বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভোট পরবর্তী হিংসা মামলায় অভিযুক্তদের জামিন খারিজ করল হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি (HT_PRINT)

ভোট পরবর্তী হিংসা মামলায় অভিযুক্তদের জামিন খারিজ করল হাইকোর্ট

  • আদালতের নির্দেশে ২০২১ সালের ভোট পরবর্তী হিংসার ঘটনার তদন্ত করছে সিবিআই। সেই মামলায় একাধিক অভিযুক্তকে জামিন দেয় নিম্ন আদালত। নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় সিবিআই।

ভোট পরবর্তী হিংসা মামলায় অভিযুক্তদের নিম্ন আদালতের দেওয়া জামিন খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। সোমবার বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ উত্তর ২৪ পরগনার ১৩ জন অভিযুক্তের জামিনের আবেদন খারিজ করে দেয়। যা রাজ্য সরকারের কাছে বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে।

আদালতের নির্দেশে ২০২১ সালের ভোট পরবর্তী হিংসার ঘটনার তদন্ত করছে সিবিআই। সেই মামলায় একাধিক অভিযুক্তকে জামিন দেয় নিম্ন আদালত। নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় সিবিআই। সোমবার সেই মামলার শুনানিতে সিবিআই দাবি করেন, অভিযুক্তরা গ্রেফতার হলেও আক্রান্তদের একাধিক পরিবার এখনো বাড়ি ফিরতে পারেনি। এই পরিস্থিতিতে অভিযুক্তদের জামিন দিলে তারা তথ্যপ্রমাণ নষ্ট করতে পারে। শাসাতে পারে সাক্ষীদের। সঙ্গে সিবিআইয়ের আইনজীবী জানান, আদালতেন নির্দেশে এই মামলার তদন্তভার হাতে নিয়েছে সিবিআই। আর এদের প্রত্যেকেই খুন ও ধর্ষণের মতো গুরুতর অপরাধে অভিযুক্ত। এর পরই অভিযুক্তদের জামিনের নির্দেশ খারিজ করে দেয় বিচারপতি বসাকের বেঞ্চ।

২০২১ সালের ভোটপরবর্তী হিংসায় বিচারের দাবিতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি। সেই মামলায় খুন ও ধর্ষণের ঘটনাগুলির তদন্তভার সিবিআইকে দিয়েছিল আদালত। বাকি মামলাগুলির তদন্তে কলকাতার পুলিশ কমিশনারের নেতৃত্বে সিট গঠন করতে নির্দেশ দেয় হাইকোর্ট।

 

বন্ধ করুন