বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Cyclone Mocha: আমফানের সঙ্গে একাধিক মিল, পরিণতিও কি একই হতে চলেছে ঘূর্ণিঝড় মোখার?

Cyclone Mocha: আমফানের সঙ্গে একাধিক মিল, পরিণতিও কি একই হতে চলেছে ঘূর্ণিঝড় মোখার?

ঘূর্ণিঝড় মোখার পূর্বাভাস। 

ঘূর্ণিঝড় মোখার এই প্রাথমিক পূর্বাভাসে নিশ্চিন্ত নন আবহাওয়াবিদ রবীন্দ্র গোয়েঙ্কা। তিনি বলেন, ২০২০ সালের ঘূর্ণিঝড় আমফানের সঙ্গে এই ঝড়ের অনেক মিল রয়েছে।

মে-র দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে ঘূর্ণিঝড় মোখা। মোটের ওপর নিশ্চিভাবে এমনই পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া পূর্বাভাসের সর্বাধিক প্রচলিত ব্যবস্থা GSF. যদিও ঝড়ের অভিমুখ ভারতের উপকূলের দিকে থাকবে বলে প্রাথমিক পূর্বাভাসে জানাচ্ছে তারা। তবে সম্ভাব্য এই ঘূর্ণিঝড়ের সঙ্গে ঘূর্ণিঝড় আমফানের পূর্বাভাসের একাধিক সূত্র মিলে যাচ্ছে বলে মত বিশেষজ্ঞদের।

এখনো পর্যন্ত পূর্বাভাস অনুসারে আগামী ৮ মে ভারত মহাসাগরে তৈরি হবে একটি ঘূর্ণাবর্ত। সেটি উত্তর দিকে অগ্রসর হয়ে ১০ মে ঘূর্ণিঝড়ের রূপ নেবে। ১২ মে মায়ানমারের আরাকান প্রদেশে ভূভাগে আঘাত করবে ঝড়ের কেন্দ্র। এই পূর্বাভাস ঠিক হলে ভারতীয় ভূখণ্ডে ঝড়ের প্রভাব পড়ার সম্ভাবনা খুব কম।

কিন্তু ঘূর্ণিঝড় মোখার এই প্রাথমিক পূর্বাভাসে নিশ্চিন্ত নন আবহাওয়াবিদ রবীন্দ্র গোয়েঙ্কা। তিনি বলেন, ২০২০ সালের ঘূর্ণিঝড় আমফানের সঙ্গে এই ঝড়ের অনেক মিল রয়েছে। আমফানের ক্ষেত্রে পূর্বাভাসের বেশ কয়েকদিন পর সৃষ্টি হয়েছিল ঘূর্ণাবর্তটি। ১৩ মে ২০২০ সালে যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল তা পরে আমফানের চেহারা নেয়। দ্বিতীয়ত, যেখানে আমফানের ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল প্রায় সেখানেই তৈরি হতে পারে আসন্ন ঝড়ের ঘূর্ণাবর্তটি। তাছাড়া আমফানের প্রাথমিক পূর্বাভাসে ঝড়টি বাংলাদেশ বা মায়ানমারে যেতে পারে বলে জানানো হয়েছিল। কিন্তু পরে সেটি পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানে।

তিনি বলেন, ২০২০ সালের সঙ্গে এবছর আবহাওয়া পরিস্থিতির ফারাক রয়েছে। বর্তমানে এল নিনো চলছে। ফলে এত আগে থেকে নিশ্চিত করে কিছু বলা যাবে না। তবে উপকূলবর্তী এলাকার মানুষের ঝড়ের প্রাথমিক প্রস্তুতি নেওয়া উচিত। বিশেষ করে ফসল ও আম – লিচু পেকে উঠলে বাজারজাত করে যতটা সম্ভব দাম তুলে নেওয়া উচিত। শেষ মুহূর্তে বিক্রি করতে গেলে তাঁরা সঠিক দাম না-ও পেতে পারেন।

 

বাংলার মুখ খবর

Latest News

সোমে বৃষ্টি হবে জেলায়-জেলায়, তবে কমবে বুধ থেকে, উত্তরের ৩টিতে হলুদ সতর্কতা জারি ‘DA আইনসংগত অধিকার’, সোমেই সপ্তম জয় রাজ্য সরকারি কর্মীদের? শুনানি সুপ্রিম কোর্টে ১১০ মিটারের দৈত্যাকার ছক্কায় বিরল 'ট্রিপল সেঞ্চুরি' স্যামসনের- ভিডিয়ো 9 ওভার শেষে Los Angeles Knight Riders-র স্কোর 60/4 Euro 2024 Final Match Live: উইলিয়ামসের গোলে ১-০ এগিয়ে গিয়েছে স্পেন জোড় হাতে ক্ষমা চাইছে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তির বউ! নীতাকে দেখে হাঁ নেটপাড়া লোকসভা ভোটে ইউপিতে কেন ধাক্কা খেল বিজেপি? খোলাখুলি মনের কথা জানালেন যোগী বিরলতম দৃশ্য আম্বানিদের বিয়েতে,স্ত্রী আর ইশানের সঙ্গে উদ্দাম নাচলেন মাহি- ভিডিয়ো রেললাইনে সুমো, ছুটে আসছে হাজারদুয়ারি এক্সপ্রেস, খড়দাকাণ্ডে কড়া পদক্ষেপ রেলের ভারত যদি Champions Trophy 2025 খেলতে পাকিস্তানে না যায় তাহলে… হুমকি দিচ্ছে PCB

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.