বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভোটগ্রহণ কেন্দ্রগুলির পরিকাঠামো গড়ে তুলতে অর্থ বরাদ্দ নবান্নের, জেলায় যাচ্ছে টাকা

ভোটগ্রহণ কেন্দ্রগুলির পরিকাঠামো গড়ে তুলতে অর্থ বরাদ্দ নবান্নের, জেলায় যাচ্ছে টাকা

নবান্ন। 

পুরুলিয়া জেলাকে ৩৯ লক্ষ ৫ হাজার, দক্ষিণ ২৪ পরগনা জেলাকে ১ কোটি ৪২ লক্ষ ৫৫ হাজার এবং উত্তর দিনাজপুর জেলাকে ৭৮ লক্ষ ৩০ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে। এই সপ্তাহেই নানা জেলার ইলেকশন অফিসারদের নিয়ে বৈঠক বসতে চলেছেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক। লোকসভা নির্বাচন প্রস্তুতির জন্য অর্থ বরাদ্দ করল নবান্ন।

সামনেই লোকসভা নির্বাচন। যদিও এখনও নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করেনি জাতীয় নির্বাচন কমিশন। এই আবহে রাজ্যে আগামী মার্চ মাসের প্রথম সপ্তাহে রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। ইতিমধ্যেই নানা নির্দেশ গিয়েছে অফিসারদের কাছে। যাতে আইনশৃঙ্খলা বজায় থাকে। আর এবার একাধিক জেলায় ভোটগ্রহণ কেন্দ্রগুলির সার্বিক পরিস্থিতি সম্পর্কে রিপোর্ট নিয়েছে নির্বাচন কমিশন। তারপরই ব্যবস্থা করতে বলা হয়েছে বলে সূত্রের খবর। এবার সংশ্লিষ্ট সেই ভোটগ্রহণ কেন্দ্রগুলির যাবতীয় পরিকাঠামো গড়ে তুলতে প্রত্যেক জেলায় অর্থ বরাদ্দ করল নবান্ন। আজ, মঙ্গলবার এই কাজ করা হয়েছে বলে খবর।

এদিকে রাজ্যের স্বরাষ্ট্র দফতর প্রত্যেক জেলাগুলিকে অর্থ বরাদ্দের কথা জানিয়ে দিয়েছে। নবান্ন সূত্রে খবর, সব জেলা মিলিয়ে মোট ১১ কোটি ৬৫ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। জেলাগুলির ভোটগ্রহণ কেন্দ্রগুলির পরিকাঠামো গড়ে তোলার জন্য এই টাকা দেওয়া হচ্ছে। কিন্তু এখানে একটা বিষয় আছে। সেটি হল—এই কাজ হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ইউটিলাইজেশন সার্টিফিকেট দিতে হবে। এই বিষয়ে জারি করা হয়েছে নির্দেশিকা। এই ১১ কোটি ৬৫ লক্ষ টাকার মধ্যে ২৪টি ডিস্ট্রিক্ট ইলেকশন অফিসারদের যুক্ত করা হয়েছে। যাতে তাঁদের প্রয়োজন অনুযায়ী অর্থ পরিকাঠামোর কাজে লাগানো যায়।

অন্যদিকে নবান্ন সূত্রে খবর, আলিপুরদুয়ার জেলাকে ১৪ লক্ষ ৫০ হাজার, বাঁকুড়াকে ১৯ লক্ষ ১০ হাজার, বীরভূম জেলাকে ৭ লক্ষ ৪৫ হাজার, কোচবিহারকে ১৬ লক্ষ ৩০ হাজার, দক্ষিণ দিনাজপুরকে ৬ লক্ষ ৭০ হাজার, দার্জিলিং এবং শিলিগুড়ি মিলিয়ে ২৬ লক্ষ ৩০ হাজার, হুগলি জেলাকে ১০ লক্ষ ৮০ হাজার, হাওড়া জেলাকে ১ কোটি ১২ লক্ষ ৮৫ হাজার, জলপাইগুড়ি জেলাকে ৫ লক্ষ ৩৫ হাজার,ঝাড়গ্রাম জেলাকে ২ লক্ষ ৭ হাজার, কালিম্পং জেলাকে ১০ লক্ষ ৩০ হাজার, উত্তর কলকাতাকে ৮৮ লক্ষ ২০ হাজার এবং দক্ষিণ কলকাতাতে ৪৯ লক্ষ ১০ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে।

আরও পড়ুন:‌ পাস ছাড়াই বিধানসভায় ঢুকে পড়ল রাহুল সিনহার গাড়ি, প্রশ্নের মুখে নিরাপত্তা

তবে এখানেই শেষ নয়, মালদা জেলাকে ৮ লক্ষ ৩৫ হাজার,মুর্শিদাবাদ জেলাকে ৪৫ লক্ষ ৮৫ হাজার, নদিয়া জেলাকে ৫১ লক্ষ ৭৫ হাজার, উত্তর ২৪ পরগনা জেলাকে ২ কোটি ৮৭ লক্ষ ৭ হাজার, পশ্চিম বর্ধমান জেলাকে ৫০ লক্ষ ৬৫ হাজার, পশ্চিম মেদিনীপুর জেলাকে ৩১ লক্ষ,পূর্ব বর্ধমান জেলাকে ৩০ লক্ষ, পূর্ব মেদিনীপুর জেলাকে ৩০ লক্ষ ৩৫ হাজার, পুরুলিয়া জেলাকে ৩৯ লক্ষ ৫ হাজার, দক্ষিণ ২৪ পরগনা জেলাকে ১ কোটি ৪২ লক্ষ ৫৫ হাজার এবং উত্তর দিনাজপুর জেলাকে ৭৮ লক্ষ ৩০ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে। এই সপ্তাহেই নানা জেলার ইলেকশন অফিসারদের নিয়ে বৈঠক বসতে চলেছেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক। লোকসভা নির্বাচন প্রস্তুতির জন্য এই অর্থ বরাদ্দ করল নবান্ন।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

কে বলবে বয়স ৫৬! 'হাম আপকে হ্যায় কৌন'-এর নিশাকে ফিরিয়ে আনলেন মাধুরী ভারতে তৈরি কফ সিরাপ খেয়ে ৬৮জনের মৃত্যু, ভারতীয় সহ ২৩জনের জেল উজবেকিস্তানে ISL 2023 (Hyderabad vs Punjab) Live Updates: ‘‌আদিবাসী আর মাহাতোদের মধ্যে ঝগড়া লাগাবেন না’‌, পুরুলিয়া থেকে বার্তা মমতার ফুটপাত থেকে দাদাগিরি, অরুণদার বেগুন সুন্দরীর দাম শুনে ভিরমি খেলেন সৌরভ! আপনারা আমাদের ক্ষমতায় আনুন, আমরা আপনাদের মাসে ৫০০০ টাকা করে দেব, ঘোষণা খাড়গের IND vs ENG: জুরেল শুধু ভারতের নয়, ইংলিশ প্লেয়ারদেরও ক্রাশ, নাম জানালেন স্টোকস কী মর্মান্তিক! চাকরি হারানোর আশঙ্কা, চরম পথ বেছে নিলেন পেটিএমের ফিল্ড ম্যানেজার এই হিট গানটি নাকি গাইতেই চাননি পঙ্কজ! শিল্পীর পুরনো গল্প শোনালেন মহেশ ভাট নজর সোশ্যাল মিডিয়ায়, জোর কদমে আইটি সেলে নিয়োগ চলছে তৃণমূলে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.