, ট্রামের বদলে কলকাতায় বিদ্যুৎচালিত সরকারি বাস চালানোর পরিকল্পনা করেছে রাজ্য। ইতমধ্যে কলকাতায় ১০০টি বিদ্যুৎচালিত বাস চলছে। আরও ৪০০টি বাস আগামী বছর পথে নামবে। তার পরের বছর মার্চে আরও ৪০০। একজন্য কলকাতায় ইতিমধ্যে ৭৬টি চার্জিং স্টেশন তৈরি করা হয়েছে বলে জানান তিনি। জ্বালানির খরচ ও পরিবেশ বাঁচাতে এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন মন্ত্রীমশাই।

তবে বিদ্যুৎচালিত বাস চালাতেও সমস্যার মুখে পড়তে হচ্ছে বলে জানিয়েছেন ফিরহাদ। তিনি বলেন, কোম্পানিগুলি বাস দিতে পারছে না। এই বাসের ব্যাটারি ভারতে তৈরি হয় না। বিদেশ থেকে আমদানি করতে হয়। তার জেরেই সমস্যা। এক একটি বাসের ব্যাটারির দাম ১ কোটি টাকার বেশি।

সঙ্গে তিনি জানিয়েছেন, কলকাতার ট্রামলাইনে পরীক্ষামূলকভাবে ট্রলি বাস চালাবে সরকার। যেগুলি ট্রামের তার থেকে বিদ্যুৎ নিয়ে চলবে। এর ফলে ব্যাটারির খরচও বাঁচবে। মন্ত্রী বলেন, এখন ডিজেল খরচ দিয়ে একটি বাস চালাতে কিলোমিটারে খরচ পড়ে ৩২ -৩৫ টাকা। বিদ্যুৎচালিত বাসে সেই খরচ ১২ -১৫ টাকা।

 

বন্ধ করুন