বাড়ি > বাংলার মুখ > কলকাতা > Bengal government salary hike update- বেতন প্রায় দ্বিগুণ হল রাজ্যের এই শিক্ষকদের
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

Bengal government salary hike update- বেতন প্রায় দ্বিগুণ হল রাজ্যের এই শিক্ষকদের

দীর্ঘ আন্দোলনের ফল পেলেন শিক্ষকরা। বেতন হল প্রায় দ্বিগুণ।

অবশেষে বেতন বাড়ল মাদ্রাসা শিক্ষা দফতরের অধীন MSK ও SSK শিক্ষকদের। দীর্ঘদিনের আন্দোলনের ফলে তাঁদের সর্বনিম্ন বেতন হল ৯,০০০ টাকা। বেতন বেড়েছে সব স্তরে ও সব পদে।

বৃহস্পতিবার নবান্ন থেকে জারি এক নির্দেশিকায় জানানো হয়েছে, মাদ্রাসা শিক্ষা কেন্দ্র, মাধ্যমিক শিক্ষা কেন্দ্রের শিক্ষা সম্প্রসারকদের। মুখ্য শিক্ষা সম্প্রসারকের বেতন ১০,৪২১ টাকা থেকে বেড়ে হয়েছে ১৪,০০০ টাকা। শিক্ষা সম্প্রসারক (অনার্স)দের বেতন ৯,৬৭৫ টাকা থেকে বেড়ে হয়েছে ১৩,০০০ টাকা। পাস গ্রাজুয়েট শিক্ষা সম্প্রসারকদের বেতন ৮,৩৯০ টাকা থেকে বেড়ে হয়েছে ১২,০০০ টাকা। কারণিকদের বেতন ৫,৯৫৩ টাকা থেকে বেড়ে হয়েছে ১০,০০০ টাকা। গ্রুপ ডি কর্মীদের বেতন ৫,৬৫৬ টাকা থেকে বেড়ে হয়েছে ৯,০০০ টাকা।

নবান্ন থেকে প্রকাশিত নির্দেশিকা।
নবান্ন থেকে প্রকাশিত নির্দেশিকা।



শিশু শিক্ষা কেন্দ্রের মুখ্য শিক্ষা সম্প্রসারকের বেতন ৬,০৬৪ টাকা থেকে বেড়ে হয়েছে ১১,০০০ টাকা। শিক্ষা সম্প্রসারকদের বেতন বেড়ে হয়েছে ১০,০০০ টাকা।

১ এপ্রিল ২০২০ থেকে নতুন বেতনক্রম চালু হবে বলে নবান্ন সূত্রে জানানো হয়েছে।

যদিও বেতনবৃদ্ধির দিনক্ষণ নিয়ে কটাক্ষ করতে ছাড়েনি বিরোধীরা। তাদের কথায়, লোকসভা নির্বাচনে ভরাডুবির পর কর্মচারীদের বেতনবৃদ্ধির ব্যাপারে উদ্যোগী হয়েছে সরকার। তার আগে বেতন বৃদ্ধির দাবিকে 'ঘেউ ঘেউ' বলে কটাক্ষ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ষষ্ঠ বেতন কমিশন গঠন করে বছরের পর বছর তার মেয়াদ বাড়িয়ে গেছেন তিনি। এখন পায়ের তলায় জমি সরছে বুঝে বাড়তি দক্ষিণার ব্যবস্থা।


বন্ধ করুন