বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > চাপের মুখে সুবীরেশকে উপাচার্য পদ থেকে সরাল মমতা সরকার, দায়িত্বে ওমপ্রকাশ মিশ্র

চাপের মুখে সুবীরেশকে উপাচার্য পদ থেকে সরাল মমতা সরকার, দায়িত্বে ওমপ্রকাশ মিশ্র

ওমপ্রকাশ মিশ্র। ফাইল ছবি

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ডিলিট দেওয়ার জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের সেনেটে সুপারিশ করেছিলেন সুবীরেশ। তার পুরস্কার হিসাবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হন তিনি। গ্রেফতারির পর সিবিআই জানায়, SSC নিয়োগে অযোগ্য প্রার্থীদের নম্বর বাড়ানোর দায়িত্ব ছিল সুবীরেশের ওপর।

শিক্ষক নিয়োগ দুর্নীতিতে গ্রেফতারির ৯ দিন পর সুবীরেশ ভট্টাচার্যকে উপাচার্যের পদ থেকে সরাল মমতা সরকার। বুধবার সন্ধ্যায় শিক্ষা দফতর থেকে একথা জানানো হয়। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় ও হিল ইউনিভার্সিটির উপাচার্যের পদ থেকে সরানো হয়েছে তাঁকে। এই ২ বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ওমপ্রকাশ মিশ্র।

২০১৮ সালের ২২ ফেব্রুয়ারি উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিযুক্ত হন সুবীরেশ। গত ১৯ সেপ্টেম্বর শিক্ষক নিয়োগ দুর্নীতিতে তাকে গ্রেফতার করে সিবিআই। তার পর তাঁর অপসারণের দাবিতে সুর চড়ায় বাম – বিজেপিসহ বিরোধীরা। অবশেষে গ্রেফতারির ৯ দিনের মাথায় তাঁকে উপাচার্য পদ থেকে সরাল সরকার।

বিশ্ববিদ্যালয়ের নিয়োগেও সুবীরেশের বিরুদ্ধে কারচুপির অভিযোগ

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ডিলিট দেওয়ার জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের সেনেটে সুপারিশ করেছিলেন সুবীরেশ। তার পুরস্কার হিসাবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হন তিনি। গ্রেফতারির পর সিবিআই জানায়, SSC নিয়োগে অযোগ্য প্রার্থীদের নম্বর বাড়ানোর দায়িত্ব ছিল সুবীরেশের ওপর। এভাবে অযোগ্যদের মেধাতালিকায় ঢোকাতেন তিনি। এছাড়া উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়েও একাধিক দুর্নীতিতে তিনি যুক্ত বলে অভিযোগ।

তাঁর জায়গায় ওমপ্রকাশ মিশ্রকে উত্তরবঙ্গ ও হিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ করেছে সরকার। আপাতত ৩ মাস এই পদে থাকবেন তিনি। কংগ্রেসে থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায়ের কঠোর সমালোচক ছিলেন ওমপ্রকাশ বাবু। নিয়মিত রাজ্য সরকারের বিরুদ্ধে মুখ খুলতেন তিনি। কিন্তু হঠাৎই তিনি শাসকশিবিরে যোগদান করেন। তার পর আর খুব বেশি সংবাদমাধ্যমে দেখা যায়নি তাঁকে। বিধানসভা নির্বাচনে শিলিগুড়ি থেকে তৃণমূল প্রার্থী হন তিনি। বিজেপি প্রার্থী শংকর ঘোষের কাছে হারেন। বালুরঘাটের বাসিন্দা ওমপ্রকাশবাবু শিবির বদলের বকশিস পেলেন তিনি। ওমপ্রকাশের নিয়োগে ছাড়পত্র দিয়েছেন রাজ্যপাল লা গণেশন।

 

বন্ধ করুন