বাংলা নিউজ > কর্মখালি > Kolkata Police Recruitment 2024: কলকাতা পুলিশে ৩,৭৩৪ কনস্টবেল পদে নিয়োগ! মাধ্যমিক পাশেই চাকরি, কতদিন আবেদন চলবে?

Kolkata Police Recruitment 2024: কলকাতা পুলিশে ৩,৭৩৪ কনস্টবেল পদে নিয়োগ! মাধ্যমিক পাশেই চাকরি, কতদিন আবেদন চলবে?

Kolkata Police Recruitment 2024: কলকাতা পুলিশে কনস্টেবল ও লেডি কনস্টেবল নিয়োগ করা হবে। (ছবি সৌজন্যে পিটিআই)

Kolkata Police Recruitment 2024: কলকাতা পুলিশে কনস্টেবল এবং লেডি কনস্টেবল নিয়োগ করা হতে চলেছে। প্রকাশিত হল বিজ্ঞপ্তি। ৩,৭৩৪ পদে নিয়োগ করা হবে। কীভাবে আবেদন করতে হবে, বয়সসীমা কত, কত টাকা লাগবে, কীভাবে নিয়োগ হবে, তা দেখে নিন।

কলকাতা পুলিশে কনস্টেবল এবং লেডি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। বুধবার পশ্চিমবঙ্গ পুলিশের রিক্রুটমেন্ট বোর্ডের তরফে নিয়োগের যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, তাতে জানানো হয়েছে যে কনস্টেবল এবং লেডি কনস্টেবল মিলিয়ে মোট ৩,৭৩৪ জনকে নিয়োগ করা হবে। সেজন্য আগামী ১ মার্চ থেকে (রাত ১২ টা ১ মিনিট) থেকে আগামী ২৯ মার্চ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন প্রক্রিয়া চলবে। ওই সময়ের মধ্যেই অনলাইনে আবেদন করতে হবে চাকরিপ্রার্থীদের। কারও আবেদনপত্রে ভুল থাকলে তা সংশোধনের সুযোগ পাবেন। আগামী ১ এপ্রিল থেকে আগামী ৭ এপ্রিল পর্যন্ত অনলাইনে ‘এডিট উইন্ডো’ চালু থাকবে।

কনস্টেবল ও লেডি কনস্টেবল নিয়োগের শিক্ষাগত যোগ্যতা ও ভাষা

১) যে প্রার্থীরা কলকাতা পুলিশের কনস্টেবল এবং লেডি কনস্টেবল নিয়োগ প্রক্রিয়ায় আবেদন করতে চান, তাঁদের পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ বা অন্য কোনও স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাশ করতে হবে।

২) যে প্রার্থীরা আবেদন করবেন, তাঁদের অবশ্যই বাংলায় লিখতে, পড়তে এবং কথা বলতে জানতে হবে। শুধুমাত্র দার্জিলিং এবং কালিম্পং জেলার পার্বত্য সাব-ডিভিশনের ক্ষেত্রে সেই নিয়ম কার্যকর হবে না।

আরও পড়ুন: Fake Recruitment Notice: আরপিএফ নিয়োগের ওই বিজ্ঞাপন পুরো ভুয়ো, খুব সাবধান! ফ্যাক্ট চেক করল PIB

কনস্টেবল এবং লেডি কনস্টেবল নিয়োগের বয়সসীমা

প্রার্থীদের ন্যূনতম বয়স ১৮ হতে হবে। যে প্রার্থীদের বয়স ৩০-র বেশি, তাঁরা আবেদন করতে পারবেন না। ২০২৪ সালের ১ জানুয়ারির নিরিখে হিসাব করা হবে। সেইসঙ্গে পশ্চিমবঙ্গ পুলিশের রিক্রুটমেন্ট বোর্ডের তরফে জানানো হয়েছে, সংরক্ষিত প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমার ক্ষেত্রে ছাড় দেওয়া হচ্ছে।

১) তফসিলি জাতি ও তফসিলি উপজাতিভুক্ত প্রার্থীদের বয়সের সর্বোচ্চসীমায় পাঁচ বছরের ছাড় দেওয়া হবে। একই সুযোগ পাবেন কলকাতা পুলিশে কাজ করা সিভিক ভলান্টিয়াররা। তাঁরা ৩৫ বছর পর্যন্ত আবেদন করতে পারবেন।

২) ৩৩ বছর পর্যন্ত আবেদন করতে পারবেন অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থী (ওবিসি-এ এবং ওবিসি-বি) এবং তৃতীয় লিঙ্গের প্রার্থীরা।

৩) এক্স-সার্ভিসম্যান: যত বছর কাজ করেছেন, তত বছর সর্বোচ্চ বয়সসীমায় ছাড় পাবেন। তবে সর্বোচ্চ বয়স ৪০ হতে হবে।

কীভাবে আবেদন করতে হবে?

প্রার্থীরা পশ্চিমবঙ্গ পুলিশের রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট (prb.wb.gov.in), পশ্চিমবঙ্গ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইট (wbpolice.gov.in) এবং কলকাতা পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটের (kolkatapolice.gov.in) মাধ্যমে আবেদন করতে পারবেন। তাছাড়া সহজ মিত্র কেন্দ্রের মাধ্যমেও ফর্ম জমা দেওয়া যাবে।

আবেদন ফি কত?

পশ্চিমবঙ্গের তফসিলি জাতি ও তফসিলি উপজাতি প্রার্থী ছাড়া বাকি সব আবেদনকারীদের ১৭০ টাকা দিতে হবে। পশ্চিমবঙ্গের তফসিলি জাতি ও তফসিলি উপজাতি প্রার্থীদের দিতে হবে ২০ টাকা। প্রার্থীর নেট ব্যাঙ্কিং, ইউপিআই, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এবং ওয়ালেটের মাধ্যমের আবেদন ফি জমা দিতে পারবেন।

নিয়োগের প্রক্রিয়া

১) প্রিলিমিনারি পরীক্ষা (লিখিত পরীক্ষা): ১০০ নম্বরের পরীক্ষা হবে।

২) ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট (পিএমটি)।

৩) ফিজিক্যাল এফিসিয়েন্সি টেস্ট (পিএটি)।

৪) চূড়ান্ত লিখিত পরীক্ষা (ফাইনাল টেস্ট): ৮৫ নম্বরের পরীক্ষা হবে।

৫) ইন্টারভিউ: ১৫ নম্বরের হবে।

৬) ভেরিফিকেশন।

৭) মেডিক্যাল টেস্ট।

৮) নিয়োগপত্র বণ্টন।

কলকাতা পুলিশে কনস্টেবল এবং লেডি কনস্টেবল নিয়োগের তথ্য

 

আরও পড়ুন: Exam Schedule: WBPSC SI পদের জন্য পরীক্ষা আগামী মাসেই, রুটিন দেখুন এখানে, খাদ্য দফতরে বড় চাকরি

কর্মখালি খবর

Latest News

শনিবারের মজা দ্বিগুণ বাড়িয়ে নিন, পড়ুন দিনের সেরা ৫ জোকস, আর বিন্দাস হাসুন IPL-এর ইতিহাসে সর্বোচ্চ ছক্কা হজম- পিযূষকে লজ্জার হাত থেকে মুক্তি দিলেন যুজি ইভিএমে 'বিজেপির ট্যাগ', ষষ্ঠ দফার ভোটের সময় চাঞ্চল্যকর অভিযোগ তৃণমূলের ‘‌মমতা বন্দ্যোপাধ্যায় সত্যি কথাই বলছেন’‌, প্রধানমন্ত্রীর মুখে শোনা গেল নতুন কথা সোনাক্ষীর সঙ্গে ঘনিষ্ঠ দৃশ্যের আগে অস্বস্তিতে পড়েছিলেন জ্যাসন! কেন? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স IPL-এর নির্দিষ্ট প্লে-অফের ম্য়াচে ওপেন করার পাশাপাশি উইকেট নিয়ে ইতিহাস অভিষেকের আজই জন্ম নেবে ‘ঘূর্ণিঝড় রেমাল’, জারি অত্যধিক ভারী বৃষ্টির লাল সতর্কতা মানুষের উপরই এখন ভরসা রাখছে বিজেপি, সাংগঠনিক দুর্বলতাই কি বড় কারণ হচ্ছে?‌ T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে

Latest IPL News

কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.