বাংলা নিউজ > কর্মখালি > JAC 10th Result 2024 announced: খারাপ হল মাধ্যমিকের ফলাফল! ৫% কমল পাশের হার, ধস প্রথম ডিভিশনেও, কী হল ঝাড়খণ্ডে?

JAC 10th Result 2024 announced: খারাপ হল মাধ্যমিকের ফলাফল! ৫% কমল পাশের হার, ধস প্রথম ডিভিশনেও, কী হল ঝাড়খণ্ডে?

JAC 10th Result 2024 announced: ঝাড়খণ্ডের মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে বিপিন কুমার/হিন্দুস্তান টাইমস)

JAC 10th Result 2024 announced: প্রকাশিত হল ঝাড়খণ্ডের দশম শ্রেণির পরীক্ষা বা ম্যাট্রিক পরীক্ষার ফলাফল। এবার ফলাফল বেশ খারাপ হয়েছে। একধাক্কায় পাঁচ শতাংশ কমেছে পাশের হার। শতাংশের বিচারে প্রথম ডিভিশনে উত্তীর্ণ পড়ুয়া কমেছে ১২ শতাংশ।

ঝাড়খণ্ডের মাধ্যমিক পরীক্ষার (দশম শ্রেণির পরীক্ষা বা ম্যাট্রিক) ফলাফল প্রকাশিত হল। পরীক্ষার্থীরা jac.jharkhand.gov.in, jac.nic.in এবং jharresults.nic.in ওয়েবসাইট থেকে এবার নিজেদের রেজাল্ট দেখতে পারবে। তাছাড়া ‘হিন্দুস্তান টাইমস’ এবং ‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের ‘লাইভ হিন্দুস্তান’ থেকেও ঝাড়খণ্ডের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখা যাবে। নিজের রোল নম্বর দিয়েই ‘হিন্দুস্তান টাইমস’ এবং ‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের ‘লাইভ হিন্দুস্তান’ থেকে নিজেদের রেজাল্ট দেখতে পারবে পড়ুয়ারা।

ঝাড়খণ্ডের মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশের আপডেট

— এবার ঝাড়খণ্ডের মাধ্যমিক পরীক্ষায় প্রথম হল জ্যোৎস্না জ্যোতি। তার প্রাপ্ত নম্বর ৯৯.২ শতাংশ। দ্বিতীয় হয়েছে সানা সঞ্জোরি। সে পেয়েছে ৯৮৬ শতাশ। যুগ্মভাবে তৃতীয় হয়েছে করিশ্মা কুমারী এবং সৃষ্টি সৌম্যা। তাদের প্রাপ্ত নম্বরের হার ৯৮.৪ শতাংশ।

— ঝাড়খণ্ডের ম্যাট্রিক পরীক্ষার ফলাফলের ইতিবৃত্ত: ৫৪.২ শতাংশ পড়ুয়া ফার্স্ট ডিভিশন পেয়েছে। গতবার তা ছিল ৬৬.২৩ শতাংশ। এবার সেকেন্ড ডিভিশন পেয়েছে ৪০.৬৩ শতাংশ। গতবার ছিল ৩১.০৫ শতাংশ। গতবার থার্ড ডিভিশনে পাশ করেছিল ২.৩৭ শতাংশ পড়ুয়া। এবার সেটা বেড়ে দাঁড়িয়েছে ৫.১৭ শতাংশ।

— ঝাড়খণ্ড অ্যাকাডেমিক কাউন্সিলের (JAC) তরফে জানানো হল যে আগামী ১০ দিনের মধ্যে দ্বাদশ শ্রেণির ফলাফল ঘোষণা করে দেওয়া হবে।

— ছাত্রীদের পাশের হার ৯১ শতাংশ। ছেলেদের পাশের ৮৯.৭ শতাংশ।

আরও পড়ুন: UPSC Tips by 3rd Ananya: প্রথমবারেই UPSC সিভিল সার্ভিসে তৃতীয় অনন্যা! মেয়েদের মধ্যে প্রথম, কী টিপস দিলেন?

— এবার ঝাড়খণ্ডের ম্যাট্রিক পরীক্ষায় প্রথম ডিভিশন পেয়েছে ২,০৫,১১০ জন (৫৪ শতাংশ)। দ্বিতীয় ডিভিশনে ১ লাখ ৫৩ হাজার ৭৭৭ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। আর তৃতীয় ডিভিশনে উত্তীর্ণ হয়েছে ১৯,৫৫৫ জন।

— ঝাড়খণ্ডের মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হল। এবার পাশের হার হল ৯০.৩১ শতাংশ। যা গতবারের থেকে অনেকটা কম। গতবার পাশের হার ছিল ৯৫.৩৮ শতাংশ। অর্থাৎ পাঁচ শতাংশের মতো কমেছে পাশের হার।

— ২০২৪ সালে ঝাড়খণ্ডের ম্যাট্রিক পরীক্ষা শুরু হয়েছিল ৬ ফেব্রুয়ারি থেকে। চলেছিল ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। এবার ৪.২ লাখ পড়ুয়া পরীক্ষা দেয়। 

আরও পড়ুন: Madhyamik and HS 2024 Result Date: যে কোনও সময় উচ্চমাধ্যমিকের ফলাফল! মাধ্যমিকের রেজাল্ট কিছুটা পরে, কবে ঘোষণা হবে?

অনলাইনে ঝাড়খণ্ডের ম্যাট্রিক পরীক্ষার ফলাফল দেখা যাবে কীভাবে?

১) ঝাড়খণ্ডের ম্যাট্রিক পরীক্ষার ফলাফল দেখার জন্য jacresults.com-তে যেতে হবে। 

২) হোমপেজেই JAC Matric Result 2024-র লিঙ্ক আছে। তাতে ক্লিক করতে হবে পড়ুয়াদের। 

৩) নিজের রোল কোড এবং রোল নম্বর দিতে হবে। তারপর ক্লিক করতে হবে 'Submit'। 

৪) স্ক্রিনে ঝাড়খণ্ডের মাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখতে পাবে পড়ুয়ারা।

আরও পড়ুন: HS exam rules under semester system: থাকছে সাপ্লি, কবে সেমেস্টারের পরীক্ষা? কীভাবে উচ্চমাধ্যমিকের নম্বর যোগ? বলল সংসদ

কর্মখালি খবর

Latest News

'PM পদের মর্যাদা খর্ব করেছেন মোদী… আমার নামে বলেছেন মিথ্যা', তোপ মনমোহনের কবে দলে যোগ দেবেন কোহলি? মিস করতে পারেন বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ ভারতের প্রথম দলিত ক্রিকেট খেলোয়াড়ের জীবনী বর্ণনা দিতে আসছে অজয়-তিগমাংশু একইসঙ্গে সাবলীলভাবে ৪ ভাষা বলছেন! শ্রদ্ধার প্রতিভায় মুগ্ধ ভক্তরা কিশোর কুমারের বায়োপিকে কার্তিক? অনুরাগের নতুন ছবি নিয়ে ফাঁস বড় খবর হাঁটুর বয়সী অভিনেত্রীকে ভরা মঞ্চে ধাক্কা জুনিয়র NTR-এর কাকার!পরের ঘটনা আরও ভয়ানক শনিদেবের রাশি বদলের কারণে হাতে আসবে টাকা, ৯৭ দিন রাজার মতো বাঁচবেন এই জাতকরা দরমার বাড়ি, অর্ধেক জায়গায় নেই আস্তরণ, কোটিপতিদের ভিড়ে রেখার ভিটে ফোকলা দাঁত সৌমিতৃষাকে বিয়েতে ডাকেননি আদৃত! প্রশ্ন উঠতেই মাথা নেড়ে কী জবাব কৌশাম্বির বরের কী বিরাট বাড়ি! বাকিংহাম প্যালেসে রাজা চার্লসের সঙ্গে চা চক্রে অটো চালক আরতি

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.