বাংলা নিউজ > বাংলার মুখ > Saugata Roy: ‘টাকা নিয়ে কলেজে ভরতি করানো যাবে না’ ছাত্র নেতাদের হুঁশিয়ারি সৌগতর

Saugata Roy: ‘টাকা নিয়ে কলেজে ভরতি করানো যাবে না’ ছাত্র নেতাদের হুঁশিয়ারি সৌগতর

সৌগত রায়।

ছাত্র নির্বাচন করা হচ্ছে না বলে অতীতে বহুবার তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ তুলেছে বিরোধীরা। তবে ছাত্র নির্বাচন প্রয়োজন বলেই মনে করেন সৌগত রায়। এদিন তাঁর বক্তব্যে সেই কথাই ফুটে উঠেছে। তিনি বলেন, ‘ছাত্র নির্বাচন প্রয়োজন রয়েছে। ছাত্র রাজনীতির আঙিনাকে পরিষ্কার করতে গেলে নির্বাচন প্রয়োজন।’

‘গায়ের জোর থাকলেই কলেজের গেটে মাস্তানি করে ছাত্রনেতা হওয়া যায় না।’ তৃণমূলের প্রতিষ্ঠা দিবস নিয়ে একটি অনুষ্ঠানে এভাবেই দলের ছাত্র পরিষদের নেতাদের হুঁশিয়ারি দিলেন দলের বর্ষীয়ান সাংসদ সৌগত রায়। আগামীকাল রয়েছে তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। তার আগে বরাহনগরে দলীয় অনুষ্ঠানে যোগ দেন তৃণমূল নেতা। সেখানে তিনি ছাত্র নেতাদের এই হুঁশিয়ারি দিয়েছেন। একই সঙ্গে কলেজে ছাত্র ভর্তির নামে টাকা তোলা নিয়েও কড়া হুশিয়ারি দিয়েছেন সৌগত রায়।

আরও পড়ুন: ‘শুধু পুলিশ মানুষকে নিরাপত্তা দিতে পারে না’ সৌগতর মন্তব্যে বিতর্ক

ছাত্র নির্বাচন করা হচ্ছে না বলে অতীতে বহুবার তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ তুলেছে বিরোধীরা। তবে ছাত্র নির্বাচন প্রয়োজন বলেই মনে করেন সৌগত রায়। এদিন তাঁর বক্তব্যে সেই কথাই ফুটে উঠেছে। তিনি বলেন, ‘ছাত্র নির্বাচন প্রয়োজন রয়েছে। ছাত্র রাজনীতির আঙিনাকে পরিষ্কার করতে গেলে নির্বাচন প্রয়োজন।’ এ প্রসঙ্গে তিনি বলেন, ’গায়ের জোরে মাস্তানি করে নেতা হওয়া যায় না।’ অন্যদিকে, কলেজে ভরতির সময় ছাত্রদের কাছ থেকে টাকা নেওয়ার অভিযোগ ওঠে। সে প্রসঙ্গে এদিনের বক্তব্যে হুঁশিয়ারি দিয়েছেন সৌগত রায়। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ভরতির নামে কখনও টাকা তোলা যাবে না।’ নিজের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, তিনি ছাত্রাবস্থায় থাকাকালীন কলেজে ভরতি করিয়ে দিতেন। কিন্তু সেই সময় কোনওভাবে টাকা নেননি। সে ক্ষেত্রে টাকা নিলে অনেক সাজবিরোধী টাকার লোভে কলেজে ভিড় করবে বলে তিনি মন্তব্য করেন। তাঁর বক্তব্য, ছাত্রদের স্বার্থে কাজ করতে হবে।

তিনি দলের ছাত্রনেতাদের স্পষ্ট জানিয়ে দিয়েছেন, কোনওভাবে তৃণমূলের ছাত্রপরিষদ টাকা তোলার মধ্যে থাকবে না। প্রকাশ্যে দলীয় মঞ্চে এমন হুঁশিয়ারি দেওয়ার পরে বিতর্ক তৈরি হয়েছে। ছাত্র ভর্তির নামে অতীতে বহু কলেজে তৃণমূল ছাত্র পরিষদের নেতাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। যদিও সে সমস্ত ক্ষেত্রে অভিযোগ খারিজ করেছিলেন নেতারা। তবে বিরোধীরা বরাবর এই নিয়ে সরব হয়েছেন। এই অবস্থায় দলের ছাত্র পরিষদের দিকে যাতে কোনওভাবেই বিরোধীরা আঙুল তুলতে না পারেন সেই বার্তায় দিয়েছেন সৌগত রায়।

উল্লেখ্য, আগামীকাল তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। প্রতি বছরের মতো এবছরেও কলকাতার মেয়ো রোডের ক্রসিংয়ে সমাবেশে করবে তৃণমূল কংগ্রেস। তাতে প্রধান বক্তা থাকবেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, এবার রেকর্ড ছাত্র সমাবেশ করতে চায়ছে তৃণমূল ছাত্র সংগঠন। তারজন্য শহর জুড়ে হোর্ডিং লাগানো হয়েছে। এর আগে জেলায় জেলায় প্রস্তুতি সভাও করা হয়েছে। এবারের সমাবেশে দলীয় শৃঙ্খলার ওপরেই জোর দেওয়া হবে। প্রশাসনের সঙ্গেও আলোচনা হয়েছে। প্রতিবারের মতো এবারের সমাবেশেও কলেজে শান্তি শৃঙ্খলা বজায় রাখা, পঠনপাঠনের পরিবেশ ভালো রাখা ও শিক্ষকদের উপযুক্ত সম্মান দেওয়ার ওপর জোর দেবে তৃণমূল।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মালাবদল সেরে মিষ্টিমুখ, কাঞ্চন-শ্রীময়ীর প্রথম আইবুডো ভাতের মেনুতে রইল পোলাও থেকে ডাব চিংড়ি! কান্না কোথায়! নাচতে নাচতে শ্বশুরবাড়ি গেলেন সোহাগ জলের 'মউ', বরকে খেলেন চুমু ইশান ও শ্রেয়সকে ছেঁটে ফেলল BCCI! বাদ গেলেন চুক্তি থেকে, নিজেদের বড় ভাবার মাসুল? আইন লঙ্ঘন করতেই বাধা দেয় ট্রাফিক পুলিশ, উলটে তাঁকেই মারধর করলেন টলিউড অভিনেত্রী বুকের দুধ কম হওয়ায় শিশুর পেট ভরছে না? রান্নাঘরের এই মশলা বাড়াবে ব্রেস্টমিল্ক সমপ্রেমী সম্পর্কের আরও রহস্য ভেদ পুলিশের, শিশুর খুনি কে জানা গেল না এখনও! মহাশিবরাত্রিতে মহাদেবকে নিবেদন করুন এই জিনিসগুলি, না হওয়া কাজও হবে বিনা বাধায় DY Patil T20 Cup 2024: ১ বলে আউট দীনেশ কার্তিক, ১ রানে হার শিখর ধাওয়ানদের কেন ফেল করলাম? উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে তুমুল বিক্ষোভ পড়ুয়াদের, ৯০ শতাংশই ধপাস! প্রাক্তন স্বামীর স্মৃতি এখনও আগলে প্রশ্মিতা, অনুপমের চেয়ে বয়সে কত ছোট গায়িকা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.