বাংলা নিউজ > কর্মখালি > ম্যানেজার বাদ দিতেই আরও ভাল কাজ করেছেন কর্মীরা! আপনার অফিসেও বলবেন নাকি?

ম্যানেজার বাদ দিতেই আরও ভাল কাজ করেছেন কর্মীরা! আপনার অফিসেও বলবেন নাকি?

ছবিটি প্রতীকী, সৌজব্য ব্লুমবার্গ (Bloomberg)

কর্মীদের চাহিদা শুনে, Time Etc. একটি সিদ্ধান্ত নিয়েছে। তারা সংস্থার ম্যানেজারদের বদলে কোচ রাখতে শুরু করে। প্রত্যেক কোচের অধীনে ছয়জন কর্মী রয়েছেন। এই কোচদের কাজ হল কর্মীদের প্রোডাক্টিভিটি সর্বাধিক করা।  

ইদানিং সোশ্যাল মিডিয়ায় এক বেসরকারি ব্যাঙ্কের অভ্যন্তরীণ ভিটিয়ো মিটিংয়ের একটি ভিডিয়ো ভাইরাল হয়েছিল। তাতে ব্যাঙ্ক আধিকারিককে অধস্তনদের উপর বেজায় চোটপাট করতে দেখা যায়। অবস্থা এমনই দাঁড়ায় যে সেই আধিকারিককে সাময়িক বরখাস্তও করেছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। অনেকেই বলছেন, এহেন উর্ধ্বতন কর্তাদের কড়াকড়ির কারণেই কর্মীদের কাজের ইচ্ছা কমে যায়। এতে কাজের পরিবেশও নষ্ট হয় বলে দাবি অনেকের।

অবশ্য, এই একই মতাদর্শে বিশ্বাসী বেশ কিছু সংস্থা। কোনও ম্যানেজার ছাড়াই, অর্থাত্, উর্ধ্বতন আধিকারিককে বাদ দিয়েই কর্মীদের পরিচালনা করছে এক সংস্থা। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট প্ল্যাটফর্ম Time Etc.-তে এই অভিনব কার্যপরিকল্পনা। আর তাতে ইতিবাচক ফলাফলও মিলেছে। ম্যানেজারের বদলে কোচিংয়ের নয়া 'কনসেপ্ট' চালু করেছে এই সংস্থা।

সংস্থা জানিয়েছে, 'আমরা কর্মীদের কাছ থেকেই জানতে চেয়েছিলাম, কোনও ম্যানেজার থাকলে তাঁর থেকে তাঁরা কী আশা করেন।' টাইম Etc. জানিয়েছে, 'ওঁরা আমাদের মোটামুটি যে তালিকা দিয়েছিলেন, তাতে লক্ষ্য নির্ধারণ, দ্রুত প্রতিক্রিয়া, ব্যক্তিগত এবং পেশাদার উন্নতির সুযোগ, নিজেদের কাজ করার স্বাধীনতা প্রদান ইত্যাদির উল্লে করেছিলেন। এটা দেখে মনে হয়েছিল, আমাদের কর্মীদের ম্যানেজারের পরিবর্তে একজন কোচের প্রয়োজন,' ব্যাখা সংস্থার।

কর্মীদের চাহিদা শুনে, Time Etc. একটি সিদ্ধান্ত নিয়েছে। তারা সংস্থার ম্যানেজারদের বদলে কোচ রাখতে শুরু করে। প্রত্যেক কোচের অধীনে ছয়জন কর্মী রয়েছেন। এই কোচদের কাজ হল কর্মীদের প্রোডাক্টিভিটি সর্বাধিক করা। ভাল মেন্টরশিপ, নিয়মিত প্রতিক্রিয়া, এবং ব্যক্তিগত শক্তি বৃদ্ধিতে সহায়তা করাই এই কর্মীদের প্রধান কাজ।

'কর্মক্ষেত্রে কোনও চ্যালেঞ্জিং পরিস্থিতি এলে, এই কোচরাই প্রথম সারির সৈন্য হিসাবে কাজ করেন,' জানিয়েছে টাইম Etc. । 'কিন্তু কর্মীদের কাজ করার জন্য নির্দেশ দেওয়ার পরিবর্তে, তাঁদের নিজস্ব উপায়ে সমাধান খুঁজে বের করার জন্য ক্ষমতা প্রদান এবং সাপোর্ট করার বিষয়ে জোর দেওয়া হয়,' জানিয়েছে সংস্থা।

২০২২ সালে সংস্থার কর্মীদের 'প্রোডাক্টিভিটি' তার আগের সাত বছরের সর্বনিম্নে পৌঁছে যায়। মাত্র এক তৃতীয়াংশ কর্মীই জানিয়েছিলেন যে তাঁরা কাজে নিয়োজিত বোধ করেন। কর্মীদের এই প্রোডাক্টিভিটিতে উদ্বেগজনক পতনের কারণেই সংস্থা নতুন কর্মী পরিচালনা পদ্ধতি শুরুর সিদ্ধান্ত নেয়। আরও পড়ুন: এবার বাংলায় চালু হবে দু'টি বন্দে ভারত মেট্রো, ছাড়বে হাওড়া থেকে, সামনে এল সূচি

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

কর্মখালি খবর

Latest News

ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন সকাল-সকাল 'ভোট দিতে' চলে এল গজরাজ রামলাল! রাস্তায় ‘টহল’ হাতির 'যত মাটি, তত টাকা!', এবার রামকৃষ্ণদেবের বাণী বিকৃত করার অভিযোগ মমতার বিরুদ্ধে ডিফেন্সের জঘন্য ভুলে আয়োজক বেলজিয়ামের কাছে বড় ব্যবধানে হারল ভারতীয় পুরুষ দল দক্ষিণের থেকেও বেশি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে, পাহাড়ে মেঘভাঙা বৃষ্টির সম্ভাবনা রুচক রাজযোগ দিয়ে শুরু হচ্ছে আগামী মাস, মঙ্গলের কৃপায় সাফল্যর জোয়ারে ভাসবে ৩রাশি ‘ভোট দিন, পরিবর্তন আনুন,’ভোট দিয়ে আবেদন প্রিয়াঙ্কা গান্ধীর পুত্র-কন্যার বাড়িতেই তৈরি হচ্ছে মডেল, মেয়ের Ramp WalK-এর ভিডিয়ো দিলেন নওয়াজউদ্দিন লঙ্কার আবার হালুয়া! কালিকটের দোকানে তৈরি অদ্ভুত ডেজার্টের রেসিপি ভাইরাল ভোটের কাজের ফাঁকেই বিশেষভাবে সক্ষম ভোটারকে আলিঙ্গন দেবের

Latest IPL News

ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.