বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > HS Examination 2023: উচ্চমাধ্যমিকে খাতা দেখার জন্য পরীক্ষকদের পারিশ্রমিক বাড়াল সংসদ

HS Examination 2023: উচ্চমাধ্যমিকে খাতা দেখার জন্য পরীক্ষকদের পারিশ্রমিক বাড়াল সংসদ

উচ্চমাধ্যমিকে খাতা দেখার পারিশ্রমিক বাড়ল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পারভিন কুমার/হিন্দুস্তান টাইমস)

এ বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার আগে মধ্যশিক্ষা পর্ষদ পরীক্ষার খাতা দেখার জন্য পারিশ্রমিক বাড়িয়েছিল। সম্প্রতি উচ্চমাধ্যমিকের ক্ষেত্রেও সংসদের তরফে বিজ্ঞপ্তি জারি করে পারিশ্রমিক বাড়ানোর বিষয়টি জানানো হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, খাতা দেখার জন্য পরীক্ষকরা এবার থেকে খাতা পিছু ৬ টাকা করে পাবেন।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে দীর্ঘদিন ধরে পরীক্ষায় খাতা দেখার পারিশ্রমিক বাড়ানোর দাবি জানাচ্ছিলেন শিক্ষকেরা। সেই দাবি মেনে মাধ্যমিকের খাতা দেখার জন্য পারিশ্রমিক আগেই বাড়ানো হয়েছে। এবার উচ্চ মাধ্যমিকের পরীক্ষার খাতা দেখার পারিশ্রমিক বাড়াল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এই মর্মে সংসদের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। শুধু পরীক্ষার খাতা নয় স্ক্রুটিনির খাতা দেখার জন্য পারিশ্রমিক বৃদ্ধির পাশাপাশি পরিবহণ ভাতা বাড়ানো হয়েছে। পারিশ্রমিক বাড়ানোই খুশি শিক্ষকেরা।

এ বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার আগে মধ্যশিক্ষা পর্ষদ পরীক্ষার খাতা দেখার জন্য পারিশ্রমিক বাড়িয়েছিল। সম্প্রতি উচ্চমাধ্যমিকের ক্ষেত্রেও সংসদের তরফে বিজ্ঞপ্তি জারি করে পারিশ্রমিক বাড়ানোর বিষয়টি জানানো হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, খাতা দেখার জন্য পরীক্ষকরা আগে ৫ টাকা করে পেতেন এখন খাতা পিছু ১ টাকা করে বাড়ানো হয়েছে অর্থাৎ এবার থেকে খাতা পিছু ৬ টাকা করে পাবেন পরীক্ষকরা। অনেক ক্ষেত্রে পরীক্ষার্থীরা খাতা রিভিউ বা স্ক্রুটিনি করিয়ে থাকেন। সেক্ষেত্রে পরীক্ষকদের ৬ টাকা করে দেওয়া হবে। এক্ষেত্রে আগে ৫ টাকা করে দেওয়া হতো। এর পাশাপাশি প্রধান পরীক্ষকদের পারিশ্রমিক, পরিবহণ খরচ এবং কোঅপারেটিভদের পারিশ্রমিক বাড়ানো হয়েছে। আগে শিক্ষকদের পরিবহণ ভাতা ২০০ টাকা করে দেওয়া হতো। তবে এবার থেকে পরিবহণ খরচ আরও ৫০ টাকা করে বাড়ানো হয়েছে। অর্থাৎ এবার আড়াইশো টাকা করে দেওয়া হবে। দূরত্ব বিচার করে পরীক্ষক এবং স্ক্রুটিনিয়ারদের পরিবহণ খরচ বাড়ানো হয়েছে।

অন্যদিকে, শিবির কো-অর্ডিনেটরদের জন্য ২ হাজার টাকা করে বরাদ্দ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগে এই খরচ বাবদ দেওয়া হতো দেড় হাজার টাকা। কো-অর্ডিনেটাদের পরিবহণ খরচ ৫০ টাকা বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছে। সংসদের সচিব তাপসকুমার মুখোপাধ্যায় এই বিজ্ঞপ্তি জারি করেছেন। খাতা দেখার পারিশ্রমিক বানানো প্রসঙ্গে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল জানান, মাধ্যমিকে খাতা দেখার পারিশ্রমিক বা পরিবহণ খরচ যে হারে বেড়েছে উচ্চমাধ্যমিকে সেই হারে বাড়েনি। অন্যদিকে, পশ্চিমবঙ্গ তৃণমূল সেকেন্ডারি অ্যাসোসিয়েশনের বক্তব্য সঠিক হারে বাড়ানো হয়েছে পারিশ্রমিক এবং পরিবহণ ভাতা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

কাউন্টিতে ঝোড়ো হাফ-সেঞ্চুরি ভারতীয় তারকার, ১ উইকেটের জন্য ম্যাচ জেতা হল না দলের অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে নীরব পুলিশ! আত্মহননের হুমকি অভিনেত্রীর NBU-তে ববিতার মৃত্যু, বিক্ষোভ চরমে, নম্বর বাড়ানোর নামে ফাঁদে ফেলেছিলেন অধ্যাপক? তৃণমূলের হয়ে লড়ছেন, অথচ আগে বিজেপিতেই যোগ দিতে চেয়েছিলেন রচনা! দাবি লকেটের হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হলেন ৮৩ বছরের মহিলা! ভুল জায়গায় গিয়ে লম্ফঝম্প! নিজের বুথের বদলে অন্য জায়গায় গিয়ে চিৎকার গওহরের আপনিও কি চা ভালোবাসেন! সাবধান, কখন পান করবেন না, বলে দিল ICMR কেমন ছিলেন হিটলার? রেটিং দিতে হবে ছোটদের, অ্যাসাইনমেন্ট দিয়ে বিতর্কে স্কুল ‘BJP নেতার থেকে ৩৫ লাখ টাকা উদ্ধার, পরদিন পুলিশ সুপারকে সরাল কমিশন’,তোপ অভিষেকের অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা?

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.