বাংলা নিউজ > কর্মখালি > CBSE Class X and XII Term 1: নভেম্বরে শুরু হবে পরীক্ষা, অক্টোবরে সূচি প্রকাশ
আগামী নভেম্বরের মাঝামাঝি সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্ম পরীক্ষা হবে। (ছবিটি প্রতীকী, সঞ্চিত খান্না/হিন্দুস্তান টাইমস)
আগামী নভেম্বরের মাঝামাঝি সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্ম পরীক্ষা হবে। (ছবিটি প্রতীকী, সঞ্চিত খান্না/হিন্দুস্তান টাইমস)

CBSE Class X and XII Term 1: নভেম্বরে শুরু হবে পরীক্ষা, অক্টোবরে সূচি প্রকাশ

  • ৯০ মিনিটের হবে প্রথম টার্ম পরীক্ষা।

আগামী নভেম্বরের মাঝামাঝি সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্ম পরীক্ষা হবে। সেই পরীক্ষার সূচি আগামী মাসের মাঝামাঝি সময় ঘোষণা করা হবে বলে কেন্দ্রীয় বোর্ড সূত্রে খবর। 

প্রথম টার্মের পরীক্ষা

৯০ মিনিটের হবে প্রথম টার্ম পরীক্ষা। তাতে থাকবে মাল্টিপল চয়েস প্রশ্ন। ওএমআর শিটে প্রশ্ন থাকবে। তাতে কোনও প্র্যাক্টিকাল পরীক্ষা থাকবে না। 

দ্বিতীয় টার্মের পরীক্ষা 

আগামী বছর মার্চ-এপ্রিলে হবে দ্বিতীয় টার্মের পরীক্ষা। বড় প্রশ্ন থাকবে। ১২০ মিনিটের পরীক্ষা হবে। থিওরি এবং প্র্যাক্টিকালের প্রশ্ন থাকবে।

আগেই সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের তরফে জানানো হয়েছে যে দুটি টার্মে হবে দশম এবং দ্বাদশের বোর্ড পরীক্ষা। দুটি টার্ম পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত মার্কশিট তৈরি করা হবে। তবে কোনও কারণে প্রথম টার্মের পরীক্ষা বিঘ্নিত হলে দ্বিতীয় টার্মের পরীক্ষায় বাড়তি গুরুত্ব দেবে সিবিএসই। এমনিতে প্রথম টার্মের পরও পৃথকভাবে মার্কশিট দেওয়া হবে। সাধারণত প্রতি বছর অক্টোবর-নভেম্বরে হবে প্রথম টার্মের পরীক্ষা। দ্বিতীয় টার্মের পরীক্ষা হবে ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির জন্য সেই পরীক্ষার সূচি কিছুটা পিছিয়ে গিয়েছে।

সেজন্য সম্প্রতি স্কুলগুলিকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্রার্থীদের যাবতীয় তথ্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় বোর্ড। সেই সময়ের মধ্যে তথ্য জমা দিলে কোনও লেট ফি দিতে হবে না। ৯ অক্টোবরের জমা দিলে লেট ফি দিতে হবে। চলতি বছর তথ্য সংশোধনের কোনও সুযোগ দেওয়া হবে না বলে কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছ।

বন্ধ করুন