বাংলা নিউজ > কর্মখালি > NEET UG 2021: চলতি বছর কতবার হবে NEET? জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী
গত বছর নিটের জন্য কলকাতার একটি কেন্দ্রে প্রার্থীরা। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
গত বছর নিটের জন্য কলকাতার একটি কেন্দ্রে প্রার্থীরা। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

NEET UG 2021: চলতি বছর কতবার হবে NEET? জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী

১১ টি ভাষায় হবে নিটের প্রশ্নপত্র।

চলতি বছরে একবারই হবে সর্বভারতীয় অভিন্ন মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা (নিট)। এমনটাই জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’।

সোমবার লোকসভায় লিখিত জবাবে পোখরিয়াল জানান, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আলোচনার ভিত্তিতে চলতি বছর একবারই নিট নেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। বিজেপি সাংসদ লাল্লু সিংয়ের প্রশ্নের উত্তরে নিট আয়োজনকারী সংস্থা জানিয়েছে, সেই বিষয়ে কোনও স্মারকলিপি আসেনি।

গত বৃহস্পতিবার এনটিএয়ের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছিল, আগামী ১ অগস্ট হিন্দি এবং ইংরেজি-সহ ১১ টি ভাষায় নিট হবে। কম্পিউটার নয় অফলাইন মোডেই হবে পরীক্ষা। এই পরীক্ষার পাঠ্যক্রম, যোগ্যতা সংক্রান্ত শর্তাবলী, সংরক্ষণ, কোন শ্রেণির জন্য কত আসন আছে, কোন কোন শহরে পরীক্ষা হবে, পরীক্ষার ফি কত, সব সংক্রান্ত তথ্য পাওয়া যাবে বিজ্ঞপ্তিতে। যা এনটিএয়ের অফিসিয়াল ওয়েবসাইট ntaneet.nic.in-তে মিলবে।

যাঁরা পরীক্ষায় বসার শর্তাবলী পূর্ণ করবেন, পরীক্ষার ফর্ম প্রকাশিত হলে তাঁরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের nta.ac.in ও ntaneet.nic.in ওয়েবসাইটগুলিতে নিয়মিত নজর রাখার পরামর্শ দেওয়া হয়েছে। MBBS, BDS, BAMS, BSMS, BUMS ও BHMS কোর্সের জন্য পরীক্ষা নেওয়া হয় নিটের মাধ্যমে। গত বছর করোনাভাইরাসের প্রকোপের মধ্যে প্রায় ১৫ লাখ প্রার্থী সেই প্রবেশিকা পরীক্ষা দিয়েছিলেন। এবার পরীক্ষার্থীর সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

বন্ধ করুন