বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > PUBDET and PUMDET 2021: কবে হবে প্রেসিডেন্সির স্নাতক ও স্নাতকোত্তরের প্রবেশিকা? দিন ঘোষণা জয়েন্ট বোর্ডের
প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)

PUBDET and PUMDET 2021: কবে হবে প্রেসিডেন্সির স্নাতক ও স্নাতকোত্তরের প্রবেশিকা? দিন ঘোষণা জয়েন্ট বোর্ডের

  • দুটি পরীক্ষাই অফলাইনে হবে বলে জানানো হয়েছে।

বাতিল হয়ে গিয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তবে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের ভরতির প্রবেশিকা পরীক্ষা হবে। এমনটাই জানিয়ে দিল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড (WBJEE)।

বুধবার জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের তরফে জানানো হয়, আগামী ৭ (শনিবার) এবং ৮ অগস্ট (রবিবার) প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরে প্রবেশিকা পরীক্ষা হবে। আর পরের সপ্তাহে ১৪ অগস্ট (শনিবার) হবে স্নাতকোত্তর স্তরের ভরতির প্রবেশিকা পরীক্ষা। দুটি পরীক্ষাই অফলাইনে হবে বলে জানানো হয়েছে। সেইসঙ্গে জয়েন্ট বোর্ডের তরফে জানানো হয়েছে, জয়েন্ট এন্ট্রাস ছাড়া যে ১১ টি পরীক্ষা নেয় বোর্ড, সেগুলির সবগুলিই হবে। 

এমনিতে করোনা পরিস্থিতিতে এবার বাতিল হয়ে গিয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। মূল্যায়নের ভিত্তিতে পরীক্ষার্থীদের নম্বর দেওয়া হবে। সেই পরিস্থিতিতে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ভরতির পরীক্ষা বাতিল না করার সওয়াল উঠছিল বিভিন্ন মহল থেকে। সেইমতো প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার সূচি ঘোষণা করে দিয়েছে জয়েন্ট বোর্ড।

পাশাপাশি বুধবার জয়েন্ট এন্ট্রাস বোর্ডের তরফে জানানো হয়েছে, করোনাভাইরাস পরিস্থিতিতে পিছিয়ে দেওয়া হচ্ছে রাজ্য জয়েন্ট এন্ট্রাস। পরিবর্তিত সূচি অনুযায়ী, আগামী ১৭ জুলাই (শনিবার) পরীক্ষা হবে। রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের (WBJEE) তরফে জানানো হযেছে, অফলাইনেই হবে পরীক্ষা। আগামী ১৪ অগস্টের মধ্যে ফল প্রকাশিত হবে। পড়ুয়ারা যাতে ভিন রাজ্যে না যান, সেজন্য এবার ১৫ সেপ্টেম্বরের মধ্যে শেষ করা হবে তিন দফার কাউন্সেলিং।

বন্ধ করুন