বাংলা নিউজ > কর্মখালি > CEED 2021 and UCEED 2021: আবেদনের মেয়াদ বাড়ল
কমন এন্ট্রান্স একজাম ফর ডিজাইন (CEED 2021) ও আন্ডার গ্র্যাজুয়েট কমন এন্ট্রান্স একজাম ফর ডিজাইন (UCEED 2021) র আবেদনের সময়সীমা বাড়ানো হল।
কমন এন্ট্রান্স একজাম ফর ডিজাইন (CEED 2021) ও আন্ডার গ্র্যাজুয়েট কমন এন্ট্রান্স একজাম ফর ডিজাইন (UCEED 2021) র আবেদনের সময়সীমা বাড়ানো হল।

CEED 2021 and UCEED 2021: আবেদনের মেয়াদ বাড়ল

  • শিক্ষার্থীরা ৩০ অক্টোবর,২০২০ পর্যন্ত স্নাতক ও স্নাতকোত্তর ডিজাইন সংক্রান্ত কোর্সগুলির জন্য আবেদন করতে পারবেন।

কমন এন্ট্রান্স একজাম ফর ডিজাইন (CEED 2021) ও আন্ডার গ্র্যাজুয়েট কমন এন্ট্রান্স একজাম ফর ডিজাইন (UCEED 2021) র আবেদনের সময়সীমা বাড়ানো হল। শিক্ষার্থীরা ৩০ অক্টোবর,২০২০ পর্যন্ত স্নাতক ও স্নাতকোত্তর ডিজাইন সংক্রান্ত কোর্সগুলির জন্য আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট uceed.iitb.ac.in এ আবেদন করতে পারবে।

৩১ অক্টোবর পর্যন্ত কোনও রকম লেট ফি ছাড়াই শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আর লেট ফি দিয়ে ৭ নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। সে ক্ষেত্রে ৫০০ টাকা লেট ফি দিতে হবে।

১৭ জানুয়ারি, ২০২১ CEED, UCEED অনুষ্ঠিত হবে। পরীক্ষা পরিচালনা করবে IIT বম্বে। যে সব শিক্ষার্থী ২০২০ সালে দ্বাদশ শ্রেণি বা সমতুল পরীক্ষায় পাশ করেছেন অথবা ২০২১ সালে বোর্ড পরীক্ষায় বসবেন, তাঁরা UCEED ২০২১ এর জন্য আবেদন করতে পারবেন।

UCEED পরীক্ষা দুটি পর্যায়ে অনুষ্ঠিত হবে। পার্ট A কম্পিউটার ভিত্তিক টেস্ট এবং পার্ট B তে স্কেচিং সংক্রান্ত প্রশ্ন থাকবে। প্রার্থীরা দুটি পরীক্ষাতেই উত্তীর্ণ হলে তবেই পড়ার সুযোগ পাওয়া যাবে।

মোট ৩ ঘন্টার পরীক্ষা নেওয়া হবে। পার্ট A -র জন্য পরীক্ষার্থীদের ২ ঘণ্টা ৩০ মিনিট সময় দেওয়া হবে। এখানে MCQ, MSQ, এবং NAT ধরনের প্রশ্ন থাকবে। মোট নম্বর ২৪০। পার্ট B তে থাকবে ৬০ নম্বর। এই বিভাগের জন্য পরীক্ষার্থীদের ৩০ মিনিট সময় দেওয়া হবে।

ভারতীয়দের জন্য এই কোর্সের আবেদন ফি ৩৫০০টাকা। মহিলা, SC, ST, ও PwD প্রার্থীদের আবেদন ফি হিসেবে দিতে হবে ১৭৫০ টাকা। বিদেশি পরীক্ষার্থীদের ৪৫০ ডলার এবং SAARC-ভুক্ত বিদেশি প্রার্থীদের জন্য আবেদন ফি হিসেবে ৩৫০ ডলার দিতে হবে।

বন্ধ করুন