বাড়ি > কর্মখালি > QS র‌্যাঙ্কিং ২০২১ তালিকায় ভারতের এক নম্বর IIT গুয়াহাটি
ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে শীর্ষ স্থান দখল করল IIT গুয়াহাটি।
ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে শীর্ষ স্থান দখল করল IIT গুয়াহাটি।

QS র‌্যাঙ্কিং ২০২১ তালিকায় ভারতের এক নম্বর IIT গুয়াহাটি

  • মোট চারটি ভারতীয় প্রতিষ্ঠান QS Top 50 Under 50 2021 রাঙ্কিং এ স্থান পেয়েছে।

তরুণ শিক্ষা প্রতিষ্ঠানের QS র‌্যাঙ্কিং ২০২১- এ ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে শীর্ষ স্থান দখল করল IIT গুয়াহাটি। ৬১ থেকে ৭০ এই শ্রেণিতে রয়েছে এই প্রতিষ্ঠান।

সব মিলিয়ে চারটি ভারতীয় প্রতিষ্ঠান QS Top 50 Under 50 2021 রাঙ্কিং এ স্থান পেয়েছে।

১৫০টি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাকি যে তিনটি ভারতীয় প্রতিষ্ঠান স্থান পেয়েছে সেগুলি হল, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) হায়দরাবাদ, ও.পি. জিন্দাল গ্লোবাল বিশ্ববিদ্যালয় এবং হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়।

এই তিনটি প্রতিষ্ঠানই তালিকার ১০১ থেকে ১৫০ এর সারিতে আছে। আগে প্রকাশিত QS ওয়ার্ল্ড রাঙ্কিং এর ওপর ভিত্তি করে এই তালিকা প্রকাশিত হয়। তাৎপর্যপূর্ণভাবে, তালিকার শীর্ষে এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলি প্রাধান্য পায়।

তরুণ বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে হংকং ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনলজি র পর শীর্ষ স্থান দখল করেছে সিঙ্গাপুরের নানিয়াং টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়।

তালিকার তৃতীয় স্থানে ও রয়েছে এশিয়ার আরেকটি বিশ্ববিদ্যালয়। এটি হল দক্ষিণ কোরিয়ার কোরিয়া অ্যাডভান্সড ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি।

মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয় পুত্র মালয়াসিয়া দশম স্থানে রয়েছে। পাকিস্তানের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(NUST)ও এই তালিকায় ৪১ স্থানে রয়েছে।

বুধবার জিন্দাল গ্লোবাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডক্টর সি রাজ কুমার বলেছেন, 'JGU-এর পক্ষে এটি এক গর্বের মুহূর্ত। ৫০ বছরের কমবয়েসি বিশ্ববিদ্যালয় হিসেবে বিশ্বের শীর্ষ ১৫০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান অর্জন করা ১১ বছর বয়েসি এই বিশ্ববিদ্যালয়ের জন্য একটি উল্লেখযোগ্য স্বীকৃতি।'

বিশ্বে যে সব বিশ্ববিদ্যালয়ের বয়স ৫০ বছরের কম, তাদের মধ্যে সেরাদের নিয়ে ২০১২ সালে প্রথম 'QS Top 50 Under 50 ' র‌্যাঙ্ক প্রস্তুত করা হয়।

বন্ধ করুন