বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এবার অমিত শাহকে চিঠি লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়, কোন বার্তা দিলেন মুখ্যমন্ত্রী?‌

এবার অমিত শাহকে চিঠি লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়, কোন বার্তা দিলেন মুখ্যমন্ত্রী?‌

মমতা বন্দ্যোপাধ্যায়-অমিত শাহ

ইতিমধ্যেই প্রস্তাবিত বিলগুলির বিরোধিতা করেছে কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস। ডিএমকে–সহ ইন্ডিয়া জোটের অন্যান্য দলগুলিও আপত্তির কথা জানিয়েছে। তাই বিরোধী দলগুলির আপত্তি উপেক্ষা করে কেন্দ্রীয় সরকার শেষ বিলগুলি পাশ করার চেষ্টা করলে তৃণমূল কংগ্রেস সাংসদরা সর্বশক্তি দিয়ে তার বিরোধিতা করবেন।

আজ, বুধবার ধর্মতলায় এসে সভা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এখানে এসে তৃণমূল কংগ্রেস সরকারকে উৎখাত করার ডাক দেওয়া থেকে শুরু করে মমতা বন্দ্যোপাধ্যায়ের সময় শেষ হয়ে এসেছে বলে সুর চরমে তোলেন শাহ। আর আজই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিলেন বাংলা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর কিছুদিন পরই শুরু হবে সংসদে শীতকালীন অধিবেশন। সেখানে প্রস্তাবিত ফৌজদারি এবং দেওয়ানি বিলগুলির সংশোধনী আনার কথা। তবে এই বিষয়ে তাড়াহুড়ো না করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করলেন মুখ্যমন্ত্রী।

সম্প্রতি কেন্দ্রীয় সরকার এমন ভয়ঙ্কর কিছু বিলে সংশোধনী এনে বিরোধীদের চাপে ফেলবে বলে ইঙ্গিত দিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। এমনকী তার জেরে কণ্ঠরোধ করা হবে বলে মন্তব্য করেছিলেন। এই আইন নিয়ে এলে মানুষের অধিকার খর্ব হবে বলেও আগাম জানান মুখ্যমন্ত্রী। আর এবার চিঠিতে মুখ্যমন্ত্রী দাবি করেন, এখন লোকসভার মেয়াদ প্রায় শেষ হওয়ার মুখে। এই আবহে অত্যন্ত স্পর্শকাতর এই বিলগুলির পরিবর্তন সংক্রান্ত বিষয়টি নতুন সরকার এবং নতুন লোকসভার উপরেই ছাড়া উচিত। চিঠি লিখে এমন পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী। যদিও সেটা কতটা শুনবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তা নিয়ে সন্দিহান সবপক্ষই।

এদিকে আসন্ন শীতকালীন অধিবেশনে ভারতীয় ফৌজদারি ও দেওয়ানি বিধির নাম বদল করার কথা। সংশোধনী এনে ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ভারতীয় সাক্ষী সংহিতা বিল তিনটি পেশ করতে চলেছেন মোদী সরকার। আর তাই মুখ্যমন্ত্রী চিঠিতে লিখেছেন, ভারতীয় দণ্ডবিধির বা দেওয়ানি বিধির মতো দীর্ঘদিন ধরে চলে আসা আইনগুলিতে যদি অতি সক্রিয়তার সঙ্গে পরিবর্তন আনা হয় তাহলে দেশের জনজীবনে বড় প্রভাব পড়বে। এই সংক্রান্ত যে কোনও পদক্ষেপ করার আগে বিচারপতি, মানবাধিকার কর্মী, সাধারণ মানুষের মতামত গ্রহণ করা উচিত কেন্দ্রীয় সরকারের।

আরও পড়ুন:‌ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আবার উঠল র‌্যাগিংয়ের অভিযোগ, কর্তৃপক্ষকে চিঠি পড়ুয়ার

অন্যদিকে এই পরামর্শ কেন্দ্র আদৌ শুনবে কিনা সেটা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না। মমতা বন্দ্যোপাধ্যায় চিঠিতে লেখেন, সবদিক বিবেচনা করে নতুন লোকসভার সদস্য এবং পরবর্তী সরকারের হাতেই এই গুরুত্বপূর্ণ বিষয়টি ছাড়া উচিত। তৃণমূল সূত্রে খবর, ইতিমধ্যেই প্রস্তাবিত বিলগুলির বিরোধিতা করেছে কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস। ডিএমকে–সহ ইন্ডিয়া জোটের অন্যান্য দলগুলিও আপত্তির কথা জানিয়েছে। তাই বিরোধী দলগুলির আপত্তি উপেক্ষা করে কেন্দ্রীয় সরকার শেষ বিলগুলি পাশ করার চেষ্টা করলে তৃণমূল কংগ্রেস সাংসদরা সর্বশক্তি দিয়ে তার বিরোধিতা করবেন।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

‘‌উনি আমাদের মধ্যে নেই– জেলে আছেন’‌, পার্থকে খোঁচা দিয়ে দীর্ঘ পোস্ট হিরণের ক্লাবের জমির উপর থাবা পড়ল প্রোমোটারের, তুমুল উত্তেজনা দেখা দিল নেতাজিনগরে নতুন শুরু প্রশ্মিতা-অনুপমের, গ্র্যান্ড রিসেপশনে উপল-জয়দের সঙ্গে এলেন কারা? রাহুল শেষ কবে রঞ্জি খেলেছিল? শ্রেয়সের পাশে দাঁড়িয়ে BCCI-কে একহাত নিল KKR কর্তা WTC 2023-25 Points Table: এক নম্বরে ভারত, অস্ট্রেলিয়া জিততেই শীর্ষে রোহিতরা আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন তামিম? BPL সেরা হয়ে মুখ খুললেন বাংলাদেশের তারকা বিয়ে করতে না করতেই বউকে 'সুখী' করতে পারলেন না কাঞ্চন!শ্রীময়ী বললেন ‘একদম ফ্লপ’ থিম জঙ্গল! অনন্ত-রাধিকার প্রাক-বিবাহ অনুষ্ঠানের ২য় দিনে কোন তারকা কী পরলেন? লখিমপুর খেরিতে অজয় মিশ্র প্রার্থী হতেই সরব কৃষকরা, নেপথ্যে কোন ঘটনার স্মৃতি? ধরমশালায় পঞ্চম টেস্টের আগে একাই অনুশীলন গিলের, তারকার নিষ্ঠায় মুগ্ধ সমর্থকেরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.