বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > TMC candidates for Rajya Sabha vote: মহিলা ও মতুয়া- লোকসভার দিকে তাকিয়ে রাজ্যসভার প্রার্থী ঘোষণা TMC-র, আছেন সাংবাদিক

TMC candidates for Rajya Sabha vote: মহিলা ও মতুয়া- লোকসভার দিকে তাকিয়ে রাজ্যসভার প্রার্থী ঘোষণা TMC-র, আছেন সাংবাদিক

মহিলা ও মতুয়া চাল তৃণমূল কংগ্রেসের। (ফাইল ছবি, সৌজন্যে ফেসবুক Mamata Banerjee)

সাগরিকা ঘোষ, প্রাক্তন সাংসদ মতুয়া মহাসংঘের সভাপতি মমতাবালা ঠাকুর, সুস্মিতা দেব এবং মহম্মদ নাদিমুল হককে রাজ্যসভার প্রার্থী করল তৃণমূল কংগ্রেস। আর তাতে দুই ‘ম’-র সংযোগ খুঁজে পাচ্ছে রাজনৈতিক মহল। সেই দুই ‘ম’ হল - মতুয়া এবং মহিলা।

লোকসভা ভোটের দিকে তাকিয়ে রাজ্যসভা ভোটের প্রার্থীতালিকা ঘোষণা করল তৃণমূল কংগ্রেস। বিশিষ্ট সাংবাদিক সাগরিকা ঘোষ, প্রাক্তন সাংসদ মতুয়া মহাসংঘের সভাপতি মমতাবালা ঠাকুর, সুস্মিতা দেব এবং মহম্মদ নাদিমুল হককে প্রার্থী করা হয়েছে। যে চারটি আসনে জয় নিশ্চিত তৃণমূলের। শান্তনু সেন, দক্ষিণ ২৪ পরগনা জেলা (সদর) তৃণমূলের সভাপতি শুভাশিস চক্রবর্তী এবং আবিররঞ্জন বিশ্বাসকে আর ভোট প্রার্থী করা হয়নি। আর সেই তালিকা দেখে রাজনৈতিক মহলের বক্তব্য, রাজ্যসভা ভোটের জন্য প্রার্থীতালিকা ঘোষণা করলেও আদতে মমতা বন্দ্যোপাধ্যায়ের নজরে রয়েছে লোকসভা ভোট। সেক্ষেত্রে দুই ‘ম’ - মহিলা এবং মতুয়ার উপর জোর দেওয়া হয়েছে। আর সেই ‘ম’-র সংযোগেই লোকসভা ভোটে তৃণমূল বিজেপিকে মাত দেওয়ার লক্ষ্য নিয়েছে বলে রাজনৈতিক মহলের ধারণা।

কোন অঙ্কে? রাজনৈতিক মহলের বক্তব্য, তৃণমূলের চারজন প্রার্থীর মধ্যে তিনজনই মহিলা। যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ ২০২১ সালে বিধানসভা নির্বাচনে যে তৃণমূল জিতেছিল, তাতে মহিলা ভোটব্যাঙ্কের একটা বড় ভূমিকা ছিল। আর নরেন্দ্র মোদীর মহিলা ভোটব্যাঙ্কও বেশ শক্তিশালী। সেই পরিস্থিতিতে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে নিজেদের দিকে মহিলা ভোটব্যাঙ্ক ধরে রাখতে মরিয়া তৃণমূল ও বিজেপি। যা ইতিমধ্যে দু'দলের প্রচারে উঠে এসেছে। আর তারই অঙ্গ হিসেবে সংসদের উচ্চকক্ষে তিনজন মহিলাকে প্রার্থী করল ঘাসফুল শিবির।

অন্যদিকে, দ্বিতীয় ‘ম’-র অঙ্ক হিসেব মমতাবালাকে প্রার্থী করে লোকসভা ভোটের আগে মতুয়া সমাজকে বড় বার্তা দিল তৃণমূল। ২০১৯ সালে মতুয়ারা পুরোপুরি বিজেপির দিকে ঝুঁকে পড়েছিলেন। তার জেরে বনগাঁ, রানাঘাটের মতো জায়গায় দাঁড়াতেই পারেনি তৃণমূল। ফুটেছিল পদ্মফুল। কিন্তু যে আশায় বিজেপিকে উজাড় করে ভোট দিয়েছিলেন, তা পূরণ না হওয়ায় ২০২১ সালে মতুয়াদের কিছুটা মোহভঙ্গ হয়েছিল। তৃণমূলের ঝুলিতে ফিরেছিল মতুয়া ভোটব্যাঙ্ক। 

আরও পড়ুন: Abhishek on leaps and bounds: ‘মিনারেল ওয়াটার তৈরি করে’, দুর্নীতিতে নাম জড়ানো লিপস অ্যান্ড বাউন্ডস নিয়ে দাবি অভিষেকের

এবার লোকসভা নির্বাচনে সেই ভোটব্যাঙ্ক আরও মজবুত করতে মরিয়া তৃণমূল। বিজেপিও ছেড়ে দিতে রাজি নয়। এবার লোকসভা নির্বাচনে মতুয়ারা কোন পথে হাঁটেন, সেদিকে তাকিয়ে আছে রাজনৈতিক মহল। তৃণমূল বা বিজেপি - দু'দলই মতুয়া ভোটব্যাঙ্ক ধরে রাখতে মরিয়া। তারইমধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করে দিয়েছেন যে ২০২৪ সালের লোকসভা ভোটের আগেই নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর হবে। যে আশায় পাঁচ বছর আগে বিজেপির ভোটব্যাঙ্ক ভরিয়ে দিয়েছিলেন মতুয়ারা। তার পালটা হিসেবে মমতাবালাকে রাজ্যসভায় প্রার্থী করে পালটা তৃণমূল বার্তা দিতে চাইল যে আদতে মতুয়াদের 'মমতা' দেয় ঘাসফুল শিবিরই।

আরও পড়ুন: Abhishek on retirement: মমতার বয়সে রাজনীতি ছেড়ে দেব, বললেন অভিষেক, ৭৩ বছরের মোদীকে দিলেন সার্টিফিকেট

বাংলার মুখ খবর

Latest News

নিজ জেলায় ভোটের ডিউটিতে থাকা পুলিশ কর্মীদের সাম্মানিক চেয়ে মমতাকে প্রস্তাব প্রশংসায় ভরবে মন, চাকরি-ব্যবসায় লাভ! শুক্র, সূর্যের কৃপায় লাকি কারা? নিলামে আকাশছোঁয়া দাম উঠল মেসির সঙ্গে ন্যাপকিন পেপারে করা বার্সার চুক্তিপত্রের ওর মাথা ঘুরে গেছে, আমার গাড়িতে হাসপাতালে নিয়ে যাও, ভাষণ থামিয়ে মানবিক মমতা আইপিএলে গত ৯ ম্যাচে কেমন পারফরমেন্স রজত পতিদারের? সুকান্তকে জোড়া শোকজ করল কমিশন, তৃণমূলকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের জের IPL-এর ইতিহাসে সব থেকে বেশি চার মেরেছেন কারা, দেখুন সেরা পাঁচের তালিকা আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো এবার FIR করছি, হিরণের দেওয়া অডিয়ো ক্লিপ নিয়ে পাল্টা দিলেন দেব, ২৩ তারিখ ধমাকা! দেশে ফিরেই হাসপাতালে ভর্তি হবেন ঐশ্বর্য, কান মাতানো রাই সুন্দরীর কব্জি ভেঙেছে!

Latest IPL News

আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.