৮৬ তম স্থানে রয়েছে আইআইটি খড়্গপুর (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
৮৬ তম স্থানে রয়েছে আইআইটি খড়্গপুর (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

বিশ্বের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় প্রথম ৫০-এ ভারতের দুই, ৮৬ নম্বরে IIT খড়্গপুর

  • তালিকা প্রকাশের পর স্বভাবতই উচ্ছ্বসিত কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক।

বিশ্বের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় প্রথমে পঞ্চাশে ঠাঁই পেল ভারতের দুটি প্রতিষ্ঠান। এছাড়াও প্রথম একশোয় রয়েছে আরও তিনটি কলেজ। ৮৬ তম স্থানে রয়েছে আইআইটি খড়্গপুর।

প্রতি বছর বিশ্বের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ক্রমপর্যায়ের তালিকা প্রকাশ করে কোয়াকুয়ারেলি সাইমন্ডস। এ বছরের ইঞ্জিনিয়ারিং কলেজের যে তালিকা প্রকাশিত হয়েছে, তাতে ৪৪ তম স্থানে রয়েছে আইআইটি বোম্বে। তিন ধাপ পরে রয়েছে আইআইটি দিল্লি। গতবারের তুলনায় এবার বেশ খানিকটা এগিয়েছে দুই আইআইটি। গত বছর ৫৩ তম স্থানে ছিল আইআইটি বোম্বে। ৬১ তম স্থানে ছিল আইআইটি দিল্লি।

এছাড়াও প্রথম একশোয় ভারতের পাঁচটি প্রতিষ্ঠান রয়েছে। ৮৮ তম স্থানে রয়েছে আইআইটি মাদ্রাস ও ৯৬ তম স্থানে রয়েছে আইআইটি কানপুর।

তালিকা প্রকাশের পর স্বভাবতই উচ্ছ্বসিত কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। তিনি বলেন, 'আমাদের দেশের সেরা ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানগুলির গুরুত্বপূর্ণ কৃতিত্ব। যা ভারতকে গর্বিত করেছে। দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে গবেষণা ও উদ্ভাবনের পরিবেশ ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে আমাদের সরকারের ক্রমাগত চেষ্টার ফসল এটা। '

যদিও কলা বিভাগে ভারতের ফল আশানুরূপ নয়। তালিকার প্রথম একশোয় নেই কোনও প্রতিষ্ঠান। ১৬২ তম স্থানে রয়েছে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)। ২৩১ নম্বরে রয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয়।

বন্ধ করুন