বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 'চাকরি চাই', শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ SSC চাকরিপ্রার্থীদের
শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ SSC চাকরিপ্রার্থীদের। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ SSC চাকরিপ্রার্থীদের। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

'চাকরি চাই', শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ SSC চাকরিপ্রার্থীদের

এক বিক্ষোভকারী বলেন, 'আমরা ১৮৪ দিন ধরে ফুটপাতে পড়ে আছি। আমরা আর পারছি না।'

'চাকরি চাই'। এমনই দাবি তুলে রবিবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর বাড়ির সামনে বিক্ষোভে সামিল হলেন স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) চাকরিপ্রার্থীরা। পরে সেখানে আসে পুলিশ। চাকরিপ্রার্থীদের বুঝিয়ে সরানোর চেষ্টা করা হয়।

রবিবার সকালে কালিন্দিতে শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন প্রায় ৭০ জন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলের চাকরি প্রার্থী। বিক্ষোভকারীদের দাবি, ২০১৬ সালে পরীক্ষা নেওয়া হয়েছিল। কিন্তু যোগ্য প্রার্থীদের নেওয়া হয়নি। অনেক অযোগ্য প্রার্থীদের বেছে নেওয়া হয়েছে। তা নিয়ে দীর্ঘদিন ধরেই প্রতিবাদ জানিয়ে আসছেন। সল্টলেকের সেন্ট্রাল পার্কের সামনে ১৮৪ দিন ধরে অবস্থান চলছে। কিন্তু কোনও কাজ হয়নি। তাই এবার কালিন্দিতে শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ দেখানোর পথ বেছে নিয়েছেন। 

মোয়াজ্জেম হোসেন নামে এক বিক্ষোভকারী বলেন, 'আমরা ১৮৪ দিন ধরে ফুটপাতে পড়ে আছি। আমরা আর পারছি না। ২০১৯ সালে প্রেস ক্লাবের সামনে মেয়ো রোডে আমরা টানা ২৯ দিন অনশন করেছিলাম। সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় আশ্বাস দিয়েছিলেন যে মেধাতালিকায় নাম থাকা কাউকে বঞ্চিত করা হবে না। প্রয়োজনে আইন পরিবর্তন করা হবে। আমাদের পাঁচ সদস্য এবং শিক্ষা দফতরের পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছিল। কিন্তু সেই কমিটির কোনও রিপোর্ট এখনও জমা পড়েনি।'

সেই বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে আসে পুলিশ। বিক্ষোভকারীদের সঙ্গে কথা হয়। যদিও নিজেদের দাবিতে অনড় ছিলেন বিক্ষোভকারীরা। শিক্ষামন্ত্রীকে বাড়ি থেকে বেরিয়ে তাঁদের সঙ্গে দেখা করার দাবি তুলতে থাকেন। সেইসময় অবশ্য বাড়িতে ছিলেন না শিক্ষামন্ত্রী। পরে কমিশনের চেয়ারম্যান শুভশংকর সরকারের সঙ্গে বৈঠকের আশ্বাস পেয়ে তাঁরা প্রতিবাদ কর্মসূচি প্রত্যাহার করে নেন।

বন্ধ করুন