বাংলা নিউজ > কর্মখালি > Infosys in Kolkata: বাংলায় লেখা ইনফোসিস, প্রচুর চাকরির সুযোগ! নিউটাউনে স্বপ্ন গড়ছে IT ফার্ম, কতটা কাজ হল?

Infosys in Kolkata: বাংলায় লেখা ইনফোসিস, প্রচুর চাকরির সুযোগ! নিউটাউনে স্বপ্ন গড়ছে IT ফার্ম, কতটা কাজ হল?

ইনফোসিস। ছবি ইউটিউব

আইটি নিয়ে যাঁরা আগামীদিনে পড়াশোনা করবেন বা যাঁরা পড়াশোনা করছেন তাঁদের কাছেও অত্যন্ত খুশির খবর। সূত্রের খবর, বর্তমানে প্রায় ৪০০ ইনফোসিস কর্মী নিউটাউনে একটি ভাড়া অফিসে কাজ করেন। তবে এবার নয়া ক্যাম্পাস চালু হলে হাওয়া একেবারে ঘুরে যেতে পারে।

এবার হয়তো বদনাম ঘুচতে চলেছে বাংলার। সিঙ্গুর থেকে চলে গিয়েছিল টাটারা। টাটারা ফিরে যাওয়ার পর থেকে বাংলার সঙ্গে জুড়ে গিয়েছিল শিল্পবিমুখ নামটা। তবে এবার অবশেষে স্বস্তি। কলকাতার নিউটাউনে তৈরি হচ্ছে ইনফোসিসের নয়া ক্যাম্পাস। সূত্রের খবর, সেই ক্যাম্পাসের কাজ প্রায় শেষের পথে। ২০০৮ সালে এই প্রকল্প নিয়ে স্বপ্ন বোনা শুরু হয়েছিল। তারপর গঙ্গা দিয়ে অনেক জল বয়ে গিয়েছে। তবে অবশেষে কলকাতার বুকে মাথা তুলে দাঁড়াচ্ছে ইনফোসিসের মতো নামকরা আইটি কোম্পানির নয়া ক্যাম্পাস। 

আইটি নিয়ে যাঁরা আগামীদিনে পড়াশোনা করবেন বা যাঁরা পড়াশোনা করছেন তাঁদের কাছেও অত্যন্ত খুশির খবর। সূত্রের খবর, বর্তমানে প্রায় ৪০০ ইনফোসিস কর্মী নিউটাউনে একটি ভাড়া অফিসে কাজ করেন। তবে এবার নয়া ক্যাম্পাস চালু হলে হাওয়া একেবারে ঘুরে যেতে পারে। 

নিউ টাউনে অন্তত ৫০ একরের ক্য়াম্পাস। মন্ত্রী বাবুল সুপ্রিম ইতিমধ্য়েই গত ৭ ফেব্রুয়ারি এই ক্যাম্পাস সংক্রান্ত ব্যাপারে মিটিং করেছিলেন। সব মিলিয়ে প্রায় ৬০০ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে। ৩১০০ কর্মীর কাজের সুযোগ হতে পারে এখানে। 

এদিকে এই ক্যাম্পাসকে ঘিরে সোশ্য়াল মিডিয়ায় নানা ভিডিয়ো ঘুরছে। সেখানে দাবি করা হচ্ছে ইনফোসিসের ওই ক্যম্পাসের কাজ প্রায় শেষের মুখে। কিছুদিন আগের একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে সামনের সৌন্দর্যায়নের কাজ চলছে। গেটের একদিকে ইংরেজিতে লেখা ইনফোসিস। একপাশে বাংলায় লেখা ইনফোসিস। সামনে হাতিশালা মোড়। পিচঢালা রাস্তা। বাউন্ডারির কাজ চলছে । গাছ লাগানো হচ্ছে। সব মিলিয়ে দীর্ঘদিন ধরে যে স্বপ্ন বোনার কাজ চলছিল সেটাই যেন এতদিনে রূপ পাচ্ছে। 

সেই ভিডিয়োতে দেখা গিয়েছে, সাদা, মেরুনের এক অপূর্ব মেলবন্ধনে তৈরি হয়েছে এই ইনফোসিস। 

তবে ইনফোসিসকে ঘিরে নতুন করে স্বপ্ন দেখছে বাংলা। তবে কবে থেকে এই ইনফোসিস চালু হবে তা নিয়ে এখনও নিশ্চয়তা কিছু জানা যায়নি। তবে কাজ দেখে যেটা বোঝা যাচ্ছে যে ইনফোসিসের নয়া ক্যাম্পাসের কাজ শেষ হতে আর বেশিদিন বাকি নেই। সেক্ষেত্রে কাজ কবে শেষ হবে সেদিকে তাকিয়ে আছেন সাধারণ মানুষ।

অনেককেই বাংলা থেকে হায়দরাবাদে চলে যান আইটি সেক্টরে কাজ করার জন্য। কিন্তু এবার তাঁরা ঘরে ফিরতে পারবেন। কলকাতার ছেলে মেয়েরা কাজ করতে পারবেন কলকাতাতেই। এটা একটা বড় সুযোগ। 

কর্মখালি খবর

Latest News

ছাংতে আসছেন না মোহনবাগানে! জোড়া ‘অস্ত্রে’ আপুইয়াকে ছিনিয়ে নিয়েছে মুম্বইয়ের থেকে ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের পুলকার, স্কুলবাস নিয়ে চিন্তার দিন শেষ, বাংলায় বিরাট নির্দেশিকা জারি করল সরকার শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র বিয়ের ১মাস, শাঁখা খুলে, সিঁদুর মুছে ছবি দিলেন! কী মুছে ফেলার কথা বলছেন কৌশাম্বি? ত্রিপুরার ট্যুর গাইড, উজ্জয়ন্ত প্রাসাদ, ছবিমুরার জঙ্গল, ডুম্বুর লেক ঘোরালেন সৌরভ ৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর বাড়ির অমতে ১৬-য় বিয়ে, ১৭ বছরে মা হন! সংসার টেকেনি, টলি সুন্দরীকে চিনতে পারছেন?

T20 WC 2024

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.