বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শহরের বুকে ঘটছে একের পর এক পথ দুর্ঘটনা, সুরক্ষায় পৃথক তহবিল গড়ছে রাজ্য

শহরের বুকে ঘটছে একের পর এক পথ দুর্ঘটনা, সুরক্ষায় পৃথক তহবিল গড়ছে রাজ্য

কলকাতা ট্রাফিক পুলিশ।

রাজ্যের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে কলকাতা ট্রাফিক পুলিশ বিভাগ। কারণ পথ নিরাপত্তা নিয়ে অনেক কাজ করতে হয়। সেখানে টাকার প্রয়োজন হয়। পথ দুর্ঘটনা এড়াতে নানা পদক্ষেপে বহু টাকা খরচ হয়। এবার থেকে গাইডলাইন মেনে তা আবেদন করা যাবে। রাজ্য সরকারের ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ কর্মসূচি রয়েছে সেটা পালিত হবে সঠিকভাবে।

উত্তর থেকে দক্ষিণ—শহরের নানা প্রান্তে ঘটে চলেছে পথ দুর্ঘটনা। আর তার জেরে প্রাণ হারাতে হচ্ছে বাংলার মানুষজনকে। বেহালার খুদে পড়ুয়ার মর্মান্তিক মৃত্যু এখনও সকলের মনে আছে। সকালে বাবার সঙ্গে স্কুল যাচ্ছিল খুদে পড়ুয়া। আর তখন লরি পিষে দিয়ে চলে যায়। যার জন্যই এখন সব স্কুলের সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে। এই পরিস্থিতিতে এবার পথ সুরক্ষার তহবিল তৈরি করবে রাজ্য সরকার বলে খবর। পথ সুরক্ষার বিষয়ে বৈঠকে এমনই সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। এমনকী বিস্তারিত পরিকল্পনাও করে ফেলা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিদেশ সফর থেকে ফিরে গোটা বিষয়টি কার্যকর করবেন বলে সূত্রের খবর।

এদিকে শহর বুকে যে জরিমানা সংগ্রহ করা হয় তার একটা অংশ ও জনপ্রতিনিধিদের মাধ্যমে প্রাপ্ত সরকারি অনুদান যোগ করেই এই তহবিল গড়ে তোলার কথা ভাবা হয়েছে। আর এই পরিকল্পনায় সম্মতি জানিয়ে দিয়েছে রাজ্যের অর্থ দফতর। এই তহবিল ব্যবহার করে পথ সুরক্ষায় একাধিক পরিকাঠামো গড়ে তোলা হবে। যাতে পথ দুর্ঘটনা ঠেকানো যায়। বলা যেতে পারে, এবার অত্যাধুনিক ট্রাফিক সিস্টেম নিয়ে এসে পথ দুর্ঘটনা রোখার পরিকল্পনা করা হচ্ছে বলে সূত্রের খবর। যদিও আগে কখনও এমন উদ্যোগ দেখা যায়নি।

 

কেমন করে গড়ে উঠবে তহবিল?‌ অন্যদিকে মোটর ভেহিকেলস বিভাগ নানা গাড়িকে আইন না মানার জন্য জরিমানা করে থাকে। সেই জরিমানার ৩০ শতাংশ, ট্রাফিক আইন না মানার জন্য স্পট ফাইনের ৩০ শতাংশ, সাংসদ এবং বিধায়ক তহবিলের একটা অংশ নিয়ে পথ সুরক্ষা তহবিল গড়ে তোলা হবে। তার সঙ্গে যুক্ত হবে একাধিক বেসরকারি সংস্থা, স্বেচ্ছাসেবি সংস্থা এবং সাধারণ নাগরিকদের অর্থ সাহায্য। তহবিলের টাকা খরচের রূপরেখা তৈরি করবে পথ সুরক্ষা কমিটি। রাস্তায় স্পিড ব্রেকার, আলো, বা আন্ডারপাস এই তহবিল দিয়ে তৈরি করতে পারবে রা‌জ্য সরকার। এই তবহিল থেকেই যাবতীয় পথ নিরাপত্তায় টাকা দেবে রাজ্য।

আরও পড়ুন:‌ সশরীরেই হাজির হতে হবে তৃণমূলের সাংসদকে, নুসরত জাহানকে নির্দেশ আদালতের

আর কী জানা যাচ্ছে?‌ রাজ্যের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে কলকাতা ট্রাফিক পুলিশ বিভাগ। কারণ পথ সুরক্ষা এবং নিরাপত্তা নিয়ে অনেক কাজ করতে হয়। সেখানে টাকার প্রয়োজন হয়। পথ দুর্ঘটনা এড়াতে নানা পদক্ষেপে বহু টাকা খরচ হয়। এবার থেকে গাইডলাইন মেনে তা আবেদন করা যাবে। তাছাড়া রাজ্য সরকারের যে ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ কর্মসূচি রয়েছে সেটা পালিত হবে সঠিকভাবে। রাজ্যে পথচারীদের মত্যুর হার বেশি এই রিপোর্ট আসার পরই উদ্যোগ নেওয়া হয়েছে। পথ দুর্ঘটনা এবং প্রাণহানি কমাতে চায় নবান্ন।

বাংলার মুখ খবর

Latest News

রফির গান গেয়ে টাইম মেশিন খেতাব জয় শুভর, বাংলার ছেলেকে টেক্কা দিতে পারলেন বিনীত ২০২৫ সাল পর্যন্ত এই রাশিগুলির প্রতি সদয় থাকবেন রাহু, আয় বাড়বে হবে নতুন সম্পত্তি ঘূর্ণিঝড় রেমালের জেরে আরও ৩ জনের মৃত্যু, মৌসুনি দ্বীপ বৃদ্ধার ঘাড়ে পড়ল গাছ সোনু সুদ পরিচালিত ছবিতে এবার নাসিরুদ্দিন শাহ! অভিনেতার চরিত্রেও থাকবে বিরাট চমক জেন্ডায়া থেকে টিমোথি, কোন কোন তারকার উপর চোখ বন্ধ করে ভরসা করছে হলিউড গুজরাটের পর এবার ইউরোপে ক্রুজে প্রি-ওয়েডিং সারবেন অনন্ত-রাধিকা! থাকছে কী কী চমক? ৭ বলিউড তারকা যাঁরা নিজেদের সৌন্দর্য্য বজায় রাখতে করেছেন হেয়ার ট্রান্সপ্লান্ট KKR-এর জয়ে আনন্দ নেই, সুন্দরী কাব্য-র জন্য মন কাঁদল অমিতাভের, লিখলেন ব্লগে বলিউডে পা রাখলেও ‘বিতর্কমূলক’ ঘটনায় শেষ হয়েছে যে বলি তারকাদের কেরিয়ার 'মাস্ক পরো...', অসুস্থতা কাটিয়েই মাঠে হাজির শাহরুখ, পাশে থেকে আগলে রাখলেন গৌরী

Latest IPL News

KKR-এর জয়ে আনন্দ নেই, সুন্দরী কাব্য-র জন্য মন কাঁদল অমিতাভের, লিখলেন ব্লগে 'মাস্ক পরো...', অসুস্থতা কাটিয়েই মাঠে হাজির শাহরুখ, পাশে থেকে আগলে রাখলেন গৌরী গম্ভীর নন, KKR-এর IPL জয়ের মূল কারিগর হিসেবে অন্য কাউকে কৃতিত্ব বরুণ-বেঙ্কটেশের শাহরুখ-গৌতির ব্রোম্যান্স- গম্ভীরের কপালে কিং খানের ভালোবাসার চুম্বন- ভিডিয়ো 'টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার বদলে বেঙ্গলকে পাঠানো হোক', KKR-এর জয়ের পর সৌরভ হায়দরাবাদ পেল ৭৫ লক্ষ, কলকাতার ভাগ্যে ২৫ লাখ, BCCI-এর তরফে আর্থিক পুরস্কার ঘোষণা KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.