ইতালির মিলান শহরে রাস্তায় গাড়ি চলাচলের লেন মুছে তা সাইকেল চালকদের জন্য নির্দিষ্ট করার কাজে ব্যস্ত পুরকর্মীরা। ছবি: রয়টার্স। (REUTERS)
ইতালির মিলান শহরে রাস্তায় গাড়ি চলাচলের লেন মুছে তা সাইকেল চালকদের জন্য নির্দিষ্ট করার কাজে ব্যস্ত পুরকর্মীরা। ছবি: রয়টার্স। (REUTERS)

দূষিত এলাকায় Covid-19 সংক্রমণের আশঙ্কা বেশি, দাবি ইতালির গবেষকদের

  • বায়ুদূষণের সঙ্গে করোনা-মৃত্যুর নিবিড় যোগসূত্র রয়েছে।

করোনা সংক্রমণ ও বায়ুদূষণের মধ্যে কি কোনও সম্পর্ক রয়েছে? ভেরোনার এক বিশ্ববিদ্যালয় এবং স্ট্যানফোর্ড স্কুল অফ মেডিসিনের সাম্প্রতিক গবেষণায় এমনই দাবি করা হয়েছে।

অপ্রকাশিত এই গবেষণায় ইতালিতে Covid-19 প্রকোপের ভিত্তিতে সমীক্ষা চালানো হয়। দেখা গিয়েছে, ইতালিক যে সমস্ত শহর ও প্রদেশে বাতাসে ভাষমান দূষিত পদার্থের মাত্রা (PM 10) ১০০-এর বেশি, সেখানে করোনা সংক্রমণের আশঙ্কা রয়েছে প্রায় তিন গুণ।

তবহে এই সমীক্ষা শুধুমাত্র ইতালিভিত্তিক এবং দূষণের সঙ্গে করোনা সংক্রমণের সম্পর্ক সুস্পষ্ট ভাবে ব্যাখ্যা করা হয়নি। ভারতে নয়াদিল্লির মতো বিশ্বের অন্যতম নিকৃষ্ট দূষণযুক্ত শহরে সংক্রমণ সংক্রান্ত গবেষণায় এই তথ্য কাজে লাগতে পারে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে বিজ্ঞানীদের একাংশ মনে করছেন, এই তত্ত্ব থেকে কোনও সামগ্রিক সিদ্ধান্তে পৌঁছানো অনুচিত হবে।

এর আগেও ইতালির গবেষকরা একটি গবেষণাপত্রে দাবি করেছিলেন, বায়ুদূষণের সঙ্গে করোনা-মৃত্যুর নিবিড় যোগসূত্র রয়েছে। গত ৪ এপ্রিল গবেষণাপত্রটি এলসেভিয়ার্স জার্নাল অফ এনভায়ার্নমেন্টাল পলিউশন-এ প্রকাশিত হয়।

চিকিৎসকদের দাবি, বায়ুদূষণের ফলে অতি অল্প বয়েসেই শ্বাসকষ্টের শিকার হওয়া অসম্ভব নয়। এই ধরনের রোগীরা করকোনা সংক্রমণের নিশানায় থাকাটাই স্বাভাবিক।

বন্ধ করুন