বাংলা নিউজ > কর্মখালি > NEET UG 2022 Answer Key: NEET পরীক্ষার Answer Key, ফলাফল আর কাউনসেলিং সম্পর্কে জানতে চান? কোথায় পাবেন
কীভাবে জানবেন NEET 2022 সংক্রান্ত তথ্য?

NEET UG 2022 Answer Key: NEET পরীক্ষার Answer Key, ফলাফল আর কাউনসেলিং সম্পর্কে জানতে চান? কোথায় পাবেন

  • NEET 2022: পরীক্ষা শেষ। এবার NTA-এর তরফে answer key প্রকাশ করা হবেবে এবং ফলাফল ঘোষণা হবে। কীভাবে জানবেন সেগুলি?

১৭ জুলাই, রবিবার ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) ২০২২ সালের ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট-স্নাতক বা NEET UG 2022 পরীক্ষাটি নিয়েছে। দেশ এবং বিদেশ মিলিয়ে ১৭ লাখেরও বেশি প্রার্থী এই পরীক্ষায় অংশ নেন। NEET 2022 শেষ হওয়ার পরে এবার NTA-এর তরফে ধাপে ধাপে Answer Key, Response Sheets এবং ফলাফল প্রকাশ হওয়ার পালা।

এই সময়ে কী কী জেনে নেওয়া দরকার? প্রথমেই যেতে হবে এই ওয়েবসাইটে: neet.nta.nic.in

NEET UG 2022-এর Official Answer Key: NTA প্রথমে প্রার্থীদের লগ ইন উইন্ডোর মাধ্যমে উত্তরপত্র এবং প্রশ্নপত্র সহ NEET-এর অস্থায়ী Answer Key প্রকাশ করবে। এই নথিগুলি সবাই পাবেন না। প্রার্থীরা তাঁদের application number এবং জন্ম তারিখ দিয়ে লগ ইন করে এগুলি দেখতে পারেন। এর পরে, প্রার্থীরা তাঁদের আপত্তি জানাতে পারেন এবং চ্যালেঞ্জও করতে পারেন। যদি তেমন কিছু হয়, তাহলে বিশেষজ্ঞরা review করবেন।

শিক্ষার্থীদের প্রতিক্রিয়া পর্যালোচনা করার পর, প্রয়োজনীয় পরিবর্তন-সহ Answer Key-র চূড়ান্ত সংস্করণ প্রকাশ করা হবে। চূড়ান্ত Answer Key একটি সর্বজনীন নথি। এঠি PDF ফাইল আকারে পাওয়া যাবে। যে কেউ সেটি দেখতে পারেন।

যদিও ইতিমধ্যেই বেশ কিছু বেসরকারি সংস্থা (যেমন, Aakash Educational Services Limited) তাদের তরফে Answer Key প্রকাশ করেছে। বহু বেসরকারি ওয়েবসাইটে তা পাওয়া যাচ্ছে। তবে সেগুলি চূড়ান্ত সঠিক কি না, হিন্দুস্তান টাইমস বাংলা স্বাধীনভাবে তা পরীক্ষা করে দেখেনি। তবে কৌতূহলীরা সেখান থেকে কিছুটা আভাস পেতে পারেন এই Answer Key সম্পর্কে। 

NEET 2022-র ফলাফল: চূড়ান্ত Answer Key প্রকাশের পরেই, NTA NEET UG ফলাফল ঘোষণা করবে। NTA প্রার্থীদের লগ ইনের মাধ্যমে স্বতন্ত্র স্কোরকার্ড প্রদান করা হবে, যেখানে অন্যান্য বিষয়ের সঙ্গে পার্সেন্টাইল মার্ক এবং অল ইন্ডিয়া র‌্যাংক (এআইআর)-এর উল্লেখ থাকবে।

এর পরে NTA সংবাদমাধ্যমকেও ফলাফলের কপি দেবে। সেখানে ক্রমতালিকার উপরে থাকাদের নাম এবং অন্যান্য বিশদ, যেমন প্রার্থীদের সংখ্যা, বিভাগ অনুযায়ী কাট-অফ স্কোর প্রকাশ করা হবে।

NTA-এর ভূমিকা এখানেই শেষ। সংস্থাটি এর পরে রাজ্য এবং কেন্দ্রীয় কাউন্সেলিং সংস্থাগুলিতে ক্রমতালিকা বা Rank পাঠাবে এবং তারা এটিকে পরবর্তী পর্যায়ে এগিয়ে নিয়ে যাবে।

NEET counselling 2022: এমবিবিএস, বিডিএস, আয়ুষ, ভেটেরিনারি, বিএসসি নার্সিং এবং অন্যান্য কোর্সে শিক্ষার্থীদের ভর্তির জন্য NEET র‌্যাঙ্কগুলি রাজ্য এবং কেন্দ্রীয় কাউন্সেলিং সংস্থাগুলি ব্যবহার করবে। কেন্দ্রীয় স্তরে, মেডিক্যাল কাউন্সেলিং কমিটি (MCC), ডেন্টাল কাউন্সিল অব ইন্ডিয়া (DCI), ভেটেরিনারি কাউন্সিল অব ইন্ডিয়া (VCI), আয়ুশ অ্যাডমিশন সেন্ট্রাল কাউন্সেলিং কমিটি (ACCC) ইত্যাদি অল ইন্ডিয়া কোটা (AIQ) আসনগুলির জন্য কাউন্সেলিংকরবে। রাজ্যের অধীনে থাকা আসনগুলির জন্য, সংশ্লিষ্ট রাজ্যের সংস্থাগুলি প্রার্থীদের ভর্তির বিষয়টি পরিচালনা করবে।

বন্ধ করুন