বাংলা নিউজ > কর্মখালি > JEE Mains Session 1 Result: ৮.২২ লাখ পরীক্ষার্থীর উৎকণ্ঠার অবসান, প্রকাশিত ফলাফল

JEE Mains Session 1 Result: ৮.২২ লাখ পরীক্ষার্থীর উৎকণ্ঠার অবসান, প্রকাশিত ফলাফল

জানুয়ারিতে অনুষ্ঠিত জয়েন্ট এন্ট্রেন্সের মেইনস পরীক্ষার ফলাফল ঘোষণা করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

জানুয়ারিতে অনুষ্ঠিত জয়েন্ট এন্ট্রেন্সের মেইনস পরীক্ষার ফলাফল ঘোষণা করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। প্রার্থীরা jeemain.nta.nic.in এবং ntaresults.nic.in-এ তাদের স্কোরকার্ড দেখতে পারেন।

জানুয়ারিতে অনুষ্ঠিত জয়েন্ট এন্ট্রেন্সের মেইনস পরীক্ষার প্রথম সেশনের ফলাফল ঘোষণা করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। গতকাল, ৬ ফেব্রুয়ারি এই ফল প্রকাশ করা হয়। প্রার্থীরা jeemain.nta.nic.in এবং ntaresults.nic.in-এ তাদের স্কোরকার্ড দেখতে পারেন। ফলাফল ঘোষণার আগে এজেন্সি জেইই মেইনসের 'প্রাথমিক উত্তরপত্র' প্রকাশ করেছিল। সেই উত্তরপত্র নিয়ে কোনও অভিযোগ থাকলে তাও প্রার্থীদের জানাতে বলেছিল এনটিএ। পরবর্তীতে 'চূড়ান্ত উত্তরপত্র' আপলোড করা হয় ওয়েবসাইটে।

উল্লেখ্য, এর আগে জেইই মেইনস পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল ২৪ জানুয়ারি, ২৫ জানুয়ারি, ২৭ জানুয়ারি, ২৮ জানুয়ারি, ২৯ জানুয়ারি এবং ৩০ জানুয়ারি। এনটিএ এই পরীক্ষার দায়িত্ব নেওয়ার পর থেকে জেইই মেইমসের প্রথম সেশনে পেপার ১-এ বসা পরীক্ষার্থীদের সংখ্যা রেকর্ড ভেঙেছিল। সেই সময় ৮.২২ লক্ষ পরীক্ষার্থী ইঞ্জিনায়রিং কোর্সে ভরতির জন্য সেই পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

উল্লেখ্য, এর আগে জেইই-তে বসতে গেলে দ্বাদশে ন্যূনতম ৭৫ শতাংশ মার্কস থাকা আবশ্যক ছিল। তবে এখন নিয়ম বদলে গিয়েছে। বর্তমানে সংশ্লিষ্ট বোর্ডের প্রথম ২৫ পার্সেন্টাইলের মধ্যে থাকলেই জেইই-তে বসার সুযোগ মিলবে। সেই ক্ষেত্রে দ্বাদশের মার্কস ৭৫ শতাংশের নীচে হলেও তা বাধা হয়ে দাঁড়াবে না। এই পরীক্ষার মাধ্যমে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইনফর্মেশন টেকনলজিস, ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনলজিস এবং অন্যান্য সরকার পরিচালিত ইঞ্জিনিয়ারিং শিক্ষা প্রতিষ্ঠানে ভরতি হওয়া যায়।

এদিকে জেইই মেইনস-এর প্রথম সেশনের পর নটিএ-র তরফে ক্রমতালিকা ঘোষণা করা হয়নি। সেশন ২-এর পরীক্ষা সম্পন্ন হলে সেই তালিকা প্রকাশ করবে এনটিএ। যেই পরীক্ষার্থীরা সেশন ১ এবং ২, উভয়েই অংশ নিয়েছেন, তাঁদের ক্ষেত্রে যে পরীক্ষায় তাঁরা সর্বোচ্চ নম্বর পেয়েছেন, তাই তাঁদের যোগ্যতা অর্জনের নম্বর হিসেবে বিবেচিত হবে।

জেইই মেইনস-এর দ্বিতীয় সেশনের পরীক্ষা সম্পন্ন হওয়ার পর আইআইটি জেইই অ্যাডভান্সড ২০২৩-এর তোড়জোড় শুরু হবে। অ্যাডভান্সড পরীক্ষা অনুষ্ঠিত হবে চলতি বছরের জুন মাসে। তার আগে সম্ভবত এপ্রিল বা মে মাসে পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হবে। এদিকে আজ থেকেই জেইই মেইনস দ্বিতীয় সেশন-এর রেজসিট্রেশন চালু হবে।

কর্মখালি খবর

Latest News

ঠাকুর ঘরে গণপতির কোন পাশে লক্ষ্মী ও সরস্বতীর মূর্তি স্থাপন শুভ? রইল শাস্ত্রমত বিনা টিকিটে ট্রেন যাত্রা রুখতে ‘ক্যাম্প কোর্ট’, হাওড়া স্টেশনেই বসল বিশেষ আদালত আমাদের এই রানটা তাড়া করা উচিত ছিল- হারের জন্য ব্যাটারদের দায়ী করলেন রশিদ খান রয়েছে একাধিক লোহার কারখানা, রানিগঞ্জে সেই শিল্পপতির বাড়িতে ইডি হানা পার্সেল নিয়ে India Post-র নাম ভাঁড়িয়ে আসছে জালি SMS, সতর্ক করল কেন্দ্র শ্রাবন্তী-সুস্মিতাকে তাক করে ক্যামেরা, ছবি উঠছে, হঠাৎ এসে কাণ্ড ঘটালেন দেবলীনা ‘ভালবাসা ছাড়া..’, স্বস্তিকার সঙ্গে শিলাজিৎ-এর প্রেমচর্চা তুঙ্গে,মুখ খুললেন গায়ক সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল ১২ বছরেই NYU-তে সুযোগ! ইতিহাস সুবর্ণের, 'ক্লাস' করিয়েছিল রহড়া রামকৃষ্ণ মিশনে প্রদেশ কংগ্রেসের সভাপতির পদ থেকে ইস্তফা অধীরের! এবার কোন পথে?

T20 WC 2024

হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.