বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভিভিআইপি ডিউটি করার সময় মাথা ঠাণ্ডা রাখার নির্দেশ, পুলিশকে সতর্কবার্তা লালবাজারের

ভিভিআইপি ডিউটি করার সময় মাথা ঠাণ্ডা রাখার নির্দেশ, পুলিশকে সতর্কবার্তা লালবাজারের

লালবাজার।

ভিভিআইপি কনভয় পাস করার সময় রাস্তার দু’ধারে গাড়ি আটকে দেওয়া হয়। সেটা নিয়ে আমজনতার সঙ্গে পুলিশের উত্তপ্ত বাক্য বিনিময় দুর্ব্যবহারের ঘটনাও ঘটিয়েছে। কনভয়ে অন্য গাড়ি ঢুকে গেলে পুলিশকর্মীরা দুর্ব্যবহার করেন বলে অভিযোগ। গাড়ি ছাড়া কোনও ব্যক্তিও অজান্তে ঢুকে পড়লে পুলিশের দুর্ব্যবহারের শিকার হন বলে অভিযোগ।

সদ্য সন্দেশখালিতে দেখা গিয়েছে আইপিএস যশপ্রীত সিংকে খালিস্তানি বলে আক্রমণ করেছেন বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী বলে অভিযোগ। তার জেরে গর্জে ওঠেন ওই আইপিএস অফিসার–সহ পুলিশকর্মী থেকে কর্তারা। তবে পুলিশকর্মীরা এই ঘটনা ছাড়াও অন্যান্য অনেক ক্ষেত্রেই অধৈর্য্য হয়ে পড়ে দুর্ব্যবহার করে ফেলছেন বলে ওঠে অভিযোগ। তবে সন্দেশখালির ঘটনায় ভিভিআইপি থাকলেও তার সঙ্গে অন্যান্য ঘটনার পার্থক্য রয়েছে। এই অবস্থায় এবার উদ্যোগ নিল লালবাজার। পুলিশকর্মীদের উদ্দেশে দেওয়া হয়েছে বার্তাও।

এদিকে ভিভিআইপি ডিউটি করার সময় পুলিশকর্মীদের বিরুদ্ধে দুর্ব্যবহারের অভিযোগ ওঠা নিয়ে পুলিশের অন্দরে আলোচনা শুরু হয়। তারপর পুলিশ বাহিনীকে মাথা ঠান্ডা রাখার নির্দেশ দিয়েছে লালবাজার। এমনকী কাজের জায়গায় উপস্থিত জনগণ ও দলীয় কর্মী–সমর্থকদের সঙ্গেও কথা বলার সময় পুলিশকে বিনয়ী হতে বলা হয়েছে। আসলে পুলিশের ব্যবহারে অনেকে ভয় পেয়ে সরে যাচ্ছেন বলে অভিযোগ। সুতরাং প্রকৃত অভিযোগ সামনে আসছে। না। তাই শুক্রবার লালবাজারের পক্ষ থেকে ট্র্যাফিক গার্ড–সহ নানা পুলিশের দফতরে ওই বার্তা দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, কদিন আগেই ভিআইপি ডিউটি করার সময়ে অভদ্র আচরণ করার ঘটনা সামনে এসেছে। তাই পুলিশকর্মীদের সতর্ক থাকতে এই নির্দেশ দেওয়া হচ্ছে।

আরও পড়ুন:‌ ঝুপড়ি ভেঙে বহুতল গড়ে তুলল কেএমডিএ, খাস কলকাতায় মাথা তুলে দাঁড়াল ‘‌সূর্যতোরণ’‌

অন্যদিকে বুধবার দক্ষিণ কলকাতায় একজন ভিভিআইপি নেতার কনভয়ে ঢুকে পড়ে পার্কিংয়ে থাকা একটি গাড়ি। এটা দেখতে পেয়ে ওই গাড়ির চালকের সঙ্গে দুর্ব্যবহার করেন উপস্থিত পুলিশ ইনস্পেক্টর বলে অভিযোগ সামনে এসেছে। তখন তাঁকে অন্যত্র বদলি করা হয়েছে বলেও সূত্রের খবর। যদিও এই বদলির সঙ্গে ওই ঘটনার যোগ নেই বলে দাবি করেছে লালবাজার। কিন্তু দুর্ব্যবহারের ঘটনা যে ঘটেছে সেটা সামনে উঠে এসেছে। পুলিশ যদি বিনয়ী না হয় তাহলে জনগণের সঙ্গে যোগাযোগ কমতে থাকবে। এটা একেবারেই কাম্য নয়। পুলিশকে সবসময় উপকারী মনোভাব নিয়ে কথা বলতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

পুলিশ সূত্রের খবর, ভিভিআইপি কনভয় পাস করার সময় রাস্তার দু’ধারে গাড়ি কিছু সময়ের জন্য আটকে দেওয়া হয়। সেটা নিয়ে আমজনতার সঙ্গে পুলিশের উত্তপ্ত বাক্য বিনিময় দুর্ব্যবহারের ঘটনাও ঘটিয়েছে। আবার কনভয়ের রুটে অন্য কোনও গাড়ি ঢুকে গেলে পুলিশকর্মীরা তাঁদের সঙ্গে দুর্ব্যবহার করেন বলে অভিযোগ। শুধু তাই নয়, গাড়ি ছাড়া কোনও ব্যক্তিও অজান্তে ঢুকে পড়লে পুলিশের দুর্ব্যবহারের শিকার হন বলে অভিযোগ উঠেছে। তাই ভিআইপি ডিউটি করার সময় তর্কাতর্কিতে জড়িয়ে পড়লে এবং দুর্ব্যবহার করলে সেটার প্রভাব পড়ে কাজে। তাই কর্তব্যরত অবস্থায় মাথা ঠান্ডা রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

IPL 2024-এ তিনবার ২৫০ টপকে বিশ্বরেকর্ড হায়দরাবাদের, এমন নজির CSK বা MI-এরও নেই প্রতিদিন ১২টি ডিম খেলেও বাড়ে না কোলেস্টেরল! গবেষণায় চমকপ্রদ তথ্য ‘বাঙালির… অপমান!’ শিক্ষাবিদদের সঙ্গে দেখা করেননি রাজ্যপাল, ক্ষুব্ধ ব্রাত্য ‘আমি বাঙাল…’, আদিবাসী বাড়িতে মধ্যাহ্নভোজ, ঘটিদের প্রিয় কোন খাবার চেয়ে খেলেন রচনা ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড নিজের কেন্দ্রে ভোটের দিন গিয়েছিলেন হাসপাতালে, পরদিনই মৃত্যু BJP প্রার্থীর ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি দুর্গাপুর-চেন্নাই বিমান পরিষেবা চালু করছে ইন্ডিগো, তারিখ- সময়সূচি সবটা জেনে নিন আগেই এক্সপ্রায়ার করে গিয়েছে, প্রিসাইডিং অফিসারদের বাজে খাবার দেওয়ার অভিযোগ 'আমি তো হতবাক!' দুরদর্শনের গেরুয়া লোগো দেখে চটেছেন মমতা, বিজেপি কী বলছে?

Latest IPL News

ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.