বাংলা নিউজ > কর্মখালি > CBSE Class 10 & 12 Exams: পরীক্ষাকেন্দ্রের শহর পরিবর্তনের সুযোগ মিলবে : বোর্ড
দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের পরীক্ষাকেন্দ্রের শহর পরিবর্তনের সুযোগ দিল সিবিএসই। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের পরীক্ষাকেন্দ্রের শহর পরিবর্তনের সুযোগ দিল সিবিএসই। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

CBSE Class 10 & 12 Exams: পরীক্ষাকেন্দ্রের শহর পরিবর্তনের সুযোগ মিলবে : বোর্ড

  • জানুন বিস্তারিত।

দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের পরীক্ষাকেন্দ্রের শহর পরিবর্তনের সুযোগ দিল সিবিএসই। তবে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের তরফে জানানো হয়েছে, এখনই সেই আবেদনের প্রক্রিয়া শুরু হচ্ছে না। নির্দিষ্ট সময় পরীক্ষাকেন্দ্রেের শহর পরিবর্তনের আবেদন প্রক্রিয়া শুরু হবে।

বুধবার কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, যে শহরের স্কুলে পড়ুয়ারা ভরতি হয়েছে, অনেকেই বর্তমানে সেই শহরে নেই। সেই বিষয়টি বোর্ডের নজরে আসার পরই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে উপযুক্ত সময় পড়ুয়াদের পরীক্ষাকেন্দ্রের শহর পরিবর্তনের আবেদনের সুযোগ দেওয়া হবে। বোর্ডের তরফে যে নির্দেশ দেওয়া হবে, তার ভিত্তিতে পড়ুয়াদের আবেদন একটি অনলাইন মাধ্যমে পাঠিয়ে দেবে স্কুলগুলি।

দিনকয়েক আগেই দশম এবং দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের সূচি ঘোষণা করে দিয়েছে সিবিএসই। দশম শ্রেণির পরীক্ষা শুরু হবে ৩০ নভেম্বর থেকে। চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, আপাতত শুধুমাত্র মেজর বিষয়ের পরীক্ষার সূচি ঘোষণা করা হয়েছে। যে পরীক্ষা হবে ৯০ মিনিট। প্রশ্নপত্র পড়ার জন্য ১৫ মিনিটের পরিবর্তে ১৫ মিনিট দেওয়া হবে। ‘মাইনর’ বিষয়ের পরীক্ষার সূচি পৃথকভাবে স্কুলগুলিকে দেওয়া হবে। যে পরীক্ষা শুরু হবে ১৭ নভেম্বর থেকে। অন্যদিকে, দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের পরীক্ষা ১ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে। তারপরই পরীক্ষাকেন্দ্রের শহর পরিবর্তন নিয়ে ঘোষণা করেছে কেন্দ্রীয় বোর্ড।

উল্লেখ্য, সিবিএসই দশম এবং দ্বাদশের প্রথম টার্মের পরীক্ষা নিলেও প্রথম সেমেস্টারের পরীক্ষা পিছিয়ে দিয়েছে দা ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশন (সিআইএসসিই)। মঙ্গলবার বোর্ডের তরফে জানানো হয়েছে, 'আমাদের হাতের বাইরে থাকা কারণের জন্য' ২০২১-২২ সালের আইসিএসই দশম ও আইএসসি দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা পিছিয়ে দেওয়া হচ্ছে। উপযুক্ত সময় পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ করা হবে।

বন্ধ করুন