বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KYC আপডেটের নামে বৃদ্ধের লক্ষাধিক টাকা প্রতারণা, আসানসোল থেকে ধৃত ‌১
KYC আপডেটের নামে বৃদ্ধের লক্ষাধিক টাকা প্রতারণা, আসানসোল থেকে ধৃত ‌১। (প্রতীকী ছবি)
KYC আপডেটের নামে বৃদ্ধের লক্ষাধিক টাকা প্রতারণা, আসানসোল থেকে ধৃত ‌১। (প্রতীকী ছবি)

KYC আপডেটের নামে বৃদ্ধের লক্ষাধিক টাকা প্রতারণা, আসানসোল থেকে ধৃত ‌১

  • পুলিশ সূত্রে খবর, ওই বৃদ্ধের কাছ থেকে প্রতারণা করা টাকায় এলইডি টিভি কেনে অভিযুক্ত।

কেওয়াইসি আপডেট করার নামে বৃদ্ধের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে লক্ষাধিক টাকার প্রতারণার অভিযোগ। আসানসোল থেকে অভিযুক্তকে গ্রেফতার করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। সোমবার আসানসোলে হানা দিয়ে সেখান থেকে ঝাড়খণ্ডের বাসিন্দা ওই অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃত ওই ব্যাক্তির নাম রাজেশ কুমার মণ্ডল। ধৃতকে জেরা করে পুলিশ জানতে পেরেছে, এই প্রতারণা চক্রের পিছনে আরও মাথা যুক্ত রয়েছে। এই অভিযুক্তই প্রতারণা চক্রের মূল মাথা।

অভিযুক্ত নাম ভাঁড়িয়ে ওই বৃদ্ধকে প্রতারণা করেছে বলে অভিযোগ। শুধু রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কই নয়, বিভিন্ন বেসরকারি ব্যাঙ্কের ম্যানেজার পরিচয়ে এই চক্রটি প্রতারণা করেছে বলেও জানতে পেরেছে পুলিশ। অভিযুক্তের কাছ থেকে একটি ডেবিট কার্ড, একটি এলইডি টিভি ও মোবাইল ফোন বাজেয়াপ্ত করেছে পুলিশ। পুলিশ সূত্রে খবর, ওই বৃদ্ধের কাছ থেকে প্রতারণা করা টাকায় এই টিভি কেনে অভিযুক্ত।

এদিন অভিযুক্তকে বিধাননগর আদালতে তোলা হলে পুলিশি হেফাজতের নির্দেশ দেন বিচারক।এই চক্রের সঙ্গে আর কারা যুক্ত আছে, তা তদন্ত করে দেখছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ।

ঘটনার সূত্রপাত গত মে মাসে। ঘটনায় লক্ষাধিক টাকা খুইয়ে প্রতারণার শিকার হয়েছেন এক বৃদ্ধ। বাগুইআটি থানা এলাকার বাসিন্দা ৭২ বছরের রমাপ্রসাদ চক্রবর্তী বিধাননগর সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেন যে, ২৩ মে সকালে তাঁর কাছে কুণাল সরকার নামে এক ব্যক্তি ফোন করেন। তিনি নিজেকে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ম্যানেজার হিসাবে পরিচয় দেন। ওই ব্যক্তি রমাবাবুকে জানান যে, তাঁর ব্যাঙ্কের কেওয়াইসি বাতিল হয়ে গিয়েছে। সেটা আপডেট করতে হবে। এর কিছুক্ষণ পর রমাবাবুর ফোনে একটি এসএমএস ঢোকে। সেখানে তিনি দেখেন, তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৫,০২৫ টাকা কেটে নেওয়া হয়েছে। সঙ্গে সঙ্গে রমাবাবু ওই ব্যাক্তিকে পাল্টা ফোন করেন। অভিযোগ, ব্যাঙ্ক ম্যানেজারের পরিচয় দেওয়া ওই ব্যক্তি বিষয়টি দেখার আছিলায় ওই বৃদ্ধের কাছ থেকে তাঁর এটিএম কার্ডের নম্বর ও ওটিপি চায়। সরল বিশ্বাসে তাকে সেটা দিয়েও দেন রমাপ্রসাদবাবু। পরক্ষণেই তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে

মোট ৩,৪৯,৫০০ টাকা উধাও হয়ে যায়। কুণাল সরকার নামের ওই ব্যক্তি ফোন বন্ধ করে দেন। প্রতারিত হয়েছেন বুঝতে পেরে বিধাননগর সাইবার ক্রাইম থানার দারস্থ হন ওই বৃদ্ধ।অভিযোগ পেয়ে ঘটনার তদন্তে নামে পুলিশ। এরপর গোপন সূত্রে খবর পেয়ে আসানসোলে হানা দিয়ে রাজেশকে গ্রেফতার করে পুলিশ।

 

বন্ধ করুন