বাংলা নিউজ > কর্মখালি > UGC NET 2023 Answer Key Challenge: UGC NET-র অ্যানসার কি'তে 'ভুল'? কীভাবে চ্যালেঞ্জ করবেন? কত টাকা লাগবে? সময় কত?

UGC NET 2023 Answer Key Challenge: UGC NET-র অ্যানসার কি'তে 'ভুল'? কীভাবে চ্যালেঞ্জ করবেন? কত টাকা লাগবে? সময় কত?

UGC NET-র অ্যানসার কি প্রকাশিত হল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সন্তোষ কুমার/হিন্দুস্তান টাইস)

UGC NET-র ডিসেম্বর সেশনের 'অ্যানসার কি' প্রকাশিত হয়ে গেল। ইতিমধ্যে 'অ্যানসার কি' চ্যালেঞ্জ করার উইন্ডোও খুলে গিয়েছে। সেজন্য বেশি সময় দেওয়া হয়নি। অল্প সময়ের মধ্যেই 'অ্যানসার কি' চ্যালেঞ্জ করতে হবে। সেজন্য দিতে হবে টাকা।

প্রকাশিত হল UGC NET-র ডিসেম্বর সেশনের 'অ্যানসার কি'। যে প্রার্থীরা পরীক্ষা দিয়েছেন, তাঁরা UGC NET-র আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) অফিসিয়াল ওয়েবসাইট ugcnet.nta.ac.in থেকে নিজেদের ‘অ্যানসার কি’ বা উত্তরপত্র ডাউনলোড করতে পারবেন। সেইসঙ্গে চ্যালেঞ্জও করতে পারবেন ‘অ্যানসার কি’। এনটিএয়ের তরফে জানানো হয়েছে, গত ৬ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বরের মধ্যে দেশের ২৯২টি শহরে পরীক্ষা হয়েছিল। পরীক্ষা দিয়েছিলেন ৯,৪৫,৯১৮ জন প্রার্থী। অবশেষে UGC NET-র 'অ্যানসার কি' প্রকাশ করা হয়েছে।

কীভাবে UGC NET-র 'অ্যানসার কি' ডাউনলোড করতে হবে?

১) ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) অফিসিয়াল ওয়েবসাইট ugcnet.nta.ac.in-তে যেতে হবে।

২) হোমপেজের বাঁ-দিকে 'Public Notices' আছে। শুরুতেই আছে ‘Public Notice Answer Key Challenge UGC - NET December 2023। তাতে ক্লিক করতে হবে প্রার্থীদের। 

৩) একটি পিডিএফ খুলে যাবে। পুরো পিডিএফটা ভালোভাবে পড়ে নিতে হবে প্রার্থীদের। তারপর হোমপেজে লগইন লিঙ্কে ক্লিক করতে হবে। নিজেদের তথ্য দিতে হবে প্রার্থীদের। তারপর হোমপেজে 'UGC NET December 2023 Provisional Answer Key' দেখাবে। তা ডাউনলোড করে ভবিষ্যতের জন্য রেখে দিন।

কতদিন UGC NET-র 'অ্যানসার কি' চ্যালেঞ্জ করা যাবে? কত টাকা লাগবে?

এনটিএয়ের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যে UGC NET-র 'অ্যানসার কি' চ্যালেঞ্জ করা যাচ্ছে। আগামী শুক্রবার (৫ জানুয়ারি) রাত ১১ টা ৫০ মিনিট পর্যন্ত উত্তরপত্র চ্যালেঞ্জ করতে পারবেন প্রার্থীরা। সেক্ষেত্রে প্রতিটি প্রশ্নের জন্য ২০০ টাকা দিতে হবে। অর্থাৎ যে প্রার্থী একটি প্রশ্নের 'অ্যানসার কি' চ্যালেঞ্জ করবেন, তাঁকে ২০০ টাকা দিতে হবে বলে জানানো হয়েছে। 

ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড বা নেট ব্যাঙ্কিং বা ইউপিআই পেমেন্টের মাধ্যমে সেই টাকা দিতে হবে। যে টাকা ফেরত মিলবে না। আর টাকা (প্রসেসিং ফি) জমা না পড়লে কোনও 'অ্য়ানসার কি'-র চ্যালেঞ্জ বিবেচিত হবে না। অর্থাৎ 'অ্য়ানসার কি'-র চ্যালেঞ্জের জন্য ৫ জানুয়ারি রাত ১১ টা ৫০ মিনিটের মধ্যে অবশ্যই টাকা দিতে হবে।

আরও পড়ুন: Fake Agency: বিদেশে চাকরি খুঁজছেন? ৩০০০ ভুয়ো এজেন্সি থেকে সাবধান! বিস্ফোরক তথ্য কেন্দ্রের

কীভাবে UGC NET-র 'অ্যানসার কি' চ্যালেঞ্জ করবেন?

১) ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) অফিসিয়াল ওয়েবসাইট ugcnet.nta.ac.in-তে যান। 

২) ‘Challenge (s) regarding Answer Key’-তে ক্লিক করুন। 

৩) নিজের অ্যাপ্লিকেশন নম্বর ও জন্মতারিখ দিতে হবে। সিকিউরিটি পিনও দিতে হবে প্রার্থীদের। তারপর সাবমিট করতে হবে। 

৪) উত্তর দেখার জন্য 'View Question Paper'-তে ক্লিক করতে হবে। আর উত্তরপত্র চ্যালেঞ্জ করার জন্য ‘Click to view /Challenge Answer Key’-তে ক্লিক করতে হবে প্রার্থীদের। 

৫) ক্রমান্বয়ে প্রশ্নের আইডি দেখাবে। ‘Correct Option(s)’-র নীচে যে আইডি আছে, তা সঠিক উত্তর হিসেবে দেখানো হয়েছে। প্রার্থীরা যদি কোনও অ্যানসার কি চ্যালেঞ্জ করতে চান, তাহলে একটি বা একাধিক অপশন আইডি ব্যবহার করতে পারেন।

৬) নিজের পছন্দ মতো অপশন বেছে নিয়ে 'Save your Claims’-তে ক্লিক করতে হবে। পরের পেজে যেতে হবে প্রার্থীদের। সেখানে দেখানো হবে যে আপনি কোন কোন প্রশ্নের চ্যালেঞ্জ করেছেন। তারপর নিজের দাবির স্বপক্ষে কোনও ফাইল আপলোড করতে পারবেন। সেজন্য 'Choose File' অপশন আছে। ‘Save your Claims and pay fee’-তে ক্লিক করতে হবে।

৭) ‘Pay Fee’-তে ক্লিক করতে টাকা দিতে হবে। টাকা জমা হওয়ার পরই উত্তরপত্র চ্যালেঞ্জের আবেদন জমা পড়বে।

আরও পড়ুন: JEE Main Exam Hall Rule: টয়লেটে গেলেও পরীক্ষার্থীর শরীরে হাত দিয়ে চেকিং, JEE-র হলে কড়াকড়ি বাড়াচ্ছে NTA

কর্মখালি খবর

Latest News

গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? শামি 'আদ্যোপান্ত দুশ্চরিত্র'! অন্য 'মহিলাদের পিছনে ছুকছুক করতেন'! বেফাঁস হাসিন ভারতের চিকেন টিক্কা এবং পাও ভাজিতে মজেছেন SRH অধিনায়ক, এই দেশের আর কী মনে ধরেছে? কলকাতায় বড় বিপদ! বাড়িতে থাকলেও গরমে নিরাপদ নন এই সব অসুখে আক্রান্তরা 'কাজ করলে প্রচার কই'! ভোটারের প্রশ্নে মেজাজ হারালেন শতাব্দী, আঙুল উঁচিয়ে ধমক বক্তব্য রাখার সময় সভামঞ্চেই জ্ঞান হারালেন নীতীন গড়কড়ি, মহারাষ্ট্রে তোলপাড় ঘটনা মুঠোর মধ্যে যখন কিছু ধরেন, সবচেয়ে বেশি খাটে কে? কোন আঙুল, জানলে চমকে যাবেন রিঙ্কু, হার্দিক T20 বিশ্বকাপে থাকবেন? রবি বা সোমেই হতে পারে ঠিক, থাকবেন রোহিতও ১৪ বার এসেছেন দার্জিলিঙে, কতটা পালটেছে ‘পাহাড়ের রানি’? ভোটের আগে শুনল HT বাংলা এই বছর প্রথম T20 WC-এ অংশ নেবে উগান্ডা, কোচ করা হল ভারতের প্রাক্তনীকে

Latest IPL News

গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ? যদি তখন এরকম করতে পারতাম.... নাইটদের সঙ্গে কাটানো দিনগুলি নিয়ে আক্ষেপ কুলদীপের IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.