বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > গরমের ছুটি ঘোষণা করল স্কুল শিক্ষা দফতর, কবে থেকে পড়ছে?‌ জানুন

গরমের ছুটি ঘোষণা করল স্কুল শিক্ষা দফতর, কবে থেকে পড়ছে?‌ জানুন

স্কুলে গরমের ছুটি পড়বে। 

এদিকে গরমের ছুটি কমিয়ে দেওয়া হয়েছে বলে বিতর্ক দেখা দিয়েছে।

এই বছর গরমের ছুটি কবে পড়বে?‌ এখন রাজ্যজুড়ে এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। কারণ এখনই যা গরম পড়েছে তাতে নাজেহাল হচ্ছে পড়ুয়ারা। এরপর আরও গরম বাড়বে বলে মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হয়ে যাচ্ছে ২৭ এপ্রিল। আর আগামী ২৪ মে থেকে স্কুলে গরমের ছুটি পড়বে বলে জানিয়েছে স্কুল শিক্ষা দফতর।

এদিকে গরমের ছুটি কমিয়ে দেওয়া হয়েছে বলে বিতর্ক দেখা দিয়েছে। অভিভাবকদের একাংশ সূত্রে খবর, এবার নাকি ১১ দিনের গরমের ছুটি দেওয়া হচ্ছে। যদিও এই নিয়ে কোনও সরকারি স্তর থেকে কিছু জানানো হয়নি। এমনকী ২৪ মে পর্যন্ত টানা স্কুল করানোর সিদ্ধান্ত সঠিক কি না তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

ঠিক কী জানা যাচ্ছে?‌ অন্যদিকে রাজ্য সরকারের নির্দেশ মতো সরকারি এবং সরকার পোষিত স্কুলের প্রাক–প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের পোশাক হতে চলেছে নীল–সাদা। তবে গরমের ছুটির পরেই পড়ুয়ারা সেই পোশাক হাতে পাবে। তার আগে মাপ নিয়ে নেওয়া হবে। গরমের ছুটির আগেই মাপ নেওয়া হবে। আর তা দেওয়া হবে স্কুল খোলার পর।

কেন এতদিন পর গরমের ছুটি পড়বে?‌ এই বিষয়ে প্রধান শিক্ষকদের একাংশ জানাচ্ছেন, উচ্চমাধ্যমিক শেষ হওয়ার পরই পঞ্চম থেকে দশম শ্রেণির সামগ্রিক মূল্যায়ন পরীক্ষা হবে। তখন সব পড়ুয়াকেই স্কুলে আসতে হবে। আর ওই সময়ে পড়ুয়াদের পোশাকের মাপ নেওয়া সুবিধাজনক হবে। শিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতে অনুযায়ী, প্রাক্‌–প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছেলেদের জন্য একটি হাফ শার্ট, একটি ফুল শার্ট, একটি হাফ প্যান্ট এবং একটি ফুল প্যান্ট দেওয়া হবে। জামার রং হবে সাদা এবং প্যান্টের রং হবে নেভি ব্লু। মেয়েদের টিউনিক ও স্কার্ট, সালোয়ার, কামিজ এবং ওড়না ছিল, তাই থাকবে। মেয়েদের পোশাকেরও রং হবে সাদা ও নেভি ব্লু।

বন্ধ করুন