বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > IAS Officer At Nabanna: নবান্নে এবার ১৪ জন নতুন আইএএস অফিসার, নয়াদিল্লি থেকে আসছে

IAS Officer At Nabanna: নবান্নে এবার ১৪ জন নতুন আইএএস অফিসার, নয়াদিল্লি থেকে আসছে

নবান্ন।

পশ্চিমবঙ্গ ক্যাডারের এখন আইএএস অফিসারের মোট সংখ্যা ২৮৮। সেখানে বাংলার কিছু আইএএস অফিসার কেন্দ্রীয় সরকারে ডেপুটেশনে আছেন। পশ্চিমবঙ্গে যে আরও বেশি সংখ্যক আইএএস অফিসার প্রয়োজন আছে তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার বলেছেন। এমনকী কেন্দ্রীয় সরকারকে সেটা জানিয়েছেন।

আইএএস অফিসারের চাহিদা ছিল বাংলায়। সে কথা কেন্দ্রকে জানানো হয়েছিল। এবার আগামীকাল, মঙ্গলবার সরকারি অফিস খোলার দিনই ১৪ জন নতুন আইএএস অফিসার নবান্নে রাজ্য সরকারের কাজে যোগ দেবেন বলে খবর। পশ্চিমবঙ্গ ক্যাডারের ওই আইএএস অফিসাররা গত জুলা‌ই মাস থেকে কেন্দ্রীয় সরকারে অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবে ডেপুটেশনে ছিলেন। আগামীকাল, মঙ্গলবার তাঁদের নবান্নে রিপোর্ট করার জন্য কর্মিবর্গ ও প্রশাসনিক সংস্কার দফতর বিজ্ঞপ্তি জারি করেছে।

আর কী জানা যাচ্ছে?‌ নতুন আইএএস অফিসাররা রাজ্য সরকারের কাজে যোগ দিয়ে এখানকার প্রশাসনিক কাজের সঙ্গে পরিচিত হতে বিভিন্ন দফতরে ওএসডি হিসেবে নিযুক্ত হন। তারপর বিভিন্ন জেলায় মহকুমা শাসকের দায়িত্বে যান। আগে প্রশিক্ষণ পর্ব পুরোপুরি শেষ হওয়ার পর নতুন আইএএস আধিকারিকরা সরাসরি নিজের ক্যাডারের রাজ্যে কাজে যোগ দিতেন। কিন্তু মোদী সরকারের জমানায় এই ব্য‌বস্থা পাল্টানো হয়েছে। এখন কিছুদিন কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রকে অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবে কাজে করেন নতুন আইএএস অফিসাররা। কেন্দ্রীয় সরকারের কাজকর্মের সঙ্গে নতুন আমলাদের পরিচিত করতেই এই ব্যবস্থা চালু করা হয়েছে।

কী জানা যাচ্ছে নবান্ন থেকে?‌ নবান্ন সূত্রে খবর, পশ্চিমবঙ্গ ক্যাডারের এখন আইএএস অফিসারের মোট সংখ্যা ২৮৮। সেখানে বাংলার কিছু আইএএস অফিসার কেন্দ্রীয় সরকারে ডেপুটেশনে আছেন। পশ্চিমবঙ্গে যে আরও বেশি সংখ্যক আইএএস অফিসার প্রয়োজন আছে তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার বলেছেন। এমনকী কেন্দ্রীয় সরকারকে সেটা জানিয়েছেন। তারপর এই নতুন আমলাদের পাঠানো বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

কেন রাজ্যে প্রয়োজন নতুন আইএএস?‌ সম্প্রতি রাজ্যে নতুন জেলা তৈরির কথা ঘোষণা করা হয়েছে। সাতটি নতুন জেলা গঠনের জন্য ইতিমধ্যেই মন্ত্রিসভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই নতুন জেলা এবং মহকুমা গঠন করতে গেলে প্রশাসন চালাতে আরও বেশি আইএএস অফিসার প্রয়োজন। সেখানের প্রশাসনিক কাজকর্ম সামলাতে প্রয়োজন আইএএস অফিসার। প্রত্যেক বছর ১২–১৪ জন নতুন তরুণ আইএএস অফিসার পাচ্ছে রাজ্য।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

শ্রেয়স কিন্তু রঞ্জি খেলতে অস্বীকার করেননি-তারকা ব্যাটারের পাশে দাঁড়ালেন গাভাসকর গরুর গাড়ির সঙ্গে বাইকের ধাক্কা, মৃত্যু আইআইটি রুরকির ২ ছাত্রের আপনার শিশুর ওজন বেড়েই চলেছে! রোগে পড়ার আগে জেনে নিন মুক্তির উপায় জেনারেলের টিকিট কেটে AC কোচে কেন? 'মহিলাকে চলন্ত ট্রেন থেকে ফেলে দিলেন' TTE! স্বাস্থ্যসাথী কার্ডে জালিয়াতি রুখতে এবার কাজে লাগানো হবে AI ‘তৃণমূলের জন্য দরজা এখনও খোলা’, ফের বললেন জয়রাম রমেশ ‘কেউ ভয় দেখাচ্ছে না তো’ রুট মার্চে বেরিয়ে জানতে চাইল কেন্দ্রীয় বাহিনী 'আপনি মাথা ন্যাড়া করলেন না কেন…যখন আপনার…' মোদীকে অশোভন আক্রমণ লালুর ‘সাদা খাতায় আঁকিবুঁকি…’, তাঁর পেইন্টিংয়ের দাম লাখ, দিদি নম্বর ১-এ কেমন কথা মমতার হাজারো ব্যস্ততা, তার মাঝেই ছোট্ট রাহার সঙ্গে খেলায় মাতলেন হবু বর অনন্ত!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.