বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শিশু নিখোঁজের নিরিখে দ্বিতীয় স্থানে বাংলা, স্বস্তি জোগাচ্ছে উদ্ধারের হার

শিশু নিখোঁজের নিরিখে দ্বিতীয় স্থানে বাংলা, স্বস্তি জোগাচ্ছে উদ্ধারের হার

শিশু নিখোঁজ। প্রতীকী ছবি

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে যে পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে সেটি ২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে। পরিসংখ্যান অনুযায়ী, এই সময়ের মধ্যে সারা দেশে মোট নিখোঁজ শিশুর সংখ্যা ছিল ২ লক্ষ ১০ হাজার ৬৮২ জন। যার মধ্যে বাংলায় নিখোঁজ শিশু সংখ্যা ছিল ২৬,৪৫৯ জন। 

সারাদেশে শিশু নিখোঁজের নিরিখে রাজ্যগুলির মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। গত মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে সংসদে একটি রিপোর্ট পেশ করা হয়। তাতে এমনই উদ্বেগ জনক তথ্য জানা গিয়েছে। যদিও নিখোঁজ শিশু উদ্ধারের ক্ষেত্রে যথেষ্ট এগিয়ে রয়েছে পশ্চিমবাংলা। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত নিখোঁজ হওয়া শিশুর মধ্যে ৯৬.৪ শতাংশ শিশু উদ্ধার হয়েছে বাংলায়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে যে পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে সেটি ২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে। পরিসংখ্যান অনুযায়ী, এই সময়ের মধ্যে সারা দেশে মোট নিখোঁজ শিশুর সংখ্যা ছিল ২ লক্ষ ১০ হাজার ৬৮২ জন। যার মধ্যে বাংলায় নিখোঁজ শিশু সংখ্যা ছিল ২৬,৪৫৯ জন। পরিসংখ্যান অনুযায়ী, এর মধ্যে ২৫,৫০৮ জন শিশুকে উদ্ধার করা সম্ভব হয়েছে। সারা দেশের নিরিখে এই উদ্ধারের পরিমাণ হল ১২ শতাংশ। কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালে বাংলা থেকে ৮,৯৫২ জন শিশু নিখোঁজ হয়েছিল। তাদের মধ্যে সেই বছর ৮৫২৬ জনের সন্ধান পাওয়া গিয়েছিল। অর্থাৎ শিশু উদ্ধারের হার ছিল ৯৫ শতাংশের বেশি। শিশু নিখোঁজের নিরিখে শীর্ষে রয়েছে মধ্য প্রদেশ। ২০১৯ সালে ১১,০২২ জন শিশু নিখোঁজ হয়েছিল মধ্যপ্রদেশ থেকে। যার মধ্যে উদ্ধার হয়েছিল ১০২৫৬ জন।

২০২০ সালে কোভিডের প্রথম বছরে বাংলা থেকে ৭,৬৪৮ জন শিশু নিখোঁজ হয়েছিল। উদ্ধার হয়েছিল ৭,৯৩৭ জন শিশু। এরমধ্যে কিছু শিশু আগের বছরে নিখোঁজ হয়েছিল। বাংলায় শিশু নিখোঁজ সংখ্যা সবচেয়ে বেশি ছিল ২০২১ সালে। ওই বছর নিখোঁজ শিশুর সংখ্যা ছিল ৯,৯৯৬ জন। এর মধ্যে উদ্ধার হয়েছে ৯০৪৫ জন। ৯৫১ জন শিশুর সন্ধান পাওয়া যায়নি। ওই বছর শিশু উদ্ধারের হার ৯০ শতাংশ।

মধ্যপ্রদেশে ২০২১ সালে, ১১,৬০৭ জন শিশু নিখোঁজ হয়েছিল এবং ১২৪৮৬ জনকে খুঁজে পাওয়া গিয়েছিল। যার মধ্যে কিছু শিশু আগের বছর গুলিতে নিখোঁজ হয়েছে অনেক শিশুকে পাচার করা হচ্ছিল। পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালে মধ্য প্রদেশে পাচারের ১২০ টি ঘটনা রিপোর্ট করা হয়েছে। তার মধ্যে ৯৪ জনকে উদ্ধার করা হয়েছিল। ২০২০ সালে ৭১টি শিশু পাচারের ঘটনা ঘটেছিল। ২০২২ সালে, রাজ্যে ৮৪ জন নাবালক পাচার হয়েছে। শিশু পাচারের নিরিখে বাংলা ৬ তম স্থানে রয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

Taapsee Pannu: 'সরে যান বলছি…' অনুরাগীরদের সেলফি তোলার আবদারে রেগে লাল তাপসী! পেনাল্টির পাঁচ রান কি দলের হারের কারণ- কী বললেন USA-র কোচ স্টুয়ার্ট ল বিশ্বের সবচেয়ে মূল্যবান সংস্থা Apple, ব্র্যান্ড মূল্য ১ ট্রিলিয়ন ডলারের বেশি 'উনি কোনওদিনই আমাদের কৃতিত্বই দিতে চাননা', বিস্ফোরক ললিত পণ্ডিত, মুখ খুললেন শানু একসঙ্গে হাঁটা, মমতার সঙ্গে মুড়ি খাওয়া!মানিকতলায় টিকিট সুপ্তিকে, কেন শ্রেয়া নয়? ২০ মাসের সন্তানকে মদ ও সিগারেট 'খাওয়াল' মা! ভাইরাল ছবি, আটক তরুণী অন্ডাল-ভুবনেশ্বরে চালু হবে উড়ান, জুড়বে বাগডোগরা, গুয়াহাটি, পুজোর আগেই শুরু নারী নির্যাতন থেকে খুনের চেষ্টার অভিযোগ রয়েছে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বিরুদ্ধে তৃতীয় কারো আগমন! বাগদানের পরও ঘরবাঁধার স্বপ্ন চুরমার সুস্মিতার, জানালেন অনির্বাণ বাংলার ছায়া নাগপুরে, কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৬, আহত ৮

T20 WC 2024

সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা তিনটি কম স্কোর করা মানে… T20 WC 2024-এ কোহলির ব্যর্থতা নিয়ে মুখ খুললেন গাভাসকর জল থৈ-থৈ রাস্তাঘাট, বন্যা পরিস্থিতি ফ্লোরিডায়! খেলা না হলেই চরম বিপদ পাকিস্তানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.