বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পথ দুর্ঘটনা রুখতে বিশেষ ব্যবস্থা, ‌কাজ করছে স্টেট রোড সেফটি অডিট সেল

পথ দুর্ঘটনা রুখতে বিশেষ ব্যবস্থা, ‌কাজ করছে স্টেট রোড সেফটি অডিট সেল

কলকাতা ট্রাফিক পুলিশকে নিয়ে বিশেষ কর্মশালা।

রাজ্যে এলাকাভিত্তিক প্রশাসনিক কাঠামো গড়ে তোলা হচ্ছে। রোড সেফটি অডিট সেলের চারটি ইউনিট—হেড কোয়ার্টার্স, সাউথ জোন, ওয়েস্ট জোন এবং নর্থ জোনের রাস্তা ধরে ধরে পথ দুর্ঘটনা সংক্রান্ত তথ্য নেওয়া হচ্ছে। যার প্রেক্ষিতে পরিকাঠামো উন্নয়ন, দুর্ঘটনাপ্রবণ এলাকা চিহ্নিত করে সেখানে পর পর পরিদর্শন করা যায়।

পথ দুর্ঘটনা শহরে বেড়েছে। আর তার জেরে প্রাণ দিতে হচ্ছে সাধারণ মানুষজনকে। সম্প্রতি বেহালা চৌরাস্তায় স্কুলে বাবার সঙ্গে যাওয়ার সময় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মর্মান্তিক মৃত্যু হয়েছিল। আর তাতে আলোড়ন পড়ে গিয়েছিল গোটা শহরে। এমনকী তার পর থেকেই স্কুলগুলির সামনে পুলিশ পোস্টিং করা শুরু হয়। এরপরও যে পথ দুর্ঘটনা ঘটেনি এমন নয়। নানা সময়েই কলকাতা–সহ নানা প্রান্তে পথ দুর্ঘটনা ঘটেই থাকে। তবে ইতিমধ্যেই অত্যাধুনিক ট্রাফিক ব্যবস্থা নিয়ে আসা হচ্ছে। যাতে মানুষের জীবন সুরক্ষিত থাকে। এবার পথ সুরক্ষার বিধি মেনে চলার বিষয়টি সুনিশ্চিত করতে পুরোদমে কাজ শুরু করছে রাজ্য সরকারের ‘স্টেট রোড সেফটি অডিট সেল’।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ পথ দুর্ঘটনা ঠেকাতে শুধু অত্যাধুনিক প্রযুক্তিই আনা হচ্ছে তা নয়, গুরুত্ব দেওয়া হচ্ছে পথ দুর্ঘটনায় হতাহত রুখতে উন্নততর পরিকাঠামোর উপর। সেটা গড়ে তোলা হচ্ছে। শহরের যেসব দুর্ঘটনাপ্রবণ জায়গা আছে সেগুলি চিহ্নিত করা হবে। আর সেখানে নিশ্ছিদ্র সুরক্ষাবলয় তৈরি করা হবে। গত ২৫ অগস্ট পূর্ত দফতরের পক্ষ থেকে এই সেলের প্রশাসনিক কাঠামো চূড়ান্ত করা হয়েছে। সেটা করতে যে পরিমাণ লোকজন লাগবে সেটাও ঠিক করা হয়েছে। রাস্তার বিষয়ে কোনও প্রকল্প হলে নিরাপত্তার শর্ত খতিয়ে দেখতে হবে। তাছাড়া গোটা ট্রাফিক ব্যবস্থার উপর আরও জোর দেওয়া হচ্ছে।

তারপর ঠিক কী হবে?‌ পথ নিরাপত্তার নতুন দিশা খুঁজতে পুরনো নাম রোড সেফটি সেল বদলে ‘রোড সেফটি অডিট সেল’ করা হয়েছে। সুরক্ষা অডিটের চেকলিস্ট করা হয়েছে। সেগুলি হল—শিশু, প্রবীণ নাগরিক, বিশেষভাবে সক্ষমদের রাস্তা পারাপার নিয়ে পথ দুর্ঘটনার আশঙ্কা খতিয়ে দেখা, পথচারীদের জন্য বাঁধানো এবং সুনির্দিষ্ট ফুটপাথ তৈরি করা, সাইকেলের আলাদা পথ গড়ে তোলা, সেতুতেও ফুটপাথ, ক্র্যাশ ব্যারিয়ার আছে কিনা দেখা, যান্ত্রিক নয় এমন যানের জন্য ব্যবস্থা খতিয়ে দেখা, রাস্তার কোনও অংশে স্ট্রিট লাইট নিয়ে সমস্যা হচ্ছে কিনা, রাস্তায় ট্রাফিকের চরিত্র এবং চাপ সামলানোর উপযুক্ত কিনা।

আরও পড়ুন:‌ তৃণমূলের এসটি সেলের সভাপতি বীরবাহা হাঁসদা, বদল হওয়ার সম্ভাবনা ছাত্র–যুবতেও

আর কী ব্যবস্থা নেওয়া হচ্ছে?‌ এই পথ দুর্ঘটনা রুখতে কয়েকটি ব্যবস্থা নেওয়া হয়েছে। রাজ্যে এলাকাভিত্তিক প্রশাসনিক কাঠামো গড়ে তোলা হচ্ছে। রোড সেফটি অডিট সেলের চারটি ইউনিট—হেড কোয়ার্টার্স, সাউথ জোন, ওয়েস্ট জোন এবং নর্থ জোনের রাস্তা ধরে ধরে পথ দুর্ঘটনা সংক্রান্ত তথ্য নেওয়া হচ্ছে। যার প্রেক্ষিতে পরিকাঠামো উন্নয়ন, দুর্ঘটনাপ্রবণ এলাকা চিহ্নিত করে সেখানে পর পর পরিদর্শন করা যায়। স্বল্প ও দীর্ঘমেয়াদি ভিত্তিতে পথ দুর্ঘটনা রুখতে নানা ব্যবস্থা করা হল কিনা সেটা টাইম টু টাইম রিপোর্টিং, ট্র‌্যাক রাখা এবং যাতায়াতের উপযুক্ত পরিকাঠামো খতিয়ে দেখা হবে।

বাংলার মুখ খবর

Latest News

মহিলার সঙ্গে সাংসদের নগ্ন ছবি তুলে ব্ল্যাকমেল, খুনিদের পারিশ্রমিকের পরিকল্পনা! Exclusive-ধর্ম,সমাজের জন্য লড়ব,মৃত্যু হলে হবে,মমতাকে চ্যালেঞ্জ কার্তিক মহারাজের West Indies বনাম South Africa ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? শাঁখের করাত হতে পারে টস, SRH-র বিরুদ্ধে ফাইনালে এই ৫টি বিষয় চিন্তায় রাখবে KKR-কে ইভিএমে কেন বিজেপির ট্যাগ? তৃণমূলের নালিশের মোক্ষম জবাব দিল কমিশন ‘শক্তিশালী ভারত গড়তে বিজেপিকে ভোট দিন’ বারাণসীর বিশিষ্ট মানুষদের চিঠি মোদীর দিল্লিতে ছেলেকে দেখে আর বাড়ি ফেরা হল না, লোকাল থেকে পড়ে মৃত্যু CPM নেতার বিশ্ব থাইরয়েড দিবসে জানুন থাইরয়েডকে নিয়ন্ত্রণে রাখার টিপস হ্যান্ডসাম বিদেশির সাথে কফি ডেট! হার্দিকের সঙ্গে ডিভোর্স নিয়ে মুখ খুললেন নাতাশা অবশেষে ফিরল লাল! সিটিকে হারিয়ে FA কাপ জয় ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের, বিদায় কোচকে?

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.