বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > New Garia to Ruby Metro Start Date: কবে নিউ গড়িয়া-রুবি মেট্রো চালু হবে? সামনে বড় খবর, ট্রায়ালে ছুঁয়েছে ৮২ কিমি!

New Garia to Ruby Metro Start Date: কবে নিউ গড়িয়া-রুবি মেট্রো চালু হবে? সামনে বড় খবর, ট্রায়ালে ছুঁয়েছে ৮২ কিমি!

নিউ গড়িয়া-রুবি মেট্রোয় পরিদর্শন।

New Garia to Ruby Metro Start Date: নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত ৫.৪ কিলোমিটার দূরত্বে মোট পাঁচটি স্টেশন আছে। দুটি এসি মেধা রেক (নর্থ-সাউথ করিডরে চলে) দিয়ে তিনবার ট্রায়াল রান হয়েছে (গতিবেগ উঠেছে ঘণ্টায় ৮২ কিলোমিটার)।

হয়ে গিয়েছে ‘পরীক্ষা’। এবার ‘রেজাল্ট’-র অপেক্ষা। তাতে ‘পাশ’ করলেই আগামী ফেব্রুয়ারিতে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত বাণিজ্যিকভাবে মেট্রো পরিষেবা শুরু হয়ে যাবে। তবে নিউ গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত পুরো ৩২ কিলোমিটার অংশে মেট্রো পরিষেবা শুরু হতে ২০২৪ সাল হয়ে যাবে।

সোমবার নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো করিডরের নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অংশ পরিদর্শনের জন্য আসেন কমিশনার অফ রেলওয়ে সেফটি (উত্তর-পূর্ব সীমান্ত রেল) শুভময় মৈত্র। কলকাতা মেট্রোর অরেঞ্জ লাইনের ৫.৪ কিলোমিটারের পথ খতিয়ে দেখেন তিনি। যাত্রী পরিষেবার মান, নিরাপত্তা ব্যবস্থা, অগ্নিনির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখেন। কবি সুভাষ (নিউ গড়িয়া) স্টেশনে টার্মিনালে কন্ট্রোল প্যানেল পরিদর্শন করেন কমিশনার অফ রেলওয়ে সেফটি।

কবে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত বাণিজ্যিক পরিষেবা শুরু হবে?

নিউ গড়িয়া থেকে বিমানবন্দর মেট্রোর দায়িত্বপ্রাপ্ত সংস্থা রেল বিকাশ নিগম লিমিটেডের এক কর্তার আশা, দিনকয়েকের মধ্যেই কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমোদন পাওয়া যাবে। তারপর ফেব্রুয়ারি থেকেই বাণিজ্যিক পরিষেবা শুরু করা হবে।

আরও পড়ুন: New Garia-Ruby Metro CRS inspection: পরীক্ষার মুখে নিউ গড়িয়া-রুবি মেট্রো, পরিদর্শনে সবুজ সংকেত পেলেই শুরু হবে পরিষেবা

নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মোট কতগুলি স্টেশন আছে?

মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত ৫.৪ কিলোমিটার দূরত্বে মোট পাঁচটি স্টেশন আছে। কোন স্টেশনের নাম কী দেওয়া হয়েছে এবং তা কোন এলাকায় অবস্থিত, তা দেখে নিন -

১) কবি সুভাষ (নিউ গড়িয়া)। 

২) সত্যজিৎ রায় (হাইল্যান্ড পার্ক)। 

৩) জ্যোতিরিন্দ্র নন্দী (অজয়নগর এলাকা)।

৪) কবি সুকান্ত (অভিষিক্ত ক্রসিং)। 

৫) হেমন্ত মুখোপাধ্যায় (রুবি ক্রসিং)।

নিউ গড়িয়া থেকে বিমানবন্দর মেট্রো করিডর সংক্রান্ত কয়েকটি তথ্য

১)  মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, নিউ গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো করিডরের মোট দৈর্ঘ্য ৩২ কিলোমিটার।

২) দীর্ঘদিন জটে আটকে থাকলেও ২০২৪ সালের মধ্যে নিউ গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত পুরো মেট্রো করিডরে পরিষেবা শুরুর লক্ষ্য নেওয়া হয়েছে।

৩) এই প্রথম মেট্রোয় কোনও টার্মিনাল স্টেশন পাচ্ছে কলকাতায়। নর্থ-সাউথ মেট্রো করিডরের একটি প্রান্তের শেষ স্টেশন হল - কবি সুভাষ বা নিউ গড়িয়া স্টেশন। আবার কবি সুভাষ থেকে অরেঞ্জ লাইনেও (নিউ গড়িয়া থেকে বিমানবন্দর মেট্রো করিডর) মেট্রো ছুটবে।

৪) দুটি এসি মেধা রেক (নর্থ-সাউথ করিডরে চলে) দিয়ে তিনবার ট্রায়াল রান হয়েছে (গতিবেগ উঠেছে ঘণ্টায় ৮২ কিলোমিটার)।

৫) গত বছর ২৮ সেপ্টেম্বর নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অংশে প্রথমবার ট্রায়াল হয়েছিল।

৬) নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত ৫.৪ কিলোমিটার পথ অতিক্রম করতে আট মিনিট লাগবে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

'লজ্জাজনক!' দুমকা গণধর্ষণ কাণ্ডে সরব রিচা-দুলকর সলমনরা,নির্যাতিতার হয়ে বললেন কী জাদেজার পর উঠে আসছেন এই বাঁ-হাতি স্পিনার- কোন তারকার ভূয়সি প্রশংসা করলেন ঠাকুর? পিছিয়ে গিয়েও ৩-১ ম্যাঞ্চেস্টার ডার্বি জিতল ম্যান সিটি, জোড়া গোল করলেন ফোডেন সভাপতি কল্যান চৌবের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, লিগ্যাল হেডকে সরিয়ে দিল AIFF ‘জিতে আসুন’, লোকসভা ভোটের আগে মন্ত্রীদের মোদী দিলেন কোন কৌশলগত টিপস? ঠিক যেন বলিউডের ছবি! হস্তাক্ষর অনুষ্ঠানে নেচে অনন্তের জীবনে প্রবেশ রাধিকার ধনু, মকর, কুম্ভ, মীন এই চার রাশির ভাগ্যে আজ কী রয়েছে? জানুন ৪ মার্চের রাশিফলে ২০২৭ পর্যন্ত টেস্ট খেলা চালিয়ে যেতে পারবেন লিয়ন, এমনই আশা অধিনায়ক কামিন্সের ‘অযৌক্তিক আটক’!পরমাণু যোগ সন্দেহে মুম্বই বন্দরে পাক-জাহাজকে রুখতেই সরব ইসলামাবাদ ২০২৪ এর প্রথম গ্রহণ পড়ছে মার্চে! চন্দ্রগ্রহণ কবে? ভারত থেকে কি দেখা যাবে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.