বাংলা নিউজ > কর্মখালি > ঘরে বসে বিদেশি ভাষা শেখার সুযোগ দিচ্ছে IGNOU

ঘরে বসে বিদেশি ভাষা শেখার সুযোগ দিচ্ছে IGNOU

দুটি ভাষা শেখানো শুরু হয়েছে IGNOU-এর রেডিও চ্যানেল ‘জ্ঞান বাণী’তে।

বিদেশি ভাষা শেখার নতুন কোর্স চালু করেছে IGNOU-এর নিজস্ব রেডিও চ্যানেল।

লকডাউনে ঘরে বসে নতুন ভাষা শিখতে সাহায্য করবে ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় ( IGNOU)। বিদেশি ভাষা শেখার নতুন কোর্স চালু করেছে IGNOU-এর নিজস্ব রেডিও চ্যানেল।

বিদেশি ভাষা শিখলে যেমন কাজের পরিধি বাড়ে, কাজের সুযোগ বাড়ে, তেমনই স্মৃতিশক্তিও বাড়ে। বাড়ে কমিউনিকেশন স্কিলও। 

কোরিয়ান ও ফারসি,এই দুটি ভাষা শেখানো শুরু হয়েছে IGNOU-এর রেডিও চ্যানেল ‘জ্ঞান বাণী’তে। জ্ঞান বাণীর স্টেশন ম্যানেজার মনোজ কুমার সিং জানিয়েছেন, পয়লা মে থেকে ভাষা শিক্ষার অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়েছে। 

জ্ঞান বানী এফ এম-এ ১০৫.৬ মেগা হার্টজে টিউন করলেই এই অনুষ্ঠান শোনা যাবে। প্রতিদিন সকাল ৯-৯.৩০ টায পর্যন্ত আধ ঘন্টার এই অনুষ্ঠান প্রচার করা হচ্ছে। এ ছাড়া মোবাইলে জ্ঞান বাণী অ্যাপ ডাউনলোড করেও অনুষ্ঠান শোনা যাবে।

দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া ছাড়াও কোরিয়ান চিনের অন্যতম সরকারি ভাষা হিসেবে স্বীকৃত। এ ছাড়া উজবেকিস্তান, কানাডা, জাপানেও বহু মানুষ এই ভাষায় কথা বলেন। 

ইরান, তাজিকিস্তান, আফগানিস্তান, উজবেকিস্তানে ফারসি ভাষা ব্যবহার হয়। এর মধ্যে ইরান, তাজিকিস্তান ও আফগানিস্তানে সরকারি ভাষা হিসেবে ফারসি স্বীকৃত্সি। এই দুই ভাষা রপ্ত করতে পারলে আখেরে লাভ আপনারই।

কর্মখালি খবর

Latest News

মমতা আসার আগে অডিটোডিয়ামের তোরণ ভাঙল, আহতরা ভরতি SSKM-এ বাইরে ঘুরতে গিয়ে TCS দিতে হয়েছে? অফিসে জানালে অ্যাডজাস্ট হয়ে যাবে TDS-র সঙ্গে নারী নির্যাতন নিয়ে CM চুপ কেন? বিধানসভার বাইরে অবস্থান বিক্ষোভ BJP বিধায়কদের ধনধান্য প্রেক্ষাগৃহে দুর্ঘটনা, মুখ্যমন্ত্রী প্রবেশের আগেই ভেঙে পড়ল তোরণ, জখম দুই সিআইএসএফের চাকরিতে অগ্নিবীরদের জন্য বিশেষ সংরক্ষণ, বয়সেও থাকবে ছাড় টেলর সুইফটের কনসার্ট শুনতে গিয়ে জমিয়ে নাচ রণবীর কাপুরের ভাগ্নীর দুই মেয়েকে নিয়ে বোট রাইডে, মেঘলার কোলে মাথা বিদীপ্তার, ছোটর গাল ঘষে আদর বিরসার ডেঙ্গি-ম্যালেরিয়ার মধ্যেই রাজ্যে ভয় ধরাচ্ছে বার্ড ফ্লু, ৯ দিনে আক্রান্ত ৬ শিশু মালদায় ব্যাঙ্ক ডাকাতিতে আলোড়ন, ক্যাশিয়ারকে গুলি, সাড়ে চার লক্ষ টাকা নিয়ে চম্পট শ্রাবণ মাসে শিবের বিশেষ প্রিয় এই গাছ লাগান বাড়িতে, ঘরে আসবে সুখ-সমৃদ্ধি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.