বাংলা নিউজ > কর্মখালি > UPSC Story: খেলা ছেড়ে সিভিল সার্ভিসে তেজস, ইউপিএসসি ইন্টারভিউ কি 12th Fail সিনেমার মতো হয়? জবাবটা জানুন

UPSC Story: খেলা ছেড়ে সিভিল সার্ভিসে তেজস, ইউপিএসসি ইন্টারভিউ কি 12th Fail সিনেমার মতো হয়? জবাবটা জানুন

তেজস কৃষ্ণ প্রসাদ। সংগৃহীত ছবি।

‘কোভিডের সময় কোনও প্রতিযোগিতা হত না। তখন ভাবলাম ইউপিএসসির জন্য প্রস্তুতি নেওয়া শুরু করি। আর আমি দুবারের চেষ্টায় এটাতে সফল হয়েছি।’

তেজস কৃষ্ণ প্রসাদ। টোকিও অলিম্পিকে অংশ নেওয়ার কথা ছিল তাঁর। বেঙ্গালুরুর এই সুটারের জীবনের মোড়টা ঘুরিয়ে দিয়েছিল কোভিড। বলা ভালো তার ক্রীড়া জীবনের কেরিয়ারটাই নষ্ট করে দিয়েছিল। তবে শেষ পর্যন্ত ইউপিএসসি পরীক্ষায় সফল হলেন তিনি। একদিকে হারালেন খেলার কেরিয়ার। কিন্তু অন্যদিকে পেলেন অনেক কিছু। 

তিনি ইউপিএসসিতে ২৪৩ নম্বর স্থানে রয়েছেন। সর্বভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষায় তিনি কৃতিত্বের সঙ্গে পাশ করেছেন। তিনি জানিয়েছেন, খেলোয়াড় হিসাবে আমি আমার লক্ষ্যের প্রতি অবিচল থেকেছি। দ্বিতীয়বার সিভিল সার্ভিস দিয়েছিলাম। সেখানে সাফল্য পেয়েছি। 

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, তিনি জানিয়েছেন, আমাকে সুটিং কেরিয়ার সম্পর্কে বলা হয়েছিল। কীভাবে ভারতের ক্রীড়াক্ষেত্রে উন্নতি করা যায় সেটা জিজ্ঞাসা করা হয়েছিল। আমার অন্যতম হবি হব ক্রীড়াবিদদের অটো বায়োগ্র্যাফি পড়া। চেয়ারপার্সন আমায় জিজ্ঞাসা করেছিলেন ওপেন আন্দ্রে আগাসি অটোবায়োগ্রাফি আমি পড়েছি কি না। 

আমাকে বলা হয়েছিল আমি যদি আগাসি হই তবে কী করব, আমার সঙ্গে আগাসির ট্রেনে দেখা হলে কী করব…

তিনি বলেন, ২৫ মিনিট ধরে এই ইন্টারভিউ হয়েছিল। প্যানেলের প্রধান ছিলেন শীল বর্ধন সিং। অত্যন্ত সহযোগিতাপূর্ণ মনোভাব দেখিয়েছেন তিনি। কিন্তু ইউপিএসসির ইন্টারভিউ কি 12th Fail-এর মতো হয়? সেই প্রশ্নের উত্তরে তিনি জানিয়েছেন, একেবারেই সেরকম হয় না। আমি ওই ইন্টারভিউতে একেবারেই নার্ভাস হয়ে যাইনি। আমায় প্রশ্ন করা হয়েছিল। আর আমি বলতে শুরু করি। তবে যেটা পারিনি সেটা সরাসরি বলে দিয়েছিলাম ওটা আমি জানি না। তখন পরেরটা বলা হয়েছিল। 

কিন্তু খেলা ছেড়ে UPSC -এর জন্য প্রস্তুতি নিলেন কেন? 

কোভিডের সময় কোনও প্রতিযোগিতা হত না। তখন ভাবলাম ইউপিএসসির জন্য প্রস্তুতি নেওয়া শুরু করি। আর আমি দুবারের চেষ্টায় এটাতে সফল হয়েছি। টোকিওর জন্য ভারতের টিম তৈরি হল আমি সরে এলাম সুটিং থেকে। পুরোপুরি প্রস্তুতি নিলাম ইউপিএসসির জন্য। অনলাইন কোচিংয়ের সহায়তা নিতাম। বিনয় কুমার ছিল আমার মেন্টর। তিনি আমাকে প্রচুর সহায়তা করেছেন। 

তাঁর বাবা ছিলেন ব্যবসায়ী। তবে করোনা তাঁর জীবন থেকে খেলা কেড়ে নিয়েছিল। তবে তার জায়গায় তিনি থেমে থাকেননি। তিনি ইউপিএসসির জন্য প্রস্তুতি নেওয়া শুরু করেন। আর তাতেই হাতেনাতে ফল পেয়েছেন তিনি। তাঁর এই সাফল্য কার্যত অনেকের কাছে অনুপ্রেরণার। 

 

 

কর্মখালি খবর

Latest News

রবিতে ৯০ কিমিতে ঝড় কলকাতায়, কখন? ঘূর্ণিঝড় রেমালের জেরে দফায়-দফায় প্রবল বৃষ্টি ১০ রানে ৬ উইকেট, মুস্তাফিজুরের দৌলতে অবশেষে আধা শক্তির USA-কে হারাল বাংলাদেশ কানে ফের ইতিহাস ভারতীয় কন্যের! গ্রাঁ প্রিঁ জিতল পায়েল কাপাডিয়ার 'অল উই ইমাজিন…' রোহিত, জসপ্রীত, জাদেজা, সিরাজরা উড়ে গেল আমেরিকায়, কোহলির দেখা মিলল না- ভিডিয়ো '৩৫০এর দিকে…'ষষ্ঠ দফার পরে ইন্ডিয়া জোট কত আসন পেতে পারে? বড় হিসেব দিল কংগ্রেস ‘করব না বিয়ে’, শেষ মুহূর্তে বেঁকে বসেন কৌশাম্বি! কেন ঝার খেতে হয় আদৃতকে? ১৯ নভেম্বরের ভাঙা হৃদয় জুড়বে ২৯ জুন? T20 বিশ্বকাপ জিততে আমেরিকায় রওনা ভারতের মহিলার সঙ্গে সাংসদের নগ্ন ছবি তুলে ব্ল্যাকমেল, খুনিদের পারিশ্রমিকের পরিকল্পনা! Exclusive-ধর্ম,সমাজের জন্য লড়ব,মৃত্যু হলে হবে,মমতাকে চ্যালেঞ্জ কার্তিক মহারাজের 4 ওভার শেষে South Africa-র স্কোর 59/0

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.