অভ্যন্তরীণ মূল্যায়ন বা Internal Assessment এর মাধ্যমে ফলাফল প্রকাশ করলে ছাত্রদের পক্ষে অন্যায় করা হবে।
অভ্যন্তরীণ মূল্যায়ন বা Internal Assessment এর মাধ্যমে ফলাফল প্রকাশ করলে ছাত্রদের পক্ষে অন্যায় করা হবে।

UGC-র নির্দেশে অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে ফলপ্রকাশে অনীহা বিশ্ববিদ্যালয়ের

  • পরিস্থিতি খতিয়ে দেখে যদি সম্ভব হয় তবে সাধারণ নিয়মেই পরীক্ষা করব।

করোনার কালবেলায় অনলাইন পরীক্ষা নিয়ে যখন বিশ্ববিদ্যালয়গুলি বিচলিত সেই সময় কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিকে অভ্যন্তরীণ পরীক্ষার ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ণ করা অথবা পরীক্ষার সময়কাল তিন থেকে দুই ঘণ্টা কমিয়ে আনার পরামর্শ দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। তবে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে ফলাফল প্রকাশের প্রতি অনীহা প্রকাশ করেছে। 

বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভেনুগোপাল কেআর বলেছেন, অভ্যন্তরীণ মূল্যায়ন বা Internal Assessment এর মাধ্যমে ফলাফল প্রকাশ করলে ছাত্রদের পক্ষে অন্যায় করা হবে। পূর্ববর্তী পারফরম্যান্সের ভিত্তিতে কখনই এক জনের সম্ভাবনা বিচার করা যায় না।

ভেনুগোপাল কে আর বলেন, ‘পরিস্থিতি খতিয়ে দেখে যদি সম্ভব হয় তবে সাধারণ নিয়মেই পরীক্ষা করব। শহরজুড়ে কয়েকটি পরীক্ষা কেন্দ্র তৈরি করে শিক্ষার্থীদের ছোট ছোট দলে ভাগ করে বিভিন্ন শিফটে পরীক্ষা নেওয়া যায়। কিন্তু পরিস্থিতি যদি স্বাভাবিক না হয় তবে বিশ্ববিদ্যালয় ভার্চুয়াল তদারকিতে অনলাইনে পরীক্ষা নেবে। এ ক্ষেত্রে সহজে উত্তরপত্র মূল্যায়ন এর জন্য MCQ (multiple-choice questions) পদ্ধতিতে পরীক্ষা নিতে হবে।’

সেন্ট্রাল ইউনিভার্সিটি অফ গুজরাট (সিইউজি) সম্ভবত জুলাই মাসে সেমিস্টার পরীক্ষার আয়োজন করেছে। অনলাইনেই প্রাকটিক্যাল সেশনগুলি করা হচ্ছে। পরীক্ষাও এই পদ্ধতিতেই নেওয়া হবে।

বন্ধ করুন