বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘উচ্চতর কর্তৃপক্ষ কে? আগে ঠিক করুন,’ উপাচার্যদের বার্তা দিলেন শিক্ষামন্ত্রী

‘উচ্চতর কর্তৃপক্ষ কে? আগে ঠিক করুন,’ উপাচার্যদের বার্তা দিলেন শিক্ষামন্ত্রী

ব্রাত্য বসু। ফাইল ছবি

পড়ুয়াদের লাগাতার দুর্ব্যবহারের মুখে পড়ে ধর্নায় বসেছিলেন যাদবপুরের উপাচার্য বুদ্ধদেব সাউ। তিনি অভিযোগ তুলেছিলেন, তিনি নিজে র‍্যাগিংয়ের স্বীকার হচ্ছেন। পড়ুয়ার তাঁকে হেনস্থা করছে। তাঁকে উদ্দেশ্য করে অশালীন মন্তব্য করা হচ্ছে। তাঁর চেয়ারকে সম্মান করা হচ্ছে না।

বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগ নিয়ে বেশ কয়েক মাস যাবৎ রাজ্য সরকারের সঙ্গে আচার্য তথা রাজ্যপালের সংঘাত চলছিল। তারপর থেকেই নানা সময়ে নানাভাবে রাজ্যপালকে আক্রমণ করেছেন শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু। এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বুদ্ধদেব সাউয়ের  পদক্ষেপ করার আবেদন প্রসঙ্গে আবারও রাজ্যপালকে আক্রমণ করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু । একইসঙ্গে আচার্য নাকি রাজ্য সরকার? কে উচ্চতর কর্তৃপক্ষ? তা ঠিক করার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বার্তা দিলেন তিনি।

আরও পড়ুন: ‘ইংরেজি ও বাংলা মাধ্যমের স্কুলগুলির মধ্যে ব্যবধান কমানোই হল লক্ষ্য’ ব্রাত্য

পড়ুয়াদের লাগাতার দুর্ব্যবহারের মুখে পড়ে ধর্নায় বসেছিলেন যাদবপুরের উপাচার্য বুদ্ধদেব সাউ। তিনি অভিযোগ তুলেছিলেন, তিনি নিজে র‍্যাগিংয়ের স্বীকার হচ্ছেন। পড়ুয়ার তাঁকে হেনস্থা করছে। তাঁকে উদ্দেশ্য করে অশালীন মন্তব্য করা হচ্ছে। তাঁর চেয়ারকে সম্মান করা হচ্ছে না। সেই অভিযোগ তুলে বুধবার রাতেই ধর্নায় বসেছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। তার সঙ্গে ধর্নায় বসেন সহ উপাচার্য, রেজিস্ট্রার এবং ইসি সদস্যরা। এরপর টানা ১৮ ঘণ্টা পর অবশেষে তিনি অবস্থান তুলে নেন। তখন তিনি উচ্চতর কর্তৃপক্ষকে এ বিষয়ে হস্তক্ষেপের আর্জি জানিয়েছিলেন। সে প্রসঙ্গে প্রশ্ন করা হলে ব্রাত্য বসু জানান, তিনি সংবাদ মাধ্যমে বিষয়টি দেখেছেন। আগে স্থির করতে হবে উচ্চতর কর্তৃপক্ষ কে? উচ্চতর কর্তৃপক্ষ বলতে উনি কাকে বোঝাচ্ছেন? আগে সেটা ঠিক করতে হবে। তারপরে পদক্ষেপ করা সম্ভব হবে।

 এখানে থেমে না থেকে তিনি রাজ্যপালকে আক্রমণ করেন।  তিনি জানান, উচ্চতর কর্তৃপক্ষ মানে কী ? কোনও আলোচনা না চাওয়া? নাকি উচ্চশিক্ষার মান উন্নয়নের জন্য আলোচনা করে এবং সমন্বয় রেখে কাজ করা ? তখনই উপাচার্যরা উচ্চতর কর্তৃপক্ষ মানে কী ? তা নিশ্চিত করার বার্তা দেন। তারপরে নিশ্চয়ই প্রতিক্রিয়া দেব।" একই সঙ্গে যাদবপুরের ঘটনা নিয়েও তিনি নিন্দা করেছেন।  

অন্যদিকে, এদিন আইআইএম কলকাতায় একটি অনুষ্ঠানে শিক্ষার মান উন্নয়নের বিষয়ে জোর দেন মন্ত্রী। সেখানে তিনি ইংরেজি এবং বাংলা মাধ্যমের ব্যবধান কমানো হবে বলে জানান। এছাড়া করুয়াদের স্কুল মুখি করার উপর জোর দেওয়া হচ্ছে বলে তিনি জানিয়েছেন।  স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকাদের দক্ষতা বাড়ানোর জন্য একটি কর্মশালার আয়োজন করা হয়েছিল  সেখানে তিনি একথা জানিয়েছিলেন।

বাংলার মুখ খবর

Latest News

গার্ডেনরিচে হাসপাতালে আগুন, রোগীদের উদ্ধার করলেন RPF জওয়ানরা RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় লজ্জার ইতিহাস গড়লেন ডোনাল্ড ট্রাম্প, ফৌজদারি মামলায় হাজির হলেন আদালতে বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ-র ঝড় বন্ধ, ময়দানের হাল আরও খারাপ! বক্স অফিসে কার আয় কত রাম নবমীতে রাশি অনুযায়ী করুন এই বিশেষ কাজ, পূরণ হবে সব ইচ্ছা হাবাসের 'মিডাস টাচ'কে কৃতিত্ব পেত্রাতোসের, ট্রিপলের ভাবনায় ডুবে কামিন্স এবার ভোট প্রচারে মমতার মুখে 'ডিএ বাণী', রাজ্য সরকারি কর্মীদের দিলেন 'খুশির খবর' বলিউড অভিনেতা সলমন খানের বাড়ির সামনে গুলি, গ্রেফতার দুই ‘বন্দুকবাজ’ গঙ্গার নীচ দিয়ে হাওড়া-এসপ্ল্যানেড মেট্রোর ১ মাস পূর্তি,এখনও কতজন চড়েছেন জানেন? ভূটানিজ মডেলের সঙ্গে ৯ বছর প্রেম, শেষে খেলোয়াড়কে বিয়ে বলি নায়িকার, বলুন তো কে?

Latest IPL News

RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.