বাংলা নিউজ > কর্মখালি > RBI Recruitment: সামনে এল বড় সুযোগ, শ'য়ে শ'য়ে শূন্যপদের জন্য আবেদন গ্রহণ শুরু করল RBI, জানুন ফর্মের দাম, যোগ্যতার বিশদ

RBI Recruitment: সামনে এল বড় সুযোগ, শ'য়ে শ'য়ে শূন্যপদের জন্য আবেদন গ্রহণ শুরু করল RBI, জানুন ফর্মের দাম, যোগ্যতার বিশদ

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (REUTERS)

প্রথম পর্যায়ে অনলাইন প্রিলিম পরীক্ষা হবে। সেটা অক্টোবর ২১ এবং অক্টোবর ২৩-এ অনুষ্ঠিত হবে। এরপর মেন পরীক্ষা অনুষ্ঠিত হবে ডিসেম্বরে র২ তারিখে। জানুন যোগ্যতা, ফর্মের দাম এবং অন্যান্য বিশদ। 

আরবিআই অ্যাসিস্টেন্ট পদে আবেদন প্রক্রিয়ার ঘোষণা করল ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক। আজ থেকে এই পদের জন্য আবেদন করা যাবে। opportunities.rbi.org.in - ওয়েবসাইটে করা যাবে আবেদন। আগামী ৪ অক্টোবর পর্যন্ত আবেদন করতে পারবেন ইচ্ছুক এবং যোগ্য প্রার্থীরা। মোট ৪৫০টি শূন্যপদের জন্য আবেদন গ্রহণ করছে আরবিআই। দুই পর্যায়ে পরীক্ষা হওয়ার পর যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হবে চাকরিতে। (আবেদন করতে ক্লিক করুন এখানে)

জানা গিয়েছে, প্রথম পর্যায়ে অনলাইন প্রিলিম পরীক্ষা হবে। সেটা অক্টোবর ২১ এবং অক্টোবর ২৩-এ অনুষ্ঠিত হবে। এরপর মেন পরীক্ষা অনুষ্ঠিত হবে ডিসেম্বরে র২ তারিখে। এই পদের জন্য আবেদন করতে হলে প্রার্থীকে ন্যূনতম ২০ বছর এবং সর্বোচ্চ ২৮ বছরের মধ্যে হতে হবে। এদিকে ভারতীয় নাগরিকদের পাশাপাশি নেপাল, ভুটান নাগরিকরাও এই পরীক্ষায় বসতে পারবেন। এদিকে ভারতে বসবাসকারী তিব্বতীরাও এই পরীক্ষায় বসার জন্য যোগ্য। তবে সেই ক্ষেত্রে সেই চাকরিপ্রার্থীদের পরিবার যদি ১৯৬২ সালের ১ জানুয়ারির আগে ভারতে এসে থাকেন, তাহলেই পরীক্ষায় বসতে পারবেন তিনি।

এছাড়াও পাকিস্তান, বার্মা, শ্রীলঙ্কা, পূর্ব আফ্রিকার দেশ কেনিয়া, উগান্ডা, তানজানিয়া ইউনাইটেড রিপাবলিক, জাম্বিয়া, মালাউই, জায়ার, ইথিওপিয়া এবং ভিয়েতনাম থেকে যেসব ভারতীয় বংশোদ্ভূতরা ভারতে চলে এসেছেন, তাঁরাও এই পরীক্ষায় বসার জন্য যোগ্য থাকবেন। তবে সেই ক্ষেত্রে ভারত সরকারের থেকে একটি যোগ্যতা অর্জনকারী সার্টিফিকেট দেখাতে হবে।

এদিকে চাকরিপ্রার্থীদের যেকোনও বিষয়ে ব্যাচেলর ডিগ্রি থাকতে হবে। এবং তাতে ন্যূনতম ৫০ শতাংশ মার্কস পেতে হবে তাঁকে। আর ২০২৩ সালের ১ সেপ্টেম্বরের আগে গ্র্যাজুয়েট হতে হবে চাকরিপ্রার্থীকে। তবে এসসি, এসটি এবং পিডাব্লুডি সংরক্ষিত চাকরিপার্থীদের ন্যূনতম মার্কসের কোনও বাধ্যবাধকতা নেই। তবে তাদের গ্র্যাজুয়েট হতে হবে।

এদিকে প্রিলিমসের পরীক্ষায় এমসিকিউ ফর্ম্যাটে প্রশ্ন আসবে। ইংরেজি বিষয়ে ৩০ মার্কসের জন্য থাকবে ৩০ নম্বর। সময় মিলবে ২০ মিনিট। এদিকে অঙ্কের বিষয়ে ৩৫ মার্কসের জন্য আসবে ৩৫টি প্রশ্ন। সময় মিলবে ২০ মিনিট। আর রিজনিংয়ের জন্যও ৩৫ মার্কস বরাদ্দ থাকবে। এর জন্য আসবে ৩৫টি প্রশ্ন। সময় মিলবে ২০ মিনিট। মোট এক ঘণ্টায় প্রিলিমস পরীক্ষা শেষ হয়ে যাবে।

এরপর মেনস পরীক্ষায় পাঁচটি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে - রিজনিং, ইংরেজি, স্থানীয় ভাষা, অঙ্ক, জেনারেল স্টাডিজ, কম্পিউটার। প্রতিটি বিষয়ের জন্য ৪০ মার্কস বরাদ্দ। প্রত্যেকটি বিষয়ে ৪০টি করে প্রশ্ন করা হবে। এবং প্রতিটি বিষয়ের জন্য সময় মিলবে ৩০ মিনিট করে।

এদিকে জেনারেল, ওবিসি এবং আর্থিক ভাবে দুর্বল প্রার্থীদের জন্য ফর্মের দাম হবে ৪৫০ যোগ ১৮ শতাংশ জিএসটি। আর শিডিউল কাস্ট, শিডিউল ট্রাইব, পিডাব্লুডি-র জন্য ফর্মের দাম হবে মাত্র ৫০ টাকা যোগ ১৮ শতাংশ জিএসটি।

কর্মখালি খবর

Latest News

‘পথটাই ভুল ছিল!’ নকশালবাড়িতে বসে অকপটে স্বীকার কানু সান্যালের সহযোদ্ধা শান্তির ভোটের আবহেই একাধিক প্রকল্পের তোড়জোড় রেলের, বরাত ১৫৮৬ কোটি টাকার চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC বন্ধ আলমারির ভিতর গার্লফ্রেন্ডের মায়ের শরীরকে স্পর্শ করা শুরু করি: সোহল খান মেজর লিগে ওয়াশিংটন ফ্রিডমের হয়ে খেলতে চুক্তিবদ্ধ হলেন প্রাক্তন অজি অধিনায়ক অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের কলকাতা মেট্রোকে দেখে ঈর্ষায় দিল্লিবাসী! কোন নয়া পদক্ষেপ KMRCL-এর? বর্তমান সম্পর্কের বিষয়ে কিছুটা দ্বিধায় আছেন কারা? কী বলছে আজকের প্রেম রাশিফল চার মাসের অন্তঃসত্ত্বা দীপিকার পিঠে পোড়া দাগ! আচমকা হলটা কী হবু মায়ের

Latest IPL News

চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.